কার্টুন শো ঢাকা

ইউটিউবে বাংলা ভাষায় কার্টুন আঁকা শেখার প্রথম চ্যানেল। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 06:54 PM
Updated : 30 Oct 2016, 06:54 PM

বাংলাদেশের একদল কিশোর ও তরুণ কার্টুনিস্টের স্কেচ বই, পেন্সিল ও আঁকিবুকি সৃষ্টির নেশায় খুব অল্পসময়েই দাঁড়িয়ে যায় 'কার্টুনপিপল' শিরোনামে একটি প্ল্যাটফর্ম। আর এই প্ল্যাটফর্মটি থেকেই আরও এক পা এগিয়ে শুরু হল 'কার্টুন শো ঢাকা'- যা একটি ইউটিউব ভিডিও সিরিজ!

এটাই বাংলাদেশের প্রথম কার্টুন আঁকাআঁকি-সহ কার্টুন সংক্রান্ত অনেক কিছ নিয়ে ইউটিউব ভিত্তিক অনুষ্ঠান চ্যানেল! আর এর উদ্যোক্তা কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম 'তন্ময়'!

এই ভিডিও সিরিজ সম্পর্কে কার্টুনিস্ট তন্ময় বলেন, “আমাদের দেশে যারা কমিক/কার্টুন আঁকাআঁকি করেন তাদের জন্য এমন একটা প্ল্যাটফর্মেও প্রয়োজন আমি বোধ করেছিলাম অনেক আগেই। কারণ, আমিসহ অনেক কার্টুনিস্ট ছিলাম ছন্নছাড়া! অথচ আমার কাছে প্রতিনিয়ত অনেকেই একসঙ্গে কাজ করার আগ্রহ নিয়ে আসতেন! শুধু তাই নয়, একদম বেসিক থেকে আঁকা শিখতেও অনেকে অনলাইনে যোগাযোগ করেন, এমনকি অনলাইনেই শেখানোর জন্য অনুরোধও করেন।”

“কার্টুন আঁকা শিখতে ও সবাই একত্রে কাজ করে একেঅপরের অভিজ্ঞতা, ভুল, আর ঠিকটা থেকে নিজেকে আরও শানিয়ে নিতে এতো উৎসাহ। অথচ এতদিন অনলাইনে বাংলা ভাষায় এরকম আঁকাআঁকি শেখার মতো বেসিক বা অ্যাডভান্স টিউটোরিয়াল ধরনের কিছুই ছিল না।”

“কাজেই, কেউ যদি আমাকে এই উদ্যোগের প্রধান মনে করেন তবে সেটা হবে এক মস্ত ভুল! কারণ সেই এক দল কিশোর আর তরুণদের ভাবনা থেকেই এই কাজগুলো করার জন্য আমি উঠে পড়ে লেগে যাই। আর আমাদের সবারই অদম্য আগ্রহ ও শরীর ভাঙা খাটুনি গায়ে না মেখে সৃষ্টি হয়েছিল 'কার্টুনপিপল'-এর তার ধারাবাহিকতাতে ইউটিউব বেইসড ভিডিওসিরিজ 'কার্টুন শো ঢাকা!”

এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বগুলো ছবি আঁকার ইশকুলের মতো শুধু নদী, ধানক্ষেত, আর লাঙ্গল আঁকা শেখার ক্লাস নয়! কারণ এতে আপনার মনের ইচ্ছে মতোই কার্টুন আঁকিবুঁকির পাশাপাশি নতুন সিজনগুলোয় থাকবে বিখ্যাত আঁকিয়ে ও কার্টুনের পেছনের আইডিয়াবাজদের সাক্ষাৎকার, মজারসব স্কিটস, কমিকরিভিউ, আরও অনেক কিছু।

২৭ অক্টোবর রাত ০৮:০০ প্রচার হয় ‘হাও টু বি এ কার্টুনিস্ট ইন ফাইভ মিনিটস’ কার্টুন শো ঢাকা'র প্রথম সিজনের প্রথম পর্ব! এখন থেকে প্রতি বৃহস্পতিবার ঠিক রাত ৮টায় 'কার্টুন শো ঢাকা' নিয়ে আসবে একটা করে নতুন পর্ব।

ইউটিউব: www.youtube.com/c/cartoonpeoplebd

ফেইসবুক: www.facebook.com/CartoonPeopleOfficial