মন খারাপের ৫ খাবার

পছন্দের খাবার হতে পারে মন খারাপের জন্য দায়ী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2016, 05:34 AM
Updated : 3 Oct 2016, 05:34 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় পাঁচটি খাবার সম্পর্কে যা মানুষের মন খারাপ ও উদ্বেগ সৃষ্টির জন্য দায়ী।

সোডা: মন মেজাজ খারাপ করার খাবার তালিকার মধ্যে সোডা অন্যতম। এটি দৃঢ়তা ও স্থূলতার সমস্যা সৃষ্টি করা ছাড়াও মনের উপর বিরূপ প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের মতে, সোডায় থাকা চিনি দ্রুত রক্তে মিশে। ফলে স্বল্পস্থায়ী শক্তি সৃষ্টি হয় দ্রুত অবসাদ দেখা দেয় যা মন মেজাজ খারাপের জন্য দায়ী।

আলুর চিপস: বেশিরভাগ মানুষের জন্যই আলুর চিপস বেশ সুবিধাজনক খাবার। তবে নিয়মিত এটি খাওয়া থেকে বিরত থাকাই ভালো। গবেষকদের মতে, চিপসে থাকা ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড, মন ভালো রাখার উপাদান- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের কার্যকরিতা নষ্ট করে। ফলে মন মেজাজ খারাপ থাকে।  

লবণাক্ত বাদাম: খুব বেশি লবণ দেওয়া বাদাম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এতে আছে উচ্চ সোডিয়াম ও খাদ্যের প্রতি আকর্ষণ বাড়ানোর ক্ষমতা। গবেষকদের মতে, এর মনোসোডিয়াম উপাদানের ফলে 'মুড সুইং' ও মাইগ্রেইনের সমস্যা দেখা দিতে পারে।

অজৈব ফল ও সবজি: অজৈব ফল ও সবজিতে পেস্টিসাইড ব্যবহার করা হয়ে থাকে। পেস্টিসাইডে নাইট্রোক্সিন-এর মতো রাসায়নিক উপাদান পাওয়া যায় যা উদ্বেগ সৃষ্টি ও 'মুড সুইং'য়ের সঙ্গে জড়িত। তাই যতটা সম্ভব অজৈব ফল ও সবজি এড়িয়ে চলাই ভালো।

কফি: কফি খাওয়া সাধারণ বিষয় কিন্তু অতিরিক্ত ক্যাফেইন খাওয়ার অভ্যাস গড়ে তোলা ক্ষতিকর। এটি পরে 'মুড সুইং' ও উদ্বেগ সৃষ্টির কারণ হতে পারে।