ত্বক থাকুক দূষণমুক্ত

ত্বকে দূষণের কারণে জমে থাকা ময়লার কারণেই বিভিন্ন সমস্যা তৈরি করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 10:26 AM
Updated : 24 Oct 2016, 11:56 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে দূষণ থেকে ত্বকের ক্ষতি সারাতে কিছু উপায় উল্লেখ করা হয়।

ঘর থেকে বের হওয়ার পর আমাদের ত্বক সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় সূর্যের তাপের কারণে। তাই এ সময় ভালো মানের সানস্ক্রিন ব্যবহার অপরিহার্য। ঘর থেকে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে।

দূষণের কারণে ত্বকের প্রাকৃতিক তেল হারায়। তাই প্রতিদিন ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বকে একটি সুরক্ষা কবচ তৈরি হয় এতে ত্বকের প্রাকৃতিক তেল বেরিয়ে যেতে পারে না। শুধু মুখের ত্বকে নয় হাত, পা এবং শরীরের অন্যান্য অংশেও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সপ্তাহে অন্তত তিন দিন ত্বক পরিষ্কার করতে হবে। সঠিকভাবে ত্বক পরিষ্কার করার তিনটি ধাপ এক্ষেত্রে অনুসরণ করা জরুরি। ক্লিনজিং, এক্সফলিয়েটিং এবং টোনিং এই ধাপগুলো অনুসরণ করে ত্বকের যত্ন নিতে হবে। কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ত্বকে স্ক্রাবার ব্যবহার করতে হবে। এতে লোমকূপ পরিষ্কার হবে। সব শেষে অ্যান্টিঅক্সিডেন্ট এবং আর্দ্রতা বাড়ার এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

ত্বকের উপর থেকে যতই যত্ন নেওয়া হোক না কেনো পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত পানি পান না করলে ত্বকের লাবণ্য ধরে রাখা সম্ভব না। তাই প্রতিদিন প্রচুর পানি পান করতে হবে, এতে ত্বক ডিটক্স বা দূষণ মুক্ত থাকবে। ত্বকে পুষ্টি বজায় রাখতে প্রোবায়োটিকস সমৃদ্ধ খাবার যেমন দই খেতে হবে। পাশাপাশি প্রচুর শাকসবজি ও ফলমূল রাখতে হবে খাদ্যতালিকায়।

ছবির মডেল: তামান্না। ছবি: প্রামানিক।