চকলেট পিনাট বার

দারুণ ক্রাঞ্চি। এক কামড়ে অনেক স্বাদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 07:58 AM
Updated : 8 Feb 2016, 07:59 AM

খুব সহজেই এখন আপনিও তৈরি করে নিতে পারেন মজার এই পিনাট বার। রেসিপি দিয়েছেন মুহসিনা তাবাসসুম।

উপকরণ: ভাজা ফ্রেশ চীনাবাদাম পরিমাণ মতো। সুগার ১ কাপ। লবণ ১ চিমটি (ইচ্ছা)।

চকোলেট লেয়ারের জন্য: যেকোনো মিল্ক চকলেট গলানো, পরিমাণ মতো। বাদাম কুচি, সামান্য। কমলা লেবুর খোসা শুকিয়ে মিহিকুচি করা, অল্প।

পদ্ধতি: ননস্টিক ফ্রাইপ্যানে চিনি অল্প আঁচে গলিয়ে নিন। কোনো পানি দেবেন না। ধীরে ধীরে কাঠের চামচা দিয়ে নেড়ে গলাতে হবে। একবারে গলাতে গেলে কেরামেল পুড়ে যাবে।

ভালোভাবে সব চিনি গলে গেলেই বাদাম দিয়ে ট্রেতে ঢেলে ফেলুন। বাদাম ক্যারামেলের সঙ্গে মাখা মাখা হবে। এই কেরামেলের সঙ্গে বাদাম মেশানো আর আকার ঠিক করার অংশটি খুব দ্রুত করতে হবে।

ট্রেতে আগে থেকে সামান্য বাটার বা ঘি মাখিয়ে রাখুন। এবার কাঠের চামচ দিয়েই চারকোণা আকার দিন। চিনি গলতে থাকা অবস্থায় চকলেট গলিয়ে নিন। সঙ্গে কমলার খোসা দিয়ে মিশিয়ে নিন।

বার গরম থাকতেই পিনাটবারের উপরে চকলেট ঢেলে দিন। উপরে বাদামকুচি ছিটিয়েই ধারালো ছুরি দিয়ে ইচ্ছা মতো আকার দিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে ঠিক করা যাবে না।

পুরোপুরি ঠাণ্ডা হলে পরিবেশন করুন। বাক্স বা বয়ামে ভরে অনেকদিন রেখেও দিতে পারেন।

টিপস

চকলেট যেভাবে গলাতে হবে: চুলায় পানি গরম হতে দিন। পানি গরম হলে চুলার আঁচ একদম কমিয়ে এই হাঁড়ির উপরে কোনো স্টিলের বা কাচের পাত্র বসিয়ে চকলেট কুচি করে ঢেলে দিন। আস্তে আস্তে কাঁটাচামচ দিয়ে নেড়েচেড়ে চকলেট গলিয়ে নিন। এভাবে গলালে চকলেট অনেক মসৃণ এবং সিল্কি থাকে।

কমলালেবুর খোসা যেভাবে শুকাতে হবে: খোসা ওভেনে ১৫০ ডিগ্রিতে ১০ থেকে ১৫ মিনিট দিলেই শুকিয়ে কুড়মুড়ে হয়ে যাবে। কুড়মুড়ে না হলে আরও কিছুক্ষণ দিতে হবে। এছাড়া চুলার নিচে বা রোদে শুঁকিয়েও ব্যবহার করা যাবে। এই কমলার খোসা চকলেটের স্বাদই অন্যরকম করে দেবে।