খাবার নিয়ে ধারণা

রান্না করা খাবার মানেই ব্যাক্টেরিয়া মুক্ত- সবসময় তা নাও হতে পারে। খাবার নিয়ে এরকম ভ্রান্ত ধারণা আরও রয়েছে।

নিলয়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 12:05 PM
Updated : 28 May 2016, 09:55 AM

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, খাবার নিয়ে কিছু প্রচালিত ধারণায় যেমন রয়েছে ভুল। তেমনি কিছু ধারণা সঠিক।

ফল ও সবজি সবসময়ই ধুয়ে খাওয়া: পরিষ্কার পানি দিয়ে ধুয়ে খাওয়ার অভ্যাস করুন। এমনকি খোসা ছাড়িয়ে খেলেও ধুতে হবে। কেননা উপরিভাগে লেগে থাকা জীবাণু খোসা ছাড়ানোর সময় ছুরি বা বটির মাধ্যমে ফল বা সবজির গায়ে লেগে যেতে পারে।

বেশি সময় খাবার সংরক্ষণ না করা: খাবার থেকে বাজে গন্ধ ছড়ালে বা বিস্বাদ হলেই তবে ফেলে দিতে হবে- এমনটি নয়। দীর্ঘদিন ফ্রিজে সংরক্ষণ করলেও খাবারে ক্ষতিকর ব্যাকেটেরিয়া জন্মাতে ও বংশ বিস্তার করতে পারে। এমনকি স্বাদ বা গন্ধের কোনো পরিবর্তন না হলেও।

রান্না করা খাবার: প্রায় সবাই মনে করেন রান্না করা খাবার মানেই জীবণু মুক্ত। সত্যি কথা হল- রান্না করা খাবারের তাপমাত্রা নেমে এলেই সেখানে আবার ব্যাকটেরিয়া বাসা বাঁধতে থাকে।

সমাধান: রান্না করা খাবার উষ্ণ রাখুন অথবা পরিবেশনের সময় আবার গরম করে নিন।

কেটে রাখা ফল বা সবজি: দোকান থেকে পরিষ্কার সবজি বা ফল দেখে কেনা হলেও সেটা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ আপনি জানেন না ধোয়ার জন্য কোন ধরনের পানি ব্যবহার করা হয়েছে।

তাছাড়া দীর্ঘ সময় রেখে দিলে ফল বা সবজি হয়ে উঠতে পারে জীবাণুর চারণভূমি।

নিচে পড়লে: ধারণা আছে যে, মেঝেতে পড়ার পাঁচ সেকেন্ডের মধ্যে উঠিয়ে ফেলতে পারলে খাবার নষ্ট হয় না। তবে সব খাবারের জন্য পদ্ধতিটা ঠিক না।

জীবাণু কতটা প্রবেশ করবে তা নির্ভর করে খাবারটি শুষ্ক না আর্দ্র তার ওপর।

ভেজাজাতীয় খাবার যেমন- মাফিন বা পেস্ট্রির আঠালো তরল ব্যাক্টেরিয়া দ্বিগুন করতে সাহায্য করে। একই বিষয় ঘটে শুকনা খাবারেও যেমন- চিপস বা বিস্কুটে।

তাই শুষ্ক বা আর্দ্র যাই হোক না কেনো, নিরাপদে থাকার জন্য খাবার একবার মেঝেতে পড়লে সেটা না খেয়ে ফেলে দেওয়াই উচিত।