৫০ মিনিটে ওভেনে তৈরি ৪টি পদ

ভাত, ডাল, রুই মাছ ভুনা আর পালংচিংড়ি— এই চারটি পদ ওভেনে তৈরি করতে সময় লাগবে এক ঘণ্টারও কম সময়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 07:24 AM
Updated : 5 Feb 2016, 07:24 AM

পদ্ধতি বাতলিয়েছেন আফরোজ সাইদা।

ভাত

সময় লাগবে ১৫ মিনিট।

উপকরণ: চাল ১ কাপ। গরম পানি আড়াই কাপ।

পদ্ধতি: চাল ধুয়ে একটা ওভেন প্রুফ বাটিতে নিয়ে নিন।

এতে গরম পানি ঢেলে দিয়ে, ঢেকে ওভেনে দিয়ে দিন। মাইক্রোওয়েভে ১০০ পার্সেন্টে ১৫ মিনিট সেট করে অন করে দিন। মাঝখানে একবার বের করে নেড়ে দেবেন। ১৫ মিনিট হয়ে গেলে নামিয়ে ফেলুন। ৫ মিনিট বাটিটা ঢেকে রাখুন। পরিবেশন করুন।

ডাল

সময় লাগবে ১২ মিনিট ।

উপকরণ: মশুর ডাল ২ কাপ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনবাটা ১ টেবিল-চামচ। আদাবাটা ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। সয়াবিন তেল ৩ টেবিল-চামচ। টমেটোকুচি ২টি। কাঁচামরিচ ৩,৪টি। ধনেপাতা পরিমাণ মতো।

পদ্ধতি: ডাল পানিতে ফুলে ওঠা পর্যন্ত ভিজিয়ে রাখুন।

একটা ওভেন প্রুফ বাটিতে তেল ও সব মসলা মেখে ২ মিনিট মাইক্রোওয়েভে গরম করুন। এবার বের করে ডাল ও ডালের দ্বিগুণ গরম পানি দিয়ে আবার মাইক্রোওয়েভে ৮ মিনিট গরম করুন। ৮ মিনিট পর বের করে আবার ভালো করে নেড়ে টমেটোকুচি, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে আরও ২ মিনিট গরম করুন। পরিবেশন করুন।

 

রুই মাছ ভুনা

সময় লাগবে ১২ মিনিট

উপকরণ: রুই মাছ ৪ টুকরা। পেঁয়াজকুচি ৩ টেবিল-চামচ। তেল ৩ টেবিল-চামচ। হলুদ আধা চা-চামচ। মরিচ ১ চা-চামচ। ধনেগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। ধনেপাতার কুচি ১ টেবিল-চামচ। কাঁচামরিচ ৩,৪টি।

পদ্ধতি: মাছ কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটা ওভেন প্রুফ পাত্রে তেল, পেঁয়াজকুচি, হলুদ, মরিচ, ধনে, জিরা ও ৩ টেবিল-চামচ পানি দিয়ে সব ভালোভাবে মিশিয়ে, পাত্রের ঢাকনা ছাড়া মাইক্রোওভেনে দিয়ে ২ মিনিট গরম করে নিন।

২ মিনিট পর বের করে মসলার সঙ্গে মাছ, লবণ ও ৪ টেবিল-চামচ পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে বন্ধ করে আবার ওভেনে দিয়ে ৬ মিনিট রান্না করুন।

৬ মিনিট পরে ডিশ বের করে ভালোভাবে নেড়ে দিন। আরও ৪ মিনিট হাই পাওয়ারে পাত্রের ঢাকনা বন্ধ করে রান্না করুন। ৪ মিনিট পরে পাত্র বের করে তাতে কাঁচামরিচ ও ধনেপাতা-কুচি ছিটিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। পরিবেশন করুন।

 

পালং চিংড়ি

সময় লাগবে ১০ মিনিট।

উপকরণ: চিংড়ি মাছ আধা কাপ। পালংশাক বড় ১ মুঠ। তেল ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। কাঁচামরিচ ৩,৪টি।

পদ্ধতি: পালংশাক বড় করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটা ওভেন প্রুফ পাত্রে তেল, রসুনবাটা, পেঁয়াজকুচি, হলুদ, মরিচ, লবণ ও ২ টেবিল-চামচ পানি দিয়ে পাত্রের ঢাকনা খুলে ওভেনে দিয়ে, হাইপাওয়ারে ২ মিনিট গরম করে নিন।

২ মিনিট পরে মসলা বের করে তাতে চিংড়ি, পালংশাক দিয়ে ভালো করে মিশিয়ে, পাত্রের ঢাকনা বন্ধ করে ৬ মিনিট রান্না করুন।

৬ মিনিট পরে ওভেন থেকে বের করে, নেড়ে দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।