দিনের শুরুতে ঝলমলে চুল

সকালে ঘুম থেকে ওঠার পর চুল উশকোখুশকো হয়ে থাকে! রাতে ঘুমানোর আগে কিছু সাধারণ বিষয় খেয়াল রাখলেই এই সমস্যার সমাধান সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 08:05 AM
Updated : 3 May 2016, 08:05 AM

রূপচর্চা ও লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে ঘুমানোর আগে করণীয় কিছু বিষয় উল্লেখ করা হয়, যাতে করে দিনের শুরুতে চুলও থাকবে ঝলমলে।

বদলে ফেলুন বালিশের কভার: নিউ ইয়র্কের ‘ওয়ারেন-ট্রিকমি সালোন’য়ের প্রধান স্টাইলিস্ট এবং কর্ণধারদের একজন এডওয়ার্ড ট্রিকমি বলেন, “ঘুমানোর সময় চুলের জন্য সব থেকে ভালো হল সিল্কের বালিশের কভার। কারণ এটা শুধু চুলের জন্য কোমল তা নয়, চুলের আর্দ্রতা ধরে রেখে ঝলমলে করে তোলে সিল্ক। ফলে সকালে চুল উশকোখুশকো হয় না।”

ঘুমানোর আগে হেয়ার মাস্ক: দিনে হেয়ার মাস্ক লাগিয়ে অপেক্ষা করার মতো সময় হয়ত অনেকেরই হয় না। তাই ট্রিকমি রাতে হেয়ার মাস্ক ব্যবহারের পরামর্শ দেন।

তিনি বলেন, “এক টেবিল-চামচ মেয়োনেইজ, অ্যাভোকাডো, জলপাইয়ের তেল এবং মধু মিশিয়ে একটি মাস্ক তৈরি করে চুলে লাগিয়ে নিন। এরপর একটি শাওয়ার ক্যাপ পরে ঘুমিয়ে যান। সকালে ধুয়ে ফেললেই পাবেন স্বাস্থ্যোজ্জ্বল চুল।”

বেণি করে ঘুমান: চুল খোলা রেখে ঘুমালে বালিশের সঙ্গে ঘষায় চুল ফেটে যাওয়া ও ঝরে পড়ার সমস্যা হতে পারে। তাই ঘুমান চুল বেণি করে। এতে ঘুমের সময় চুল মুখে এসে পরবে না এবং চুল নষ্ট হওয়ার সম্ভবনাও কমবে।

ভেজা চুলে ঘুমাবেন না: ঘুমানোর আগে চুল যেন শুকনা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ শুকনা চুলের তুলনায় ভেজা চুল দুর্বল হয়। তাই ঘুমানোর আগে চুল বাতাসে শুকিয়ে নিতে হবে।

ড্রাই শ্যাম্পু ব্যবহার: যাদের মাথার ত্বক তৈলাক্ত তারা ঘুমানোর আগে ছিটিয়ে নিতে পারেন ড্রাই শ্যাম্পু। এতে ড্রাই শ্যাম্পু বাড়তি তেল শুষে নিয়ে চুল মসৃণ রাখতে সাহায্য করবে।

শক্ত করে ঝুটি করা এরিয়ে চলুন: রাতে ঘুমানোর সময় ইলাস্টিক ব্যান্ড দিয়ে শক্তঝুঁটি করে ঘুমানো একদমই উচিত নয়। এতে চুলে টান লাগে এবং চুল পড়ার ঝুঁকি বেড়ে যায়।

তাই বেণি করে ঘুমানো চুলের জন্য বেশি উপকারী বলে মনে করেন ট্রিকমি।

তবে কেউ যদি ঝুঁটি করেই ঘুমাতে চান তবে পুরান মোজার বন্ধ প্রান্ত কেটে তা মুড়ে ব্যান্ড বানিয়ে হালকা করে চুল বেঁধে নেওয়া যেতে পারে। এতে চুলের গোড়ায় টান কম পড়বে।

ছবি: সৌজন্যে রঙ বাংলাদেশ।