শরীরের বিষক্ষয়

সরু কোমর পেতে দরকার খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 09:47 AM
Updated : 9 Feb 2016, 09:49 AM

শরীরের প্রাকৃতিক নিয়ম হল হালকা পাতলা থাকা। তাহলে এত ওজন বা চর্বি কোথা থাকে আসে? কিছু খাবার এত বিষাক্ত হয় যে এগুলো শরীরে চর্বি জমিয়ে শরীরের গঠণ নষ্ট করে ফেলে।

লন্ডন ভিত্তিক ফিটনেস গুরু জেমস ডুগান পরিচ্ছন্ন ও চর্বিহীন থাকার ডায়েট প্ল্যান প্রকাশ করেছেন।

জেমসের মতে, শরীরের মেদ থেকে মুক্তি পেতে হলে প্রথমেই বিষাক্ত কিছু খাবার বাদ দিতে হবে। বিষাক্ত বলার কারণ হচ্ছে, এই খাবারগুলো শরীরকে মেদ জমা করতে উৎসাহীত করে। তাই অ্যালকোহল, চিনি, প্রক্রিয়াজাত খাবার বাদ দিয়ে জেমস তার তালিকায় যুক্ত করেছেন মাছ, চর্বিমুক্ত মাংস এবং জৈব উপায়ে চাষ করা শাকসবজি।

যত দ্রুত খাবারের অভ্যাস বদলে ফেলা যাবে তত তাড়াতাড়ি মেদহীন সুন্দর শরীর পাওয়া যাবে।

১। ক্যাফেইন, সাদা চিনি, অ্যালকোহল ও প্রক্রিয়াজাত খাবার এই চার খাবারে জাতকে তালিকা থেকে পুরোপুরি সরিয়ে দিতে হবে। এরা শরীরে মেদকে আটকে রাখে।

২। তবে প্রতি সপ্তাহে একবার নিজের স্বপ্নের সব খাবার খাওয়া যাবে। জেমসের মতে যদি সপ্তাহে ছয়দিন বিষমুক্ত খাবার খান তবে একদিন সেগুলো খেলে কোনো ক্ষতি তো নেইই, উল্টো শরীরের মেটাবলিজম বৃদ্ধি পেয়ে লাভই হবে।

৩। খাদ্য তালিকায় মাছের তেল যোগ করা, এতে অতিরিক্ত মেদ ঝরে যায় এবং জরুরি ফ্যাটি এসিড খাদ্য তালিকায় যুক্ত হয়।

৪। প্রতিদিন অবশ্যই সকালের নাস্তা খেতে হবে। ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে নাস্তা সেরে ফেলার পরামর্শই দিয়েছেন জেমস। সকালের নাস্তা কিছুতেই বাদ দেওয়া যাবে না। যদি একান্ত নাস্তা খাওয়ার সময় না থাকে তবে মুঠি ভরে ফল আর বাদাম খেয়ে নিতে হবে।

৫। রাত ৮টার পরে একদম কিছু খাওয়া যাবে না। সন্ধ্যার পর থেকে শরীর তার কার্যক্রম গুটিয়ে নিতে থাকে। এসময় বড় একটা খাবার খেয়ে নিলে তা হজম হতে বেশ সময় নেয়। ফলাফল: দ্রুত ওজন বৃদ্ধি।