ক্যালসিয়াম সাপ্লিমেন্টের বিধি-নিষেধ

শরীরের জন্য গুরুত্বপূর্ণ একটি খনিজ। শক্ত দাঁত ও হাড় পেতে এবং হৃদযন্ত্র, স্নায়ু, রক্ত সঞ্চালনের স্বাভাবিক প্রক্রিয়া বজায় রাখতে চাই পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 12:29 PM
Updated : 20 Sept 2016, 12:30 PM

খাবার থেকে ক্যালসিয়াম গ্রহণের পাশাপাশি সাপ্লিমেন্টও গ্রহণ করেন অনেকে। তবে এক্ষেত্রে কিছু নিয়ম মানতে হবে।

কফির সঙ্গে ক্যালসিয়াম নয়: শরীরে ক্যালসিয়াম শোষণের ক্ষমতা কমিয়ে দিতে পারে ক্যাফেইন। যা থেকে হতে পারে অস্টিওপোরোসিস। চকলেট ও পালংশাকে থাকা ‘অক্সালেট’, কলিজা ও কিশমিশে থাকা লৌহ এবং শষ্যজাতীয় খাবারে থাকা ‘ফাইটাটস’ ইত্যাদিও শরীরের ক্যালসিয়াম শোষণ ক্ষমতা কমায়।

ভিটামিন ট্যাবলেটের সঙ্গে নয়: মাল্টি ভিটামিন ট্যাবলেটের সঙ্গে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট খেলে তা ভিটামিন ট্যাবলেটে থাকা লৌহ শোষণে ব্যহত হতে পারে। তাই দুটিকে আলাদা সময়ে খাওয়া ভালো।

স্বাস্থ্য পরীক্ষার আগে ক্যালসিয়াম নয়: স্বাস্থ্যগত কিছু পরীক্ষা যেমন কোলেস্টেরল পরীক্ষার ফলাফলের সঙ্গে ক্যালসিয়াম সাপ্লিমেন্টের দা-কুমড়া সম্পর্ক রয়েছে। সাপ্লিমেন্টের প্রভাবে পরীক্ষার ভুল ফল আসতে পারে।

কিছু মারাত্বক ক্যালসিয়াম সাপ্লিমেন্টের কারণে কোষ্ঠকাঠিন্য, বদহজম ইত্যাদি পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায়। সাপ্লিমেন্ট গ্রহণের আগে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। কারণ কিছু ওষুধের সঙ্গে বিক্রিয়া করে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট।

ধূমপান ও মদ্যপানের কারণে অস্টিওপোরোসিসের পাশাপাশি শরীরের ক্যালসিয়াম গ্রহণের ক্ষমতা কমে। তাই বদভ্যাস ত্যাগ করুন।

ছবি: রয়টার্স।