দইকারি

সাউথ ইন্ডিয়ান কারি নামেও পরিচিত। ভাত কিংবা রুটি দিয়ে খেতে দারুণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 10:14 AM
Updated : 20 Oct 2016, 10:14 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

উপকরণ: ১ কাপ বেসন (পাকোড়ার জন্য)। দই দেড় কাপ। ২ টেবিল-চামচ বেসন (রান্নার জন্য)। শুকনা মরিচ ৩,৪টি। হিং পাউডার ১ চা-চামচ (বাজারে পাবেন)। মেথি আধা চা-চামচ। গরম মসলা আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১/৪ চা-চামচ। টালা ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ করে। পেঁয়াজকুচি ১টি। কাঁচামরিচ-কুচি ২টি। ধনেপাতা বা পুদিনাপাতা কুচি ২ টেবিল-চামচ। সরিষার তেল পাকোড়া ভাজার জন্য। ঘি ২ টেবিল-চামচ। আস্ত সরিষা আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। পানি ৩ কাপের মতো।

পদ্ধতি: প্রথমে একটি বাটিতে বেসন, লবণ, ১ চামচ ধনে ও জিরাগুঁড়া, মরিচগুঁড়া ও ১ চা-চামচ তেল নিয়ে ভালো করে মেশাতে হবে। এবার অল্প অল্প পানি দিয়ে ঘন থকথকে মণ্ড তৈরি করে নিন। ভালো করে ফেটে নিন।

যত বেসন ফেটা হবে পাকোড়া তত নরম হবে।

এবার মণ্ডটা ১৫ মিনিট ঢেকে রেখে দিন। একটি কড়াইতে সরিষার তেল গরম করে নিতে হবে। অন্যদিকে একটি বাটিতে পানি নিয়ে পাশে রাখুন। এখন গরম তেলে পাকোড়া হাতে নিয়ে গোল করে তেলে ছেড়ে দিন। এভাবে সোনালি রং করে পাকোড়া ভেজে তুলেই বাটির পানিতে ছেড়ে দিন।

সব পাকোড়া ভেজে এভাবেই পানিতে ছেড়ে দিতে হবে।

এখন একটি বড় বাটিতে দই, তিন কাপ পানি, ২ টেবিল-চামচ বেসন, অল্প মরিচগুঁড়া ও গরম মসলা দিয়ে ভালো করে ফেটতে হবে। যেন কোনো দানা দানা না থাকে। এবার মিশ্রণটি ছেঁকে নিন।

এখন অন্য হাঁড়িতে, পাকোড়া ভাজার তেল থেকে ১ টেবিল-চামচ সরিষার তেল নিয়ে গরম করে শুকনা মরিচ দিয়ে ভাজুন।

চুলার আচঁ একদম কমিয়ে দিয়ে মেথি, ধনে ও জিরা গুঁড়া, কারিপাতা দিয়ে নাড়তে হবে। তারপর হিং, পেঁয়াজকুচি, কাঁচামরিচ-কুচি ও হলুদগুঁড়া দিয়ে ভাজুন।

মসলা ভাজা হলে বেসন আর দই ঢেলে নেড়ে মিশিয়ে দিন। এবার চুলার আঁচ মাঝারি রেখে রান্না করুন। দুবার বলক তুলে চুলার আঁচ কমিয়ে দিন। লবণ আর ধনেপাতা দিন।

গ্রেইভি হালকা ঘন হলে, পাকোড়া পানি থেকে তুলে চাপ দিয়ে পানি ঝরিয়ে গ্রেইভিতে দিতে হবে। আরও পাঁচ মিনিট রান্না করুন মাঝারি আঁচে।

এখন একটি প্যানে ঘি গরম করে তাতে সরিষা, ২ চিমটি মরিচগুঁড়া দিয়ে ভেজে কারিতে ঢেলে দিয়ে সঙ্গে সঙ্গে ঢেকে দিন। ৫ মিনিট এভাবে ঢেকে রাখুন।

এবার বাটিতে নিয়ে গরম ভাত বা রুটি দিয়ে পরিবেশন করুন মজাদার দইকারি ।