মেইকআপের সুকৌশল

সুন্দর ও নিখুঁত মেইকআপ করতে বিশেষ প্রশিক্ষণ বা শিক্ষা না হলেও চলবে, সেক্ষেত্রে জানতে হবে কিছু পন্থা। ‘মেইকআপ আর্টিস্ট’রাও চটজলদি সুন্দর মেইকআপের জন্য বেশ কিছু কৌশল ব্যবহার করেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 11:24 AM
Updated : 21 August 2016, 11:24 AM

সাজসজ্জাবিষয়ক ওয়েবসাইটে মেইকআপের এমনই কিছু সহজ কৌশল উল্লেখ করা হয়।

- মুখের উঁচু অংশ যেখানে আলো প্রতিফলিত হয় সেখানে হাইলাইটার ব্যবহার করা হয়। এতে চেহারায় আলাদা উজ্জ্বলতা আসে। তবে এই মেইকআপের কৌশল আরও কিছু কাজে ব্যবহার করা যেতে পারে।

লিপস্টিক দেওয়ার আগে হাইলাইটার ছড়িয়ে দিলে ঠোঁট ভরাট দেখাবে। তাছাড়া চোখের সাজ সম্পূর্ণ করতে ভ্রুর নিচেও হাইলাইটার লাগিয়ে দিন। এতে চোখ উজ্জ্বল দেখাবে।

-  ব্লাশ এবং হাইলাইটার ফাউন্ডেশনের উপরে ব্যবহার না করে এর নিচে ব্যবহার করা যেতে পারে। এতে হালকা একটি আভা যুক্ত হবে চেহারায়।

-  প্রাইমার ব্যবহারের পরও মেইকআপ দীর্ঘস্থায়ী হচ্ছে না! এক্ষেত্রে কিছুটা নিয়ম ভাঙতে হতে পারে। একটি চিরাচরিত নিয়ম আছে যে পাউডারের উপর তরল প্রসাধনী ব্যবহার করা যাবে না। এই নিয়মের বিপরীতটাই করতে হবে মেইকআপ দীর্ঘস্থায়ী করতে চাইলে।

প্রথমে প্রাইমার ব্যবহার করে তা পাউডার দিয়ে সেট করে নিতে হবে। এই ধাপের পর বাকি মেইকআপ শুরু করতে হবে। সবশেষে আবারও পাউডার দিয়ে সেট করে নিতে হবে। এতে করে মেইকআপ দীর্ঘস্থায়ী হবে তাছাড়া যাদের ত্বক তৈলাক্ত তাদের ত্বকের তেল নিয়ন্ত্রণের জন্যও পাউডার ব্যবহার করতে হবে।