চিকেন টেংরি কাবাব

মজার স্বাদের মুরগির পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 08:37 AM
Updated : 28 August 2016, 08:37 AM

রেসিপি দিয়েছেন ফারহিন রহমান ।

উপকরণ: মুরগির পা বা রান ৪টি। কাবাব মসলা ১ টেবিল-চামচের একটু কম। আদাবাটা আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। নারিকেল বাটা ১ চা-চামচ। কাজু বাদামবাটা ১ চা-চামচ। গুঁড়ামরিচ স্বাদ মতো। লবণ স্বাদ মতো। লেবুর রস ২ চা-চামচ। টক দই ৩ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। কমলা খাবার রং সামান্য। কাঠ কয়লা এক টুকরা।

পুরের জন্য (ইচ্ছা করলে এটা বাদ দিতে পারেন): অল্প পরিমাণ পেঁয়াজ, বেরেস্তা, কাঁচামরিচ-কুচি, কিশমিশ, চিজ (পনির) কুচি, নারিকেল-বাটা, পুদিনাপাতা-কুচি, ধনেপাতা-কুচি।

সব মাখিয়ে নিন। সব মিলিয়ে দেড় টেবিল-চামচ হবে।

পদ্ধতি: মুরগির ‘রান’গুলো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে ।

ছোট ছুরি দিয়ে মাংস একটু চিড়ে পুরের জন্য একটা পকেট বানিয়ে নিতে হবে। এরপর একে একে আদা ও রসুন বাটা, লবণ, মরিচগুঁড়া, কাবাব মসলাগুঁড়া, টক দই, নারিকেল-বাটা, বাদাম-বাটা, লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে তিন থেকে চার ঘণ্টার জন্য মেরিনেইট করতে হবে।

ইচ্ছে করলে সারারাত মেরিনেইট করে রাখা যাবে। এতে স্বাদ আরও ভালো হবে। সারারাত মেরিনেইট করলে ফ্রিজে (ডিপে নয়) রেখে দিতে হবে।

এবার মেরিনেইট করা মাংসের পকেটের মধ্যে পরিমাণ মতো পুর ভরে সুতা দিয়ে সামান্য পেঁচিয়ে নিন। নন স্টিক প্যানে পরিমাণ মতো তেল গরম করে মুরগির রানগুলো মসলাসহ দিয়ে হালকা আঁচে ঢেকে ভাজতে হবে।

মাংস ভালো মতো সিদ্ধ হয়ে মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিন। এরপর কয়লার টুকরাটি গ্যাসের চুলার ওপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিন।

কয়লা পুড়ে লাল হয়ে আসলে মুরগির পাতিলের ভেতর এক টুকরা ফয়েল পেপার দিয়ে, তার উপর জ্বলন্ত কয়লা ও একটু তেল কয়লার উপর ছিটিয়ে ঢাকনা বন্ধ করে দিন। ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল পেপার ফেলে দিন।

কয়লার জন্য, কাবাবে সুন্দর একটা বার-বি-কিউ স্বাদ আসবে। এখন সুতাগুলো খুলে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।