সাইনাসের ব্যথায় ঘরোয়া সমাধান

এই সমস্যার শতভাগ সমধান না থাকলেও, ব্যথা থেকে মুক্তি পাওয়ার রয়েছে কিছু উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 12:09 PM
Updated : 26 Nov 2016, 12:14 PM

স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে জানানো হয়, করোটির হাড়ে যে বাতাস-পূর্ণ গর্তগুলো নাসান্ধ্রের সঙ্গে সংযোগ রক্ষা করে তাদের যে কোনোটিকে সাইনাস বলে। আর বায়ুবাহী এলার্জি, খাদ্যাভ্যাসের সমস্যা ইত্যাদি কারণে সাইনাসের সমস্যা হয়ে থাকে।

ভেষজ উপাদান ব্যবহারে করে এই ব্যথা থেকে পরিত্রাণ পাওয়া যেতে পারে।

হলুদ ও আদা: হলুদের থাকে প্রকৃতিক প্রদাহরোধী উপাদান ও অ্যান্টি-অক্সিডেন্ট। চায়ের সঙ্গে হলুদ ও আদা ব্যবহার করে পান করলে বন্ধ নাক খুলতে এবং সাইনাসের উপর চাপ কমাতে বেশ উপকারী। পাশাপাশি আদা পেটের সমস্যা সারাতেও কার্যকর।

অ্যাপল সাইডার ভিনিগার: এতেও মিলবে প্রদাহরোধী উপাদান। পাশাপাশি গলাব্যথা সারাতে এর সুনাম রয়েছে।

এক কাপ গরম পানি কিংবা চায়ে দুতিন টেবিল-চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে দিনে তিনবার পান করলে নাকের সর্দি কমবে। স্বাদ বাড়াতে লেবু বা মধু যোগ করতে পারেন। এছাড়া, গরম পানিতে ১০ ফোঁটা অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে ভাপ নিতে পারেন।

পেঁয়াজ: পেঁয়াজে থাকে প্রচুর সালফার, যা বন্ধ শ্বাসনালী খুলতে সাহায্য করে। তবে পেঁয়াজের ঝাঁঝ সরাসরি নাকে গেলে চোখ জ্বালাপোড়া করবে। তাই পেঁয়াজ কুচি করে পাঁচ মিনিট পানিতে ফুটিয়ে এই পানির ভাপ নিতে হবে। চাইলে পানি গরম থাকা অবস্থায় পান করতে পারেন।

টক ফলের বীজ: ব্যথা তীব্র হলে এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। এই ধরনের ফল, যেমন- লেবু বা কমলার বীজ ও শাঁস শুকিয়ে গুঁড়া করে ওষুধ তৈরি হয়। যা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের কাজ করে। এই গুঁড়া শ্বাসের মাধ্যমে নাঁক দিয়ে টেনে নিতে হয় বা স্প্রে করা যায়। তবে এটা অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের মতামত নিয়ে ব্যবহার করতে হবে।

ছবি: রয়টার্স।