বর্ষফল ২০১৬

বছরের বিভিন্ন সময়ের গ্রহাবস্থান থেকে জেনে নেওয়া যাক ২০১৬ সালে বাংলাদেশের জন্য শুভাশুভ পূর্বাভাস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2016, 05:38 AM
Updated : 1 Jan 2016, 05:38 AM

এই বিষয়ে জানাচ্ছেন বাংলাদেশ অ্যাস্ট্রোলজার্স সোসাইটি (বিএএস)য়ের সদস্য, অ্যাস্ট্রোলজার অ্যান্ড সাইকিক কনসালটেন্ট ফজলে আজিম।

জ্যোতিষ শাস্ত্রের একটি শাখা হচ্ছে জাগতিক জ্যোতিষ বা মান্ডেইন অ্যাস্ট্রোলজি। একটি দেশের সামগ্রিক পরিস্থিতি কেমন যেতে পারে তা জানার জন্য মান্ডেইন অ্যাস্ট্রোলজির বিভিন্ন পদ্ধতি রয়েছে। এখানে আমরা র‌্যাফেলস এর মান্ডেইন অ্যাস্ট্রোলজির সূত্র প্রয়োগ করেছি।

এক নজরে দেখে নেওয়া যাক ১ জানুয়ারি ২০১৬, বাংলাদেশ সময় সকাল ৬টায় গ্রহাবস্থান। এ সময় ধনুলগ্ন ২৯ ডিগ্রি ২৮ মিনিট। অগ্নি রাশি ধনুতে অবস্থান করছে শনি ও শুক্র। মৃত্তিকা রাশি মকরে অবস্থান করছে রবি ও বুধ, জল রাশি মীনে নেপচুন ও কেতু, অগ্নি রাশি মেষ-এ ইউরেনাস, মৃত্তিকা রাশি কন্যায় বৃহস্পতি, চন্দ্র ও রাহু এবং বায়ূ রাশি তুলায় মঙ্গল গ্রহ অবস্থান করছে।

এ বছরের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের নির্ঘন্ট: ৯ মার্চ ও ১ সেপ্টেম্বর ২০১৬ সূর্যগ্রহণ, ২৩ মার্চ ও ১৯ সেপ্টেম্বর চন্দ্রগ্রহণ।

২০১৬ সাল বাংলাদশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। এ বছর দেশে উল্লেখযোগ্য এক বা একাধিক ঘটনা ঘটতে পারে। সরকার ও বিরোধীদল উভয়ের জন্য বছরটি চ্যালেঞ্জিং হবে।

চলতি বছর শিল্প বাণিজ্য ও আর্থিক কর্মকাণ্ড দেশের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে। দেশের অভ্যন্তরীণ রাজস্ব আদায় ও বিদেশ থেকে প্রাপ্ত রেমিটেন্স দেশের অর্থনীতির চাকা সচল রাখবে।

আন্তর্জাতিক বাণিজ্যে দেশি পণ্যের প্রসার লাভ করবে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশ ক্রমাগত সামনের দিকে এগিয়ে যাবে। বাংলাদেশি তরুণদের কর্মসংস্থানে ইন্টারনেটে আয়ের দ্বার ক্রমাগত প্রসারিত হবে।

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক ভালো যাবে। সড়ক দুর্ঘটনা ও রক্তপাতের মতো ঘটনা এড়াতে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রয়োজন হবে।

দ্ব্যাতক রাশি কন্যায় রাহুর অবস্থান, রহস্যময় গ্রহ নেপচুন ও শনির দৃষ্টি দেশের সার্বিক পরিস্থিতিতে নেতিবাচক প্রভাববিস্তার করবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষ্যণীয় হবে।

দেশের অভ্যন্তরীণ পরিবেশ খুব একটা ভালো যাবে না। নেপচুন ও কেতুর জল রাশিতে অবস্থান দেশের অভ্যন্তরে অপহরণসহ একাধিক নাশকতার ঘটনার জন্ম দিবে। এর কারণ উদঘাটন করা কঠিন হবে।

ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা জোরদারের প্রয়োজন হবে। মীন রাশিতে ভুল বোঝাবুঝির কারক কেতুর অবস্থান সরকারের সঙ্গে বিরোধীদলের ভুলবোঝাবুঝি ক্রমাগত বাড়বে।  

২১ জুন থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে প্রচুর দন্তরোগী ও সার্জারির জন্য ভর্তিকৃত রোগীর সংখ্যা বাড়তে পারে। ২২ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত উচ্চরক্তচাপ ও হার্টের অসুস্থতায় যারা ভুগছেন তাদের বিশেষ সতর্কতার প্রয়োজন হবে।

৮ জানুয়ারি থেকে ৯ মে ২০১৬ এ সময়ের মধ্যে প্রতিবেশি দেশ কিংবা দূর দেশের সঙ্গে চুক্তি হতে পারে। যোগাযোগক্ষেত্রে উন্নয়ণমূলক কর্মকাণ্ডের একাধিক অসম্পূর্ণ কাজ সমাপ্ত হবে। উচ্চশিক্ষা ও গবেষণামূলক কাজে দেশের সাফল্য বাড়বে।

দেশের শিক্ষাব্যবস্থায় গত বছরের মতো এবারও বেশ কিছু নতুন নীতিমালা সংযোজনের সম্ভাবনা রয়েছে। গতানুগতিক শিক্ষাব্যবস্থার জায়গায় যুগোপযোগী পরিবর্তন দেখা যাবে। রাজনৈতিক কোন্দলে শিক্ষাঙ্গনে রক্তপাতসহ বিভিন্নধরনের অপ্রত্যাশিত ঘটনার আশংকা রয়েছে। এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক থাকলে ভালো করবেন।

ক্রীড়ায় এবারও বাংলাদেশের খেলোয়াড়রা ভালো করবেন বলে আশা করা যায়। আন্তর্জাতিক অঙ্গনে বছরের বেশিরভাগ সময়জুড়ে সাফল্যের দেখা মিলতে পারে। খেলারমাঠে অপ্রীতিকর ঘটনা এড়াতে বিসিবিসহ অন্যান্য ক্রীড়া আয়োজকদের সতর্ক ও দায়িত্বশীল ভূমিকার প্রয়োজন হবে।

সরকারের জন্য ২০১৬ সালটি বেশ ভালো যেতে পারে। আন্তর্জাতিক মহলে সরকার ও দেশের সুনাম বাড়লেও দেশের অভ্যন্তরে সরকার বিরোধী আন্দোলন অব্যাহত থাকবে।

সবমিলিয়ে ২০১৬ সাল এক বা একাধিক কারণে ঘটনাবহুল ও স্মরণীয় হতে পারে।