ঘর বুঝে চাদর

বিছানার চাদর কেবল প্রয়োজনের জন্য নয় এটি এখন গৃহসজ্জার উপকরণ হিসেবেই বেশি সমাদৃত।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 10:58 AM
Updated : 9 Nov 2016, 10:59 AM

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘ব্যবহারিক শিল্পকলা’ বিভাগের সহযোগী অধ্যাপক ইসমাত জাহান বলেন, “সবাই চায় নিজের ঘর মনের মতো সাজাতে। যার যেমন সামর্থ সে ঠিক সেইভাবেই চেষ্টা করে। কিন্তু ঘর সাজানো সম্পর্কে সাধারণ কিছু জ্ঞান না থাকায় অনেকেই অর্থের অপব্যবহার করে ফেলেন।”

ঘরের মাপ বুঝে চাদর ব্যবহার করা প্রসঙ্গে তিনি কিছু সাধারণ টিপস দিয়েছেন। এই বিষয়গুলো মাথায় রেখে চাদর কেনা হলে তা বেশ দৃষ্টি নন্দন ও স্বস্তিদায়কও হবে।

ছোট ঘরের জন্য একটু ছিমছাম ও হালকা রংয়ের চাদর বেছে নেওয়া উচিত। এতে ঘর খুব বেশি হিজিবিজি মনে হবে না। ছোট আয়তনের ঘরে চোখের দৃষ্টিও সংকুচিত থাকে। তাই ছোট ঘরে হাল্কা রং, হাল্কা নকশা ও আড়াআড়ি বা লম্বালম্বি রেখা বিশিষ্ট নকশাকে প্রাধান্য দিয়ে চাদর বাছাই করা উচিত।

ঘরের মাপ বড় হলে সেখানে রঙিন চাদর ব্যবহার করতে পারেন। বাহারি রং, ছোট বড় নকশা অথবা নানা জ্যামিতিক রেখা বিশিষ্ট চাদর বেশ মানানসই হবে। বড় আকৃতির ঘরে দৃষ্টি অবলীলায় চলাফেরা করতে পারে। তাই এখানে বড় ছাপার চাদর বা রঙিন চাদরের ব্যবহার বেশ দৃষ্টিনন্দন হবে।

তবে আরেকটা বিষয় খেয়াল রাখা প্রয়োজন, ঘর যদি আকারে বড় হলেও যদি অনেক বেশি আসবাবপত্র রাখা থাকে তবে ঘর তুলনামূলকভাবে ছোটই মনে হবে। সেক্ষেত্রে রঙিন বা বড় নকশার চাদর ব্যবহারে রুচির পরিচয় রাখতে হবে। সেটা না হলে পুরো ঘরটি দেখতে বেশ অগোছালো লাগবে এবং অস্বস্তি অনুভূত হবে।

অন্যদিকে বড় ঘরে কেউ চাইলে একরঙা বা হাল্কা রংয়ের চাদর ব্যবহার করতে পারেন। এতে ঘরে বেশ ঠাণ্ডা পরিবেশ অনুভূত হবে।