মায়ের জন্য উপহার

মাকে প্রতিদিন ‘ভালোবাসি’ না বলা গেলেও বছরের একটি দিনে অন্তত তার জন্য বিশেষ কিছু করা যেতেই পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 10:21 AM
Updated : 5 May 2016, 10:21 AM

বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হলেও এই উপমহাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালন করা হয়। এই হিসেবে বাংলাদেশে এবার ৮ মে ‘মা দিবস’।

শুধু একদিনই কেনো মাকে ভালোবাসা জানাবো?— এমন প্রশ্নের জবাব হতে পারে, মাকে তো সবাই প্রতিদিনই ভালোবাসি। তবে কতদিন তাকে এই কথা জানানো হয়! তাই এই দিনে সব সন্তানরা তাদের মাকে ভালোবাসার কথা জানানোর চেষ্টা করে।

বর্তমান প্রজন্মের কাছে মা দিবস আর আগের প্রজন্মের কাছে মা-দিবস ও মায়ের জন্য উপহার নিয়ে কথা বলেন, দেশীয় ফ্যাশন ঘর ‘সাদাকালো’র কর্ণধার তাহসীনা শাহীন।

তিনি বলেন, “আমরা মা দিবস পালন করছি ১০ থেকে ১৫ বছর ধরে। তবে আমাদের সন্তানরা জন্ম থেকেই এই দিবস পেয়ে আসছে। বর্তমান প্রজন্ম মূলত স্কুল থেকে মা দিবসের অনুপ্রেরণা পায়। প্রতিবছরই স্কুলে মায়ের জন্য ছোটখাটো উপহার বানানো, কার্ড বানানো, রচনা লেখা ইত্যাদি আয়োজন করা হয়ে থাকে। আমার সন্তানরা প্রতিবছরই এই দিনে স্কুল থেকে ফেরার সময় আমার জন্য কার্ড বা ছবি নিয়ে আসে।”

“আমার সন্তান যদি আমাকে নিয়ে গল্প বা রচনা লেখে আমি তাতেই অনেক খুশি হই। তবে আমি যখন আমার মায়ের জন্য উপহার খুঁজি তখন ভেবে পাইনা কোন জিনিসটা তার প্রয়োজন। আর সেটা ব্যবহার করতে পারবেন। তাই আমাদের উপহারের তালিকায় উঠে আসে মগ, শাড়ি, বেড কভার বা ক্রোকারিজ।” বলেন শাহীন।

মায়ের জন্য তার পছন্দের জিনিস বেছে নিতে পারেন উপহার হিসেবে। আর তাই প্রতিবারের মতো দেশীয় ফ্যাশন ঘরগুলো এরইমধ্যেই মায়ের জন্য বিভিন্ন উপহার দিয়ে তাদের পসরা সাজিয়েছে।

‘আড়ং’ (www.aarong.com) আয়োজন করেছে বিশেষ প্রতিযোগিতা। আড়ং’য়ের অনলাইন থেকে যেকোনো কেনাকাটার পর সেখানে মা-কে উদ্দেশ্য করে বিশেষ লেখা পোস্ট করতে হবে। ৮ মে সন্ধ্যা পর্যন্ত যে কেউ অনলাইনে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এরপর সবগুলো লেখা যাচাই বাছাইয়ের ভিত্তিতে সব থেকে সুন্দর লেখাটি যার হবে সেই হবেন বিজয়ী।

মায়ের সঙ্গে কক্সবাজারের মারমেইড বিচ রিসোর্টে তিন দিন, দুই রাত থাকার সুযোগ পাবেন বিজয়ী। ঢাকা থেকে কক্সবাজার যাওয়া এবং ফিরে আসার জন্য মিলবে নভোএয়ারের টিকেট।

পিৎজা ইন’য়েও চলছে মাকে নিয়ে সেলফি কনটেস্ট। মায়ের সঙ্গে তোলা প্রিয় সেলফি পোস্ট করতে হবে পিৎজা ইনের ‘মা দিবসের’ ইভেন্ট পেইজে (https://www.facebook.com/events/100914926990492/)। লাইক এবং শেয়ারের ভিত্তিতে পিৎজা ইনের সদস্যরা বাছাই করবেন বিজয়ীকে।

প্রথম তিন বিজেতা পাবেন পিৎজা ইন বাংলাদেশের তরফ থেকে দুপুরের খাবার, স্টার সিনেপ্লেক্সের তরফ থেকে দুইটি সিনেমার টিকেট, এক হাজার টাকার গিফ্ট ভাউচার এবং পিৎজা ইনের ডিসকাউন্ট কার্ড।

পরের ১০ জন পাবেন পিৎজা ইন বাংলাদেশের তরফ থেকে ডিসকাউন্ট কার্ড এবং গিফ্ট ভাউচার। ছবি পোস্ট করার শেষ দিন ৭ মে।

ফ্যাশন ঘর ‘বিশ্ব রঙ’য়ের পরিবারের প্রবীণ সদস্যদের জন্য ‘শ্রদ্ধা’ বিভাগে এই বিশেষ দিন উপলক্ষ্যে আনা হয়েছে নতুন সব নকশার শাড়ি। আরও থাকছে মায়ের জন্য বিভিন্ন লেখা সম্বলিত মগ।

এছাড়াও বিভিন্ন গিফট শপ থেকে নিতে পারেন কার্ড, ফটোফ্রেম, অ্যালবাম ইত্যাদি। আরও দিতে পারেন কেক বা ফুলের তোড়া।

চাইলে ওই দিন মাকে ছুটি দিতে পারেন রান্নাঘর থেকে। তাকে নিয়ে খেতে যেতে পারেন কোনো রেস্তোরাঁয়। মা দিবস উপলক্ষ্যে শহরের বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁয় থাকছে বিশেষ আয়োজন।

লা মেরিডিয়ান ঢাকা: এবারই প্রথম মা দিবস উদযাপন করছে তারা।

হোটেলের ‘লেটেস্ট রেসিপি’ রেস্তোরাঁর লাইভ কিচেন বুফে ও চকলেট রুমে মা দিবস উপলক্ষ্যে বুফে লাঞ্চ ও ডিনারে থাকছে বেইকার্স কর্নার। যেখানে অতিথিরা তাদের মাকে নিয়ে এলে মায়ের জন্য নিজের মতো করে কেক সাজিয়ে উপহার রূপে পরিবেশন করতে পারবেন। এছাড়া সেদিন বুফেতে থাকছে বিশেষ মূল্যহ্রাস। যেখানে বুফে লাঞ্চ জনপ্রতি দেড় হাজার টাকা এবং বুফে ডিনার থাকবে জন প্রতি ৩ হাজার ৬শ’ টাকা।

হোটেলের দুটি সিগনেচার রেস্তোরাঁতেও থাকছে বিশেষ আয়োজন।

১৬তলার ছাদে অবস্থিত ‘ওলেয়া’ মেডিটেরেনিয়ান রেস্তোরাঁয় থাকছে ওরিয়েন্টাল বুফে ডিনার ৩ হাজার ৬শ’ টাকায়। ইতালীয় রেস্তোরাঁ ‘ফাভলা’তে থাকছে তিন কোর্সের সেট মেনু একই দামে। এছাড়া হোটেলের লবি লাউঞ্জে ০৬, ১২ ও ২৪ পিস চকলেট গিফ্ট বাক্সের উপর থাকছে শতকরা ১৫ ভাগ মূল্য ছাড়।

সিক্স সিজন্স:
সন্তান খাবার নিলে মায়ের জন্য থাকছে বিনামূল্যে খাবার গ্রহণের সুযোগ। সঙ্গে আছে বিশেষ কেক। এছাড়া হোটেলের স্কাইপুল রেস্টুরেন্টও থাকছে স্পেশাল ডিনার আয়োজন। সারান রুম স্পা-তে থাকছে বিশেষ ছাড়।

গুলশান লেকের নান্দনিক ও নৈসর্গিক দৃশ্য উপভোগের পাশাপাশি মাকে নিয়ে সুন্দর ও আনন্দময় কিছু সময় কাটাতে যেতে পারেন গুলশান দুইয়ের সিক্স সিজন্স হোটেলে।

আমারি ঢাকা: লাঞ্চ এবং ডিনারে মায়েদের জন্য দিচ্ছে শতকরা ৩০ ভাগ ছাড়। এছাড়াও ৫ অথবা ততোধিক সদস্য আসলে আমারির পক্ষ থেকে মায়ের খাবার হবে বিনামূল্যে এবং পরিবারের জন্য থাকছে একটি সৌজন্য কেক I

এছাড়াও আমারি’তে বুকিং করার পর পাচ্ছেন ৯০ মিনিটের ‘বডি স্ক্রাব’ এবং ‘ফুট ম্যাসাজ’I এই অফার ৮ মে পর্যন্ত বহাল থাকবে I

মায়ের কাছে সন্তানের যেকোনো উপহারই মূল্যবান, তাই ভালোবেসে মাকে যা দিবেন তাতেই মা খুশি।