মনের মধ্যে আরেকজন

একটা আপাতদৃষ্টিতে সুন্দর সম্পর্কের মাঝে বাস করছে তৃতীয় একজন, হয়ত জানেন না আপনি নিজেও।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2016, 02:58 AM
Updated : 18 July 2016, 10:03 AM

ভালোভাবেই চলছে একটি সম্পর্ক। সবাই ভাবছে হয়ত এটি চূড়ান্ত পরিণতির পথেই আগাচ্ছে। তবে সবার অজান্তে তৃতীয় একজন বসে আছে মনে।

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে ভারতের সম্পর্কবিষয়ক কলামিস্ট স্বোয়াতি চোপরা ভিকামসেয় জানিয়েছেন কীভাবে বুঝবেন জীবনে একজন আগুন্তকের আগমন ঘটেছে। 

মনের জগতে তার এক চেটিয়া রাজত্ব: সব বিষয়ে কথায় কথায় যদি বিশেষ একজনের চিন্তা মাথায় আসে এবং সে সহচরী না হয় তাহলে ইতোমধ্যেই একটা বিষয় ঘটে গিয়েছে।

তারপরেও ঠিক করে লক্ষ করলে বোঝা যাবে হঠাৎ দেখা হওয়া নতুন কোনো মানুষ অথবা পুরাতন কোনো বন্ধু হঠাৎ করেই মনোজগতের সবটুকু স্থান দখল করে নিয়েছে। সব কিছুতেই তাকে মনে পড়ছে, আর মনে পরলেই মুখে সহসাই একটা হাসি বা মনে আনন্দ যোগ হচ্ছে। কারণে অকারণে তাকে ফোন করতে ইচ্ছে হচ্ছে আর কারণ অকারণ কিছুই না পেলে নিজেই কারণ তৈরি করতে মন চাইছে।

মনে এমন খেয়াল আসা স্বাভাবিক। এমনকি কেউ যদি একটা স্থায়ী সম্পর্কে আবদ্ধ থাকেন, তখনও। সমস্যা বাঁধে এই অনুভূতিকে নিয়ন্ত্রণ না করতে পারলে এবং অন্য আরেকটি সম্পর্কে নিজেকে জড়িয়ে ফেললে।

সঙ্গীকে এড়ানো: বিশেষ একজনের জন্য যদি সঙ্গীর সঙ্গে সময় কাটানো কমতে থাকে তাহলে এটা অন্য সম্পর্কে জড়িয়ে পরার একটা গাঢ় সংকেত। সঙ্গী আজকের বিকালটা কোনোভাবে ব্যস্ত থাকুক, নিজের বন্ধুদের নিয়ে থাকুক এটাই যদি মনের আশা হয় সেটা তেমন দোষের কিছু নয়। তবে সেই সময়টা যদি বিশেষ একজনের সঙ্গে কাটানোর জন্য সঙ্গীকে ব্যস্ত রাখার উদ্দেশ্য হয় তবে অবশ্যই এটা একটা দ্বিতীয় সম্পর্কের পদধ্বনি।

নিজের প্রতি বিশেষ মনযোগী হওয়া: নিজের প্রতি যত্নশীল হওয়া, সাজগোজ করা, স্টাইলিশ থাকা আদতে খারাপ কিছু না। সবাই নিজেকে সুন্দরভাবেই উপস্থাপন করতে চায়। তবে এই উপস্থাপনের মূল উদ্দেশ্য যদি বিশেষ কারও দৃষ্টি আকর্ষণ হয় অথবা বিশেষ কারও সঙ্গে দেখা করার উদ্দেশ্যে হয় তবে এটা অবশ্যই একটা খারাপ সংকেত।

রিলেশনশিপ স্ট্যাটাস গোপন করা: নতুন করে জরুরি হয়ে ওঠা বন্ধুর সঙ্গে কথা বলার সময় যদি বর্তমান সম্পর্কের কথা সযতনে এড়িয়ে যাওয়া হয় অথবা সোস্যাল মিডিয়াতে বর্তমান সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠতা আড়াল করার প্রয়োজনীয়তা খুব বেশি করে অনুভূত হয় তাহলে এটাই পরিষ্কার নিদর্শন যে আপনি নতুন সম্পর্কের সন্ধানে আছেন।