বিয়ে নিয়ে যত কথা, ‘বৌকথা’য়

প্রকাশিত হল বিয়ে বিষয়ক সাময়িকী ‘বৌকথা’র প্রথম সংখ্যা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রকাশনা এই ম্যাগাজিনে নতুন আঙ্গিকে তুলে ধরা হয়েছে বিয়ের প্রস্তুতি ও নব-দাম্পত্য বিষয়ক নানান বিষয়। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2016, 09:43 AM
Updated : 2 Feb 2016, 09:43 AM

"বিয়ে করতে গেলে মধ্যবিত্তকে ভাবতে হয় নানা ভাবনা, মেলাতে হয় নানা হিসাব। এতে 'বৌকথা’ সহায়ক হতে চায়”, বলেন, ম্যাগাজিনটির নির্বাহী সম্পাদক নাজিয়া আফরিন।

বিয়ে নিয়ে বাজারে আরও কিছু ম্যাগাজিন রয়েছে। তাহলে ‘বৌকথা’ কেনো? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমাদের উদ্দেশ্য একটু আলাদা। আমরা বিয়ের আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ থাকছি না। আমরা গুরুত্ব দিয়েছি বিয়ের পরের দিনগুলিকেও।”

বিয়ের পর সংসার গোছানোর নানা পরামর্শ রয়েছে ম্যাগাজিনটিতে।

‘বৌকথা’র প্রথম সংখ্যার প্রচ্ছদ কাহিনি বেনারসি শাড়ির ওপর। বেনারসি নিয়ে কয়েকটি নিবন্ধ রয়েছে এতে। বেনারসি কেনার টিপস থেকে শুরু করে বেনারসির আদি ইতিহাস পর্যন্ত সবই তুলে ধরা হয়েছে।

শাড়ি ছাড়াও শেরওয়ানি, গয়না, জুতা ইত্যাদি অনুষঙ্গ নিয়ে লেখা রয়েছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাংবাদিকরা ছাড়াও এতে লিখেছেন তরুণ লেখক, গবেষক, ওয়েডিং প্ল্যানার, মনোবিজ্ঞানী, পুষ্টিতত্ত্ববিদেরা।

বাংলাদেশের প্রধান ইন্টারনেট পত্রিকার ম্যাগাজিন ছাপায় এলো কেনো এই প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির উপ-ব্যবস্থাপনা সম্পাদক অনিন্দ্য রহমান বলেন, "আমরা আমাদের উৎকর্ষের প্রকাশ নানা মিডিয়ামে ঘটাতে চাই। বই তো আমরা ছেপেই থাকি। আর এই ম্যাগাজিন নিয়ে অনলাইনেও আমারদের বিশেষ পরিকল্পনা রয়েছে। শিগগিরই সেটা পাঠকের জন্য উন্মুক্ত হবে।"

'বৌকথা'য় প্রধান আলোকচিত্রী হিসেবে কাজ করেছেন আসাদুজ্জামান প্রামানিক। সহযোগী সম্পাদক তৃষা সামীরা। প্রথম সংখ্যায় প্রচ্ছদে জায়গা করে নিয়েছেন প্রতিশ্রুতিশীল অভিনেত্রী শায়লা সাবি।

ম্যাগাজিনটি দেশজুড়ে পত্রিকা স্ট্যান্ডে পাওয়া যাচ্ছে। এছাড়াও বিশেষ মূল্যে পাওয়া যাবে একুশে বই মেলায় বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেডের স্টলে (স্টল ৬২-৬৩, বাংলা একাডেমি পুকুর পাড়)। অনলাইনের অর্ডার করুন এখানে bpl.bdnews24.com