চুলের যত্নে গ্রিন টি

ওজন নিয়ন্ত্রণ, দেহের বিষাক্তপদার্থ দূর করা এমনকি ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি এর রয়েছে চুল সুন্দর রাখার ক্ষমতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 10:55 AM
Updated : 28 August 2016, 10:55 AM

‘গ্রিন টি’ অ্যান্টিঅক্সিডেন্ট’য়ের ভালো উৎস। এটি ওজন কমাতে, শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট থেকে চুলের যত্নে গ্রিন টি’র ব্যবহার সম্পর্কে জানা যায় ।

কন্ডিশনার হিসেবে: এক কাপ গরম পানিতে দুটি টি ব্যাগ দিয়ে তার সঙ্গে দুই টেবিল-চামচ নারিকেল তেল এবং এক টেবিল-চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুল পরিষ্কার করতে: ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে নিজেই তৈরি করতে পারেন চুলের জন্য পরিষ্কারক দ্রবণ। সাধারণ তাপমাত্রায় তিন কাপ গ্রিন টিয়ের সঙ্গে তিন টেবিল-চামচ লেবুর রস মেশান। কেউ চাইলে এক টেবিল-চামচ লেমন এসেন্সিয়াল অয়েলের সঙ্গে মেশাতে পারেন। ভালো ফলাফলের জন্য এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করতে পারেন।

খুশকি নিয়ন্ত্রণ ও চুলের বৃদ্ধি রক্ষার্থে:
এক কাপ গরম পানিতে দুটি টি ব্যাগ ভিজিয়ে তা ঠাণ্ডা হতে দিন। এরপর এর মধ্যে একটি ডিম ভেঙে তা ভালোভাবে মেশান। মিশ্রণটি ঘন করার জন্য চাইলে এক টেবিল-চামচ গুঁড়া গ্রিন টি মেশাতে পারেন। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে চুলের খুশকি সমস্যার সমাধান হবে।