বর্ষার সঙ্গী

বৃষ্টির মৌসুমে ছাতা রাখা যেমন জরুরি তেমনি আরও কিছু প্রয়োজনীয় জিনিসও গুছিয়ে নেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 11:38 AM
Updated : 24 July 2016, 11:38 AM

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে এই মৌসুমে সঙ্গে সবসময় কী রাখা উচিত তেমন কিছু অনুষঙ্গের নাম উল্লেখ করা হয়।

গোলাপের সুগন্ধের বডি মিস্ট: বর্ষার এই সময় মেঘলা আকাশ, টিপটিপ বৃষ্টি বা হঠাৎ ঝুম বৃষ্টি পরিবেশে এক ধরনের একঘেঁয়েভাব তৈরি করে। মানসিক পরিস্থিতির উপরও এর প্রভাব পড়ে। তাই অনেক সময় হতাশা বা মন খারাপ হতে পারে মেঘলা দিনে। তবে এমন পরিস্থিতিতে অনুভূতিগুলো জাগিয়ে তুলতে সহায়তা করবে সুগন্ধি মিস্ট। এক্ষেত্রে গোলাপের সুগন্ধি বেশ কার্যকর। কারণ পাশ্চাত্যের ঐতিহ্য অনুসারে গোলাপের গন্ধ সুন্দর অনুভূতি জাগাতে সাহায্য করে।

ওয়াটারপ্রুফ মাস্কারা: ঝুপ করে বৃষ্টি নামলো আর চোখের সাজ ছড়িয়ে যাচ্ছেতাই অবস্থা। মোটেও কোনো সুখকর অভিজ্ঞতা নয়। এই অবাঞ্ছিত এই পরিস্থিতি এড়িয়ে চলতে ওয়াটার প্রুফ মাস্কারা ব্যবহার করতে হবে। শুধু মাস্কারা নয় লাইনার কাজল যে কোনো চোখ সাজানোর সামগ্রী ওয়াটারপ্রুফ বেছে নেওয়া উচিত।

লিপ বাম:
শুধু শীতের সময়ই নয় বর্ষার সময়েও শুষ্ক ঠোঁটের সমস্যায় ভুগতে হতে পারে। দীর্ঘ সময় ঘরের বাইরে থাকার কারণে ঠোঁট আর্দ্রতা হারাতে পারে। তাই নিয়ম করে কয়েক ঘণ্টা পরপর লিপবাম লাগিয়ে নিতে হবে। চাইলে হালকা রংয়ের আভা দেবে এমন লিপবাম ব্যবহার করা যেতে পারে। লিপ বাম ব্যবহার পছন্দ না হলে ময়েশ্চারাইজিং লিপস্টিক ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে ময়েশ্চারাইজিং ম্যাট লিপস্টিক আদর্শ। কারণ এগুলো ছড়িয়ে যায় না। লাল, মেজেন্ডা, বেগুনি, চেরি ইত্যাদি রং এই মৌসুমের জন্য আদর্শ। গ্লসি লিপস্টিক এই সময় এড়িয়ে চলতে হবে।

কমপ্যাক্ট পাউডার: এই মৌসুমে ত্বক তেলতেলে করে ফেলতে পারে এমন প্রসাধনী এড়িয়ে চলতে হবে। ভারী ফাউন্ডেশন বাদ দিয়ে বিবি বা সিসি ক্রিম লাগিয়ে এর উপর কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন। অথবা পাউডার বা মুজ ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। তাছাড়া বেশিরভাগ কম্প্যাক্ট পাউডার ওয়াটার প্রুফ হয়ে থাকে, যা এই বর্ষার দিনগুলোর জন্য আদর্শ।

ড্রাই শ্যাম্পু: এই আবহাওয়ায় চুল নিস্তেজ হয়ে যায়। এই মৌসুমে মাথার ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা হয় বেশি। আবার প্রতিদিন শ্যাম্পু করাও সম্ভব হয় না, কারণ চুল শুকানো বেশ ঝামেলা। এক্ষেত্রে ড্রাই শ্যাম্পু বেশ সুবিধাজনক। ড্রাই শ্যাম্পু মাথার ত্বকে বা চুলের গোড়ায় স্প্রে করে হালকা ঘষে নিলে চুলের তেলতেলেভাব দূর হয়।

ছবি: রয়টার্স।