ফুসফুসের ক্ষমতা বাড়াতে

শরীরের যে অঙ্গটি নিরলসভাবে কাজ করে যায় তা হল ফুসফুস। আর এর অপব্যবহারও বেশি। এই সময়ে নানাধরনের দূষণের কারণে ফুসফুসের প্রতি যত্নবান হওয়ার অপরিহার্য। এই যত্নের প্রথম এবং সবচাইতে গুরুত্বপূর্ণ ধাপ হল ধূমপান ত্যাগ করা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 10:45 AM
Updated : 24 July 2016, 10:51 AM

শ্বাসপ্রশ্বাসের ক্ষমতা বাড়ানো এবং ফুসফুস শক্তিশালী করার কয়েকটি প্রাকৃতিক উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

গভীরভাবে শ্বাস নেওয়া: শ্বাস নেওয়ার ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় এটি, সবচাইতে সহজও। প্রতিদিন ‘ইয়োগা’ করাও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শরীরচর্চা: সব ধরনের শরীরচর্চাই শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা বাড়াতে উপকারী। এক্ষেত্রে সাঁতার কাটা, দৌড়ানো, ট্রেকিং ইত্যাদি কর্মকাণ্ডেও উপকার মিলবে।

পানি: শরীরের নানারকম সমস্যার সমাধান পানি। নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে শরীরে রক্ত চলাচলে সুহম হয়। ফলে ফুসফুস আর্দ্র থাকে।

কড়া গন্ধযুক্ত খাবার: বিরক্তিকর মনে হলেও কড়া গন্ধযুক্ত খাবার যেমন রসুন, পেঁয়াজ ইত্যাদি খেলে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফলে ফুসফুসে প্রদাহ সৃষ্টিতে বাধা দেয়।

ক্যাপসিকাম: ক্যাপসিকামের ঝাল উপাদান রক্ত সঞ্চালন এবং প্রদাহ থেকে রক্ষা করতে সহায়ক।

বাদাম: বাদাম ও বীজজাতীয় খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াস থাকে। যা খাদ্যাভ্যাসের জন্য বেশ উপকারী। এটি ফুসফুসের স্বাস্থ্যকর কার্যাবলী অক্ষুণ্ন রাখতে সাহায্য করে।

লেবুজাতীয় ফল: প্রতিদিন লেবুজাতীয় ফল খাওয়ার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। এধরনের ফলে থাকে ভিটামিন সি যা ফুসফুসে অক্সিজেন সরবরাহে সাহায্য করে।

পাশাপাশি ভিটামিন সি যুক্ত কুমড়া ফুসফুসের রোগবালাই দূরে রাখে। একই গুন রয়েছে গাজরেও।

হলদি দুধ: প্রতি রাতে এক গ্লাস দুধে হলুদ মিশিয়ে খেলে ফুসফুসের প্রদাহ ও রোগবালাই দূরে থাকে।

আদা: আদায় আছে প্রদাহরোধী উপাদান যা ফুসফুস থেকে বিষাক্ত উপকরণ দূর করে। খেতে পারেন কাঁচা অথবা খাবারের সঙ্গে মিশিয়ে।

ছবি: রয়টার্স।