মাছ ও সবজি

আলু-শিং মাছের তরকারি আর পালং-সবজি তৈরির পদ্ধতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 09:51 AM
Updated : 19 Sept 2016, 09:56 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

পালং সবজি

উপকরণ: পালংশাক এক আঁটি (কুচি করে কাটা)। মিষ্টি কুমড়া আধা কাপ (স্লাইস করে কাটা)। কচি ঢ্যাঁড়স ৫,৬টি (২ ভাগ করা)। আলুকুচি ১টি। এছাড়া আরও পছন্দ মতো সবজি যোগ করতে পারেন। লবণ স্বাদ মতো। পেঁয়াজকুচি ১টি। রসুন-ছেঁচা ৫,৬টি কোয়া। আদাবাটা ১ চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। কাঁচামরিচ-ফালি ৪টি। তেল ২,৩ টেবিল-চামচ। ধনেপাতা-কুচি।

পদ্ধতি: পালংশাক ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ভালো করে ধুয়ে দুভাগ করে কেটে নিন। মিষ্টি-কুমড়া ও আলু কেটে ধুয়ে নিন।

পালং সবজি।

এখন প্যানে তেল গরম করে, পেঁয়াজকুচি ও রসুনছেঁচা দিয়ে নেড়ে, কাঁচামরিচ ফালি ও আদাবাটা দিনে। কয়েক সেকেন্ড নাড়ার পর গুঁড়ামসলা ও লবণ দিয়ে, অল্প পানি দিয়ে কষিয়ে আলু, মিষ্টি-কুমড়া ও ঢ্যাঁড়স দিয়ে কিছুক্ষণ নেড়ে ভাজুন।

সবজি একটু নরম হয়ে আসলে শাক মিশিয়ে দিয়ে কয়েক সেকেন্ড পর অল্প পানিসহ ঢেকে দুই মিনিট রান্না করুন।

ভাজা ভাজা হয়ে আসলে ধনেপাতা-কুচি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

আলু-শিং মাছের তারকারি

উপকরণ: শিং মাছ আধা কেজি (মাঝারি আকার)। আলু ২টি (বড় ৪ ভাগ করা)। টমেটো ১টি কুচি। পেঁয়াজ ১টি কুচি। পেঁয়াজ বাটা ২ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। গরম পানি ২,৩ কাপ। কাঁচামরিচ ২,৩টি। তেল ২,৩ টেবিল-চামচ। ধনেপাতা-কুচি পরিমাণ মতো।

পদ্ধতি: শিং মাছ ভালো ভাবে পরিষ্কার করে ছোট টুকরা করুন। লবণ, হলুদ দিয়ে ভালো করে মেখে ধুয়ে নিন। পানি ঝরিয়ে রাখুন।

এখন প্যানে তেল গরম করে, আলু দিয়ে হালকা ভেজে তুলুন। আরও অল্প তেল যোগ করে পেঁয়াজকুচি দিয়ে নাড়ুন। তারপর পেঁয়াজবাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে, টমেটো কুচি দিন। একে একে গুঁড়ামসলা, লবণ ও অল্প গরম পানি দিয়ে কষান।

আলু-শিং মাছের তারকারি।

দুতিন মিনিট কষিয়ে, মাছগুলো দিয়ে নেড়ে অল্প পানিসহ ঢেকে দিন। পাঁচ মিনিট পর ভাজাআলু ও এক কাপের মতো গরম পানি দিয়ে মিশিয়ে ঢেকে রান্না করুন আরও পাঁচ মিনিট।

অল্প ঝোল থাকতে কাঁচামরিচ ও ধনেপাতা-কুচি দিয়ে ঢেকে দুই মিনিট রেখে নামিয়ে নিন। আরও ঝোল দিতে চাইলে এক কাপ পানি দিতে পারেন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।