যেমন পুরুষ, তেমন জুতা

সঠিক পাদুকা পরছেন তো!

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 09:33 AM
Updated : 24 May 2016, 09:39 AM

যত্ন নিলে একজোড়া ভালো জুতা টেকসই হবেই। পাশাপাশি শরীরের গড়ন অনুযায়ী কোন জুতা মানাবে সেটাও জানা থাকা দরকার।

মানানসই জুতা বেছে নেওয়ার উপায় জানিয়েছেন জুতা প্রস্তুতকারক ভারতীয় প্রতিষ্ঠান ‘ভ্যালেন্টিনো’য়ের পরিচালক চন্দ্র দৌলতানি এবং জুতার ডিজাইনার অক্ষয় চোপরা।

খাটো পুরুষ: খাটো মানুষের জন্য সঠিক মাপের জুতা পাওয়ার সম্ভাবনা খুবই কম। তাই পায়ে সঙ্গে ভালো ভাবে খাপ খায়, সবসময় এমন মাপের জুতা পরতে হবে।

খেয়াল রাখতে হবে জুতার সামনের অংশ যেন অতিরিক্ত সরু না হয়। আবার বাক্স ধাঁচের জুতাও ভালো লাগবে না। তাই এই দুইয়ের মাঝামাঝি ডিজাইন বেছে নিতে হবে। চাইলে চকচকে বা উজ্জ্বল রংয়ের জুতাও পরতে পারেন।

স্থূল পুরুষ: বাড়তি ওজনধারীদের জুতাও হওয়া চাই বাড়তি শক্তিশালী। পাশাপাশি হতে হবে চওড়া এবং আরামদায়কও। জুতার সোলের ভেতরের অংশে বাড়তি গদি থাকা উচিৎ। সোলের বাইরের অংশ পিছলে যাওয়া ঠেকাতে পারে এমন হতে হবে।

ছিমছাম গড়নের পুরুষ: সামনের দিকে সরু আকৃতির জুতাগুলো আপনার জন্য নিষিদ্ধ। কারণ এতে পায়ে মাংসের অভাবটা চোখে পড়বে বেশি। শারীরিক গড়নের সঙ্গে সামঞ্জস্য রাখতে বর্গাকার জুতা ব্যবহার করতে পারেন। ফরমাল পোশাকের সঙ্গে নিচু সোলের জুতা পরতে হবে।  

লম্বা পুরুষ: আপনার জুতা হবে সরু, চাপা এবং পাতলা। লম্বা মানুষের পা স্বভাবতই বড় হয়। তাই জুতার সোল হওয়া উচিৎ পাতলা এবং গোড়ালির নিচের অংশ হবে সরু। সামনের অংশ গোলাকৃতির হলেই বেশি মানানসই হবে। ক্যাজুয়াল পোশাকের সঙ্গে বুট এবং উঁচু কলারের জুতাও মানাবে বেশ।