অজ্ঞতায় চোখের ক্ষতি 

একটু সচেতন হলে দৈনন্দিন ভুলের কারণে যে চোখের ক্ষতি হচ্ছে তা থেকে রক্ষা পেতে পারি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 12:37 PM
Updated : 24 Oct 2016, 12:38 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় কিছু সাধারণ অভ্যাস সম্পর্কে যা চোখের মারাত্মক ক্ষতি করতে পারে।

সবুজ শাকসবজি না খাওয়া: সবুজ শাকসবজি সার্বিকভাবেই শরীরের জন্য ভালো, চোখের জন্য তো অবশ্যই। তবে শুধু সবুজ শাকসবজি নয়, পাশাপাশি গাজর এবং তৈলাক্ত মাছ চোখের জন্য বেশ উপকারী।    

সারাক্ষণ ‘স্ক্রিন’য়ের দিকে তাকিয়ে থাকা: টেলিভিশন, মোবাইল বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা চোখের জন্য বেশ ক্লান্তিকর। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতি দশ সেকেন্ডে কয়েকবার করে চোখের পলক ফেলুন। চোখের পলক ফেললে চোখ আর্দ্র থাকে। এছাড়া যতটা সম্ভব মনিটরের পর্দা থেকে চোখ দূরে রাখুন।

চোখের মেইক আপ না তোলা: অধিকাংশই নারী নিয়মিত চোখে কাজল দেন। অনেকে আবার চোখের উপর নানান মেইকআপ ব্যবহার করেন। কিন্তু রাতে ঘুমাতে যাওয়ার আগে এই মেইকআপ ঠিকভাবে তোলেন না যার ফলে চোখে অস্বস্তি ও  ক্ষতি হতে পারে। 

ধূমপান: ধূমপান শরীরের অগণিত ক্ষতি করে এর মধ্যে চোখের ক্ষতি অন্যতম। এটি পেশি ক্ষয় করে যা যুক্তরাজ্যের জনগণদের দৃষ্টি শক্তি হ্রাসের একটি বড় কারণ।  

সঠিক রোদচশমা না পরা: সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে চোখ রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করা উচিত। অতিবেগুনি রশ্মি চোখে ছানি পড়া ও রেটিনার রোগের জন্য দায়ী। তাই রোদচশমা নির্বাচনের আগে অতিবেগুনি রশ্মি প্রতিরোধক কিনা তা যাচাই করে নেওয়া উচিত।

ছবির প্রতীকী মডেল: মৌ। ছবি: দীপ্ত।