কর্মদিবসে চোখের ব্যায়াম

সারাদিন কাজ করার ফলে শরীরের মতো চোখও হয়ে যায় ক্লান্ত। তাই চোখের বিশ্রামের জন্য আলাদা মনোযোগ দেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 09:44 AM
Updated : 22 Sept 2016, 11:05 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় কাজের ফাঁকে চোখের বিশ্রামের জন্য সহজ কিছু ব্যায়াম সম্পর্কে। এখানে তা উল্লেখ করা হল। 

যখন ঘুম থেকে উঠবেন: ঘড়ির কাঁটার দিকে ও বিপরীত দিকে চোখ ঘোরান। এমনি করে পাঁচবার করুন। এরপর চোখ শক্ত ভাবে বন্ধ করে ২০ মিনিট অপেক্ষা করুন। চোখ খুলে বাইরের দিকে বিশেষ করে সবুজ রংয়ের দিকে তাকান। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি তিন বার করে করুন।  

কাজ শুরু করার আগে: ডান বাহু প্রসারিত করুন। হাত মুঠো করে বৃদ্ধা আঙুলটি উঁচু করুন। দৃষ্টি বৃদ্ধা আঙুলের দিকে রাখুন। এই সময় যেন মাথা সোজা থাকে সেইদিকে খেয়াল রাখুন। এই প্রক্রিয়াটি ৩০ সেকেন্ড ধরে অনুশীলন করুন। একইভাবে বাম পাশেও অনুশীলন করুন। পুরো ব্যায়ামটি চালিয়ে যান যতক্ষণ না চোখে জল আসে।

কাজ করার কয়েক ঘণ্টা পর: প্রথমে নাকের দিকে তাকান এরপর দুই ভ্রু’র মাঝামাঝি অংশে তাকান। এমনি করে দ্রুত পাঁচ বার করুন।  

রাতে ঘুমাতে যাওয়ার আগে: উপরের সিলিংয়ের দিকে একটি কাল্পনিক আনুভূমিক এবং উলম্বরেখা কল্পনা করে তাকান। এইভাবে পাঁচবার ব্যায়াম করুন। এরপর চোখ বন্ধ করে দীর্ঘশ্বাস নিন এবং চোখের বল ঘুরান। এই প্রক্রিয়াটি পাঁচবার করুন।  

অন্যান্য

* ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই চোখের মেইক আপ তুলে নিন। চোখের মেইক আপ তোলার জন্য উন্নত মানের মেইক আপ ‘রিমুভার’ ব্যবহার করুন।

বিছানায় যাওয়ার আগে ‘হাইড্রেইটিং নাইট ক্রিম’ ব্যবহার করুন। হাতের অনামিকা ব্যবহার করে চোখের চারপাশ কোমলভাবে মালিশ করুন।

ছবি: রয়টার্স।