বিজয় দিবসের পোশাক

দেশীয় ফ্যাশনঘরগুলো লাল-সবুজের পসরা সাজিয়ে বসেছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 12:18 PM
Updated : 3 Dec 2016, 12:18 PM

‘দেশীদশ’য়ে বসনে বিজয় উৎসব

বাংলাদেশের অন্যতম শীর্ষ ১০ ফ্যাশন হাউজের সম্মিলিত প্ল্যাটফর্ম ‘দেশিদশ’য়ে শুরু হয়েছে বসনে বিজয় উৎসব।

১ ডিসেম্বর থেকে ‘দেশীদশ’য়ের ঢাকা, চট্টগ্রাম, সিলেটের সবগুলো বিক্রয় কেন্দ্রেই চলছে এবারের বিজয়ের প্রেরণায় তৈরি পোশাকের প্রদর্শনী।

এই প্রয়াসের অংশীদার ১০ ফ্যাশন ঘরগুলো হল- নিপুণ, কে ক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিবিআনা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি।

ঢাকার বসুন্ধরা সিটি শপিং মল ও গুলশান তেজগাঁও লিংক রোডের হাশিম টাওয়ার,

চট্রগ্রামের আফমি প্লাজা, সিলেটের বীর বিক্রম ইয়ামিন কমপ্লেক্সে ‘দেশীদশ’ রয়েছে

মুক্তির গানে ‘রঙ বাংলাদেশ’য়ের বিজয় আয়োজন

বাংলাদেশের ঘরোয়া ফ্যাশন প্রতিষ্ঠানের অন্যতম ‘রঙ বাংলাদেশ’ বিজয়ের উদযাপনকে অন্য মাত্রা দিতে বিশেষ ব্যবস্থা করেছে। মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতে অন্য অনেক উপাদানের সঙ্গে ছিল মুক্তির গান। এই বিশেষ বিষয়কে এবার ধরা হয়েছে কাপড়ের ক্যানভাসে।

তিনটি রং সাদা, লাল ও সবুজে ফুটেছে বিজয়ের নকশা। সবুজ আর লালের নানা শেইডও এক্ষেত্রে পরিপূরক হয়েছে।

প্রচলিত পোশাকেই সাজানো হয়েছে বিজয় দিবসের সংগ্রহ। বিশেষ করে স্ক্রিনপ্রিন্ট করা শাড়ি আর পাঞ্জাবি এই আয়োজনের মূল আকর্ষণ।

শাড়ি আর পাঞ্জাবির জমিনে স্ক্রিনপ্রিন্ট করা হয়েছে মুক্তির গান। আর শাড়ির আঁচল সাজানো হয়েছে পতাকার নান্দনি নকশায়।

সুতির এসব শাড়ির দাম ১ হাজার ৭শ’ থেকে ২ হাজার ৫শ’ টাকা। আর পাঞ্জাবি ৯৫০ থেকে ১,২৫০ টাকা।

একই বিষয় নকশায় রূপান্তর করে তৈরি করা হয়েছে সিঙ্গেল কামিজ। সবুজের শেইডের সঙ্গে জুটি বেঁধেছে লাল। কাট আর প্যাটার্ন নির্ভর এই কামিজ কালেশনের দাম ১, ২৫০ থেকে ২,৫০০ টাকা।

এছাড়া থ্রি-পিসে লাল ওড়নাকে পতাকার আদলে তৈরি করা হয়েছে। কামিজ আর সালোয়ারের নকশা ফুটিয়ে তোলা হয়েছে সবুজের আকর্ষণীয় ব্যবহারে।

ছোট মেয়েদের জন্য আছে সবুজ, লাল ও টিয়ায় পোশাক। ছেলেদের বাচ্চার পাঞ্জাবি করা হয়েছে বিভিন্ন ছাঁটে। দাম ৭শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা।

বিজয়ের আয়োজনে কে ক্র্যাফট

দেশের অন্যতম দেশীয় ফ্যাশন ঘর বিজয়ের মহিমাকে পোশাকের মাধ্যমে সমুন্নত করতে সচেষ্ট হয়েছে।

১ ডিসেম্বর থেকে প্রতিটি কে ক্র্যাফ্ট’য়ের বিক্রয় কেন্দ্রে এই আয়োজন পাওয়া যাবে।

বিজয় দিবসে শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া, টপস্, পাঞ্জাবি, টিশার্ট, স্কার্ট, শাল, সিঙ্গেল ওড়না, স্কার্ফ, ব্যান্ডানা, শার্ট, উত্তরীয়, পঞ্চ, অনুসঙ্গ- এর একটি সমৃদ্ধ আয়োজন করা হয়েছে।

প্রধানত সুতি কাপড়ে তৈরি এই সংগ্রহে রং হিসেবে প্রাধান্য পেয়েছে লাল ও সবুজ। নিজস্ব উইভিংডিজাইনে, কাটে-ছাঁটে স্বতন্ত্র বৈশিষ্ট্য তৈরি করেছে।

মাধ্যম হিসাবে, টাই-ডাই, ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, হাতের কাজ, অ্যাপলিক, কারচুপি, এমব্রয়ডারি, ইর্য়োক’য়ের কাজ। বিশেষ আকর্ষণ- জোড়া পোশাক, ফ্যামিলি পোশাক।

টোকিও স্কয়ারে অঞ্জন'স’য়ের বিজয়ের পোশাকের প্রদর্শনী

বিজয়ের মাসে শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ, ফতুয়া, কটি প্রভৃতি পোশাক এনেছে অঞ্জন'স। থাকছে ছোটদের পোশাকও। ব্লক, অ্যাপলিক, এমব্রয়ডারি, স্ক্রিনপ্রিন্টসহ দুতিন মাধ্যম একসঙ্গে ব্যবহার করা হয়েছে। প্রাধান্য দেওয়া হয়েছে লাল-সবুজ রং।

ব্যবহার হয়েছে শীত উপযোগী কাপড়। এবার অঞ্জন’স’য়ের এই বিজয়ের পোশাকের প্রদর্শনীর উদ্বোধন হবে মোহাম্মদপুর টোকিও স্কয়ার’য়ের নতুন শাখার যাত্রা শুরুর মধ্যে দিয়ে।

৭ ডিসেম্বর বুধবার, কথা সাহিত্যিক সেলিনা হোসেন আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে অঞ্জন’স এর টোকিও স্কয়ার শাখার উদ্বোধন করবেন।

নতুন বিক্রয়কেন্দ্র ছাড়াও এই প্রদর্শনী অঞ্জন’সের ১৯টি আউটলেটে বিজয়ের মাস জুড়ে চলবে।