বিয়ের উপহার

কয়েকজন মিলে উপহার দিলে তেমন ঝামেলা নেই। তবে একা উপহার দিতে গেলেই সাধ আর সাধ্যের চিরায়ত দ্বন্দ্ব ফিরে আসে বারবার।

নিলয়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2016, 11:27 AM
Updated : 21 Jan 2016, 11:27 AM

আর মনের মধ্যে হাজারো সংশয়- বাজেটের মধ্যে ভালো দেখে একটা উপহার পাওয়া যাবে কিনা, উপহারটা খুব সাদামাটা হয়ে যাচ্ছে কিনা, আরও কত কী!

সাধ আর সাধ্যের মধ্যে মানানসই বিয়ের উপহারের মধ্যে বিভিন্ন শৌখিন সামগ্রী, ঘর সাজানোর জিনিসপত্র, ক্রোকারিজ, বেডশিট ইত্যাদির কদর বেশি। এগুলো কিনতে চাইলে যেতে পারেন- দোয়েল চত্বর, নিউমার্কেট, চন্দ্রিমা মার্কেট, গুলশান ডিএনসিসি মার্কেট, আড়ং ইত্যাদিতে।

আড়ং: যদি চান আপনার দেওয়া উপহারটি হবে ব্যতিক্রমধর্মী, শৌখিন, রুচিশীল আবার দেশীয়, তাহলে আড়ং-ই হতে পারে সর্বোত্তম বিকল্প। রাজধানীসহ সারাদেশে আড়ংয়ের দশটি শোরুম আছে।

বাজেট একটু বেশি থাকলে অলংকার উপহার দেওয়া যেতে পারে। আড়ংয়ে স্বর্ণ, রূপা ও মুক্তার তৈরি অলঙ্কার পাওয়া যায়।

রুপার অলংকার ২শ’ থেকে ২০ হাজার টাকা। গোল্ড-প্লেটেড ১ হাজার থেকে ১০ হাজার টাকা। পার্ল ৫শ’ থেকে ৫ হাজার টাকা। স্বর্ণ ৩ হাজার থেকে ২ লাখ টাকা।

বিয়েতে উপহার দেওয়ার জন্য ফটোফ্রেম চমৎকার জিনিস। আড়ংয়ে কাঠ ও চামড়ার ফটোফ্রেম পাওয়া যায়। কাঠের ফটোফ্রেম ২শ’ টাকা থেকে সাড়ে ৬ হাজার টাকা। চামড়ার ফটোফ্রেমের দাম তুলনামূলক বেশি, ৪শ’ থেকে ৮ হাজার টাকা হতে পারে।

গয়নার বাক্স আছে কাঠের, চামড়ার ও পিতলের। কাঠের জুয়েলারি বক্স ৩শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা। চামড়ার জুয়েলারি বক্স ৪শ’ থেকে ৮ হাজার টাকা। পিতলের জুয়েলারি বক্স ৩ হাজার থেকে ৭ হাজার টাকা।

ক্যান্ডেল ল্যাম্প, ঝাড়বাতি, কর্নার ল্যাম্প, টেবিল ল্যাম্প, ওয়াল ল্যাম্প, ল্যাম্পশেইড। ক্যান্ডেল ল্যাম্পের ভেতরে মোমবাতি বসিয়ে জ্বেলে দিতে হয়, সাধারণত পিতলের তৈরি এসব ক্যান্ডেল ল্যাম্পের দাম ৩শ’ থেকে ২ হাজার টাকা।

বিভিন্ন বৈদ্যুতিক ল্যাম্পের মধ্যে আছে পিতল, কাঠ ও সিরামিকের তৈরি ল্যাম্প। কাঠের ল্যাম্প ৬শ’ থেকে সাড়ে ৩ হাজার টাকা। সিরামিকের ল্যাম্প ৩শ’ থেকে ৮শ’ টাকা। পিতলের ল্যাম্প ৬শ’ থেকে ১ হাজার টাকা।

এছাড়াও আছে সিল্ক ও রেশমের তৈরি ল্যাম্পশেইড, দাম দেড়শ’ থেকে ৭শ’ টাকার মধ্যে। বিভিন্ন রকম বাহারি আয়নার দাম ৪শ’ টাকা থেকে সাড়ে ৬ হাজার টাকা পর্যন্ত।

উপহার হিসেবে নকশকাঁথা এবং বেডশিট হতে পারে দারুণ বিষয়। আড়ংয়ে দুই প্রকারের নকশিকাঁথা পাওয়া যায়। একটি কেবল শোভাবর্ধনের জন্য, ফ্রেমে বাঁধানো অবস্থায় থাকে। অন্যটি ব্যবহারের জন্য। এসব নকশিকাঁথা সিল্ক বা সুতির হতে পারে। সিল্কের দাম তুলনামূলক বেশি। এসব নকশিকাঁথা ও বেডশিটের দাম ৫শ’ থেকে ২০ হাজার টাকা হতে পারে।

বেডশিট ও নকশীকাঁথা চারটি আকারের হয়। সিঙ্গেল ৬৫”X৯৫”। সেমি-ডবল ৭৫”X৯৫”। ডবল ৯০”X১০০”। কিং-সাইজ ১১২”X৯৫”।

বিভিন্ন সিরামিকের ক্রোকারিজ সেটের দাম ১ হাজার টাকা থেকে শুরু। তবে কাপ, প্লেট, গ্লাস, জগ ইত্যাদি আলাদা আলাদাভাবেও কিনতে পাওয়া যায়। দাম নির্ভর করবে কতটি কেনা হল তার ওপর।

ঘরের ভেতর টিকে থাকে এমন গাছ, যেমন অর্কিড, পাতাবাহার, মানিপ্ল্যান্ট ইত্যাদি গাছও হতে পারে সুন্দর উপহার। দাম ২শ’ থেকে ১ হাজার টাকা।

এছাড়া পাটের শিকা, টেবিল ম্যাট, বেতের ফ্রুট বাকেট, ডালা, লন্ড্রি বক্স, বাঁশের ট্রে ১শ’ থেকে ৫শ’ টাকার মধ্যে পাওয়া যায়।

গুলশান ডিএনসিসি মার্কেট: ঢাকা সিটি কর্পোরেশনের অধীনে এই মার্কেট নির্মিত হয় ১৯৬৮ সালে। ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণে ভাগ হওয়ার পর বর্তমানে এর নামকরণ করা হয়েছে ডিএনসিসি মার্কেট বা ঢাকা নর্থ সিটি কর্পোরেশন মার্কেট। মহাখালি থেকে গুলশান-১ গোলচত্ত্বরের দিকে যাওয়ার পথে হাতের ডানে অবস্থিত।

মার্কেটের নিচতলায় বেশ কিছু ক্রোকারিজের দোকান আছে, এছাড়াও আছে ঘরের শোভা বর্ধনের জন্য বাহারি লাইটফিটিংস ও শোপিসের দোকান। সাশ্রয়ী মূল্যে এসব দোকান থেকে বিয়ের উপহার কিনতে পারবেন।

সিলিং ল্যাম্প ২ হাজার থেকে ৭ হাজার টাকা। ওয়াল ল্যাম্প ১ হাজার থেকে আড়াই হাজার টাকা। মোমদানি ৩শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা। টিস্যু বক্স দেড় হাজার থেকে আড়াই হাজার টাকা। বড় ফুলদানি (সিরামিক, কাঠ, মেটাল) ১ হাজার ২শ’ থেকে সাড়ে চার হাজার টাকা। বিভিন্ন রকম আয়না আড়াই হাজার থেকে ১২ হাজার টাকা। সিরামিকের বিভিন্ন রকম ক্রোকারিজ সেট ৩ হাজার থেকে ৫০, ৬০ হাজার টাকা। ছোট ঝরনা সাড়ে তিন হাজার  থেকে ১০ হাজার টাকার মধ্যে। দেয়াল ঘড়ি ১ হাজার থেকে ৭ হাজার টাকা।

নিউমার্কেট: বিয়েতে বেডশিট বা বিছানার চাদর উপহার দিতে চাইলে যেতে পারেন নিউমার্কেট। বিভিন্ন মানের দেশি-বিদেশি বেডশিট পাওয়া যায় এই মার্কেটে।

সাধারণত তিনটি আকারের পাওয়া যায়- সিঙ্গেল, সেমি-ডবল এবং ডবল। বিয়েতে ডবল সাইজের বিছনার চাদরই উপহার দেওয়া হয়।

দেশির পাশাপাশি কোরিয়ান, চাইনিজ, ভারতীয় বিছনার চাদরও আছে। দেশি বেডশিট ৬শ’ থেকে ২০ হাজার টাকা। কোরিয়ান বিছনার চাদর ৭শ’ থেকে ৪ হাজার ২শ’ টাকা। ভারতীয় বিছনার চাদর ৭শ’ থেকে ১৪ হাজার টাকার মধ্যে।

‘কাঁথা-চাদর’ নামে আরেক রকম চাদর আছে, যা গায়েও দেওয়া যায় আবার বেডশিট হিসেবেও ব্যবহার করা যায়। এগুলোর ওপর নকশিকাঁথার মতো হাতের কাজ করা থাকে। রাজশাহী, টাঙ্গাইল ইত্যাদি অঞ্চল থেকে এসব কাঁথা-চাদর তৈরি করা হয়। দাম দেড় হাজার টাকা থেকে শুরু।

চন্দ্রিমা মার্কেট: নিউমার্কেটের ঠিক পাশেই অবস্থিত চন্দ্রিমা মার্কেট। ক্রিস্টালের ডিনার সেট, জগ-গ্লাস সেট, কাপ সেট, আইসক্রিম সেট, ফিরনি সেট ইত্যাদি পাওয়া যায় ১ হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে।

ক্রিস্টালের ফুলদানি আড়াইশ থেকে দেড় হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। ক্রিস্টালের শোপিসসহ অন্যান্য ঘর সাজানোর জিনিসপত্র ডিজাইন ও রকমভেদে অনেক রকম দাম হতে পারে।

দোয়েল চত্বর:
দোয়েল চত্বরের ফুটপাত ঘেঁষে কার্জন হলের বিপরীতেই একসারিতে অনেকগুলো দোকান। এসব দোকানে হরেকরকম বাহারি ও শৌখিন জিনিসপত্র পাওয়া যাবে। বিয়েতে দেওয়ার জন্য রুচিশীল উপহার সামগ্রী এখানে সুলভ মূল্যে পাওয়া যাবে।

পিতলের আয়না ৭শ’ থেকে ১ হাজার টাকা। কাঠের আয়না সাড়ে তিনশ থেকে ৩ হাজার ৮শ’ টাকা।

লিমন হ্যান্ডিক্রাফটের স্বত্বাধিকারী শাহাদাত হোসেন বলেন, “বিয়ের উপহার হিসেবে দেওয়ার জন্য বিশেষ ডিজাইনের কাঠের আয়নার অর্ডার আমরা নিই। সেক্ষেত্রে অতিরিক্ত মজুরি পরিশোধ করতে হবে।”

কাঠের ফটোফ্রেম দেড়শ থেকে সাড়ে চারশ টাকা। গরু-মহিষের শিংয়ে তৈরি ফুলদানি ও শোপিস আড়াইশ থেকে ১ হাজার ২শ’ টাকা।

কাঠের জুয়েলারি বক্স ৩শ’ থেকে ১ হাজার টাকা। কাঠের ঝাড়বাতি, ওয়াল/টেবিল/কর্নার ল্যাম্প ৩শ’ থেকে ১ হাজার ৬শ’ টাকা।

দেয়ালে ঝোলানোর জন্য কাঠের ও মাটির মুখোশ ৩শ’ থেকে ৪ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। মাটির ফুলদানি ৫০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত।

গরু-মহিষের শিংয়ের তৈরি শোপিস ও ফুলদানি আড়াইশ থেকে ২ হাজার টাকা।

ঘর সাজানোর গাছ: দোয়েল চত্বর এলাকায় ‘জিহাদ মৃৎ শিল্প’ দোকানে বিভিন্ন দামের বনসাই, ছোট অ্যাকুয়ারিয়াম, ঘরে টিকে থাকে এমন গাছ পাওয়া যায়।

লাকিবাম্বো গাছ লাগানো ছোট অ্যাকুয়ারিয়াম ১ হাজার ৫শ’ থেকে ১ হাজার ৮শ’ টাকা। গাছের জন্য বিশেষ কিছুর প্রয়োজন নেই। গাছের প্রায় আট মাসের খাবারের মজুত বিক্রির সময় অ্যাকুয়ারিয়ামের সঙ্গে দিয়ে দেওয়া হয়।

জিহাদ মৃৎ শিল্প-এর স্বত্বাধিকারী মোঃ আহমেদ হাদি বলেন, “আমাদের কাছে যেসব গাছ আছে বেশির ভাগই ঘরের গাছ। এগুলো দীর্ঘদিন ঘরের ভেতরেই টিকে থাকে। আট থেকে ১০ দিন পর শুধু পানি দিলেই হয়। এগুলোর বেশির ভাগই পাতাবাহার আর বিভিন্ন রকমের ক্যাকটাস।”

দাম ৩শ’ থেকে ১ হাজার ৪শ’ টাকা।

বেতের তৈরি ঝুড়ি, ডালা, পাতিল, লন্ড্রি বক্স ইত্যাদি পাওয়া যাবে ৪শ’ থেকে ৮শ’ টাকা। পাটের তৈরি ওয়ালম্যাট, বিভিন্ন প্রকার শিকা ১হাজার ২শ’ থেকে ১ হাজার ৮শ’ টাকা।

এছাড়াও মাটির তৈরি মুখোশ, টেরাকোটা, শোপিস ৭শ’ থেকে ৩ হাজার টাকায় পাওয়া যায়। রয়েছে কাঠের ওয়াল শেলফ ৭শ’ থেকে ১ হাজার টাকা। কাঠের শোপিস ২শ’ থেকে দেড় হাজার টাকা

বাঁশের তৈরি টেবিল ম্যাট প্রতিটি আড়াইশ টাকা। পিতলের গয়না আড়াইশ থেকে সাড়ে ছয়শ’ টাকা।

তাহলে বিয়ের দাওয়াত খেতে যেতে আর উপহার নিয়ে চিন্তার কি আছে! যে কোনো একটি বেছে নিয়ে উপহার দিয়ে আরাম করে বিয়ের দাওয়াতে যান।