রূপচর্চায় ফল ও সবজি

খেলে পাবেন পুষ্টি, মাখলে রূপবতী।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2016, 09:51 AM
Updated : 20 Jan 2016, 09:51 AM

ত্বক কালো হয়ে যাওয়া, কালো ছোপ পড়া, ত্বকের রংয়ের অসমতা ইত্যাদি সমস্যাগুলোতে কমবেশি সবাই ভুগছেন। বিশেষজ্ঞদের মতে, সমস্যা সমাধানে আলু ও পেঁপে অনেক উপকারী। কারণ এতে থাকে ত্বকের কোষ পুণর্গঠনকারী এবং স্কিন এক্সফোলিয়েশন উপাদান।

ত্বকের এসব সমস্যা সমাধানের উপায় জানিয়েছেন ভারতের সোহাম ওয়েলনেস ক্লিনিকের কর্ণধার ও রূপবিশেষজ্ঞ দিভিয়া অরি।

আলু

এই সবজিকে তুলনা করা যেতে পারে ভিটামিনের গুপ্তধনের সঙ্গে। ভিটামিন বি-কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, দস্তা, ফসফরাস সবই মিলবে। আলুতে থাকে ত্বকের রং ফর্সা করার ‘বিল্ট-ইন’ উপাদান। আলুর ভিটামিন বি-কমপ্লেক্স কোষ পুণর্গঠক হিসেবে পরিচিত। বিশেষত ‘নিয়াসিনামাইড’, ভিটামিন বি-কমপ্লেক্স থেকে উৎপন্ন হওয়া এই উপাদান একটি গুরত্বপূর্ণ রং ফর্সাকারী উপাদান।  

ব্যবহার পদ্ধতি: আলু পাতলা করে কেটে টুকরোগুলো নিয়ে ১০ মিনিট ধরে ত্বকে আলতোভাবে ঘষতে হবে। কাটা টুকরোগুলো শুকিরে গেলে পরিবর্তন করে নিতে হবে।

লেবু

ভিটামিন সি-তে টইটম্বুর একটি ফল লেবু। এটি ত্বকের মেলানিন কমাতে কার্যকর প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্টধারী হিসেবেও সুপরিচিত। লেবুতে থাকা সিট্রিক অ্যাসিড উৎকৃষ্ট মানের ‘এক্সফোলিয়েটিং’ উপাদান। সিট্রিক অ্যাসিড ত্বকের মৃতকোষ অপসারণ করে। ফলে ত্বকের রং হালকা ও উজ্জ্বল হয়।

ব্যবহার পদ্ধতি: এক টেবিল-চামচ বাদামি চিনির সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এত যোগ করুন এক টেবিল-চামচ লেবুর রস। এই মিশ্রণ ত্বকে আলতো মাখিয়ে নিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পেঁপে

‘পাপাইন’ বা ‘পাপায়া প্রোটেইনিজ’ হল পেঁপেতে থাকা এক ধরনে এনজাইম যা ত্বকের উপরে জমে থাকা ময়লা ও মৃতকোষের আস্তর অপসারণে সহায়ক। ত্বকের চিকিৎসায় পেঁপে ব্যবহারে চামড়ায় নতুন কোষের উৎপাদনের প্রক্রিয়া চালু হয়।

ব্যবহার পদ্ধতি: পাকাপেঁপের রস তৈরি করে ত্বকের কালো হয়ে যাওয়া অংশে ১০ মিনিট মাখিয়ে রাখতে হবে। আবরণটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। এক মাস এই পদ্ধতি অনুসরণ করলে ভালো ফল মিলবে।

ছবি: দীপ্ত।