পেশি শিথিলের সাধারণ ভুল

ঘুম থেকে উঠেই আড়মোড়া ভাঙা মোটেই ভালো কাজ নয়।

ফাল্গুনী সান্যাল জুঁইবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2015, 10:49 AM
Updated : 29 Dec 2015, 10:49 AM

অনেকেই মনে করেন স্ট্রেচিং বা মাংসপেশি শিথিল বা প্রসারিত করা দৈনন্দিন জীবনে তেমন গুরুত্বপূর্ণ নয়। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, শরীর ঠিক রাখতে স্ট্রেচিংয়ের ভূমিকা রয়েছে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের এক প্রতিবেদনে প্রকাশিত যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিকের ভাষ্যমতে, স্ট্রেচিং করা একজন মানুষকে শুধু খেলাধুলায়ই অভিজ্ঞ করে না, আঘাত থেকে বাঁচতেও সাহায্য করে। তবে সঠিক উপায়ে পেশি শিথিল না করলে তা বিপদের কারণও হতে পারে।

ভুল স্ট্রেচিং শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে এবং ফলাফল হিসেবে হাড়ের স্থানচ্যুতিও হতে পারে। এমনকি মাংসপেশি ছিঁড়েও যেতে পারে।

কিছু জিনিস খেয়াল রাখলে স্ট্রেচিং বা পেশি শিথিলের ক্ষেত্রে সাধারণ ভুলগুলো সহজেই এড়িয়ে যাওয়া যায়।

অসঙ্গতি:
সবচেয়ে সাধারণ ও বড় ভুল হয়ে থাকে যে কোনো সময় অনিয়মিত পেশি শিথিল করার চেষ্টা। দিনে এক, দুই বেলা অন্তত ছয় থেকে আট বার স্ট্রেচিং করা ভালো। এতে শরীরের রক্ত সঞ্চালন উন্নতি হবে অন্যদিকে জয়েন্টের প্রসারণ ক্ষমতা ও নমনীয়তা বৃদ্ধি পাবে। তবে কোনো রকম রুটিন মানার পূর্বে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা জরুরি।

ভুল ভাবে প্রসারণ: প্রায়ই যেসব মাংসপেশি শিথিল আছে তার উপর আমরা বেশি জোর দিয়ে থাকি এবং টানটান পেশির কথা মাথায় রাখি না। এছাড়াও স্ট্রেচের ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করা জরুরি। তাই মাংসপেশি শিথিল করার সময় শরীরের সকল স্থানেই যাতে স্ট্রেচ হয়ে থাকে সেদিকে লক্ষ রাখা উচিত।

ঘুম থেকে উঠেই স্ট্রেচিং: সম্ভবত সবচেয়ে বড় ভুল হয়ে থাকে ঘুম থেকে উঠেই পেশি প্রসারণের চেষ্টা করা। যদিও সকালের ‘স্ট্রেচ আউট’ দিনের ধকল অথবা দুশ্চিন্তা দূর করার ক্ষেত্রে কার্যকর বলা হয়ে থাকে। তবে ঘুম থেকে উঠেই মাংস পেশি শিথিল করার চেষ্টা করা যুক্তিযুক্ত নয়।

কারণ ঘুম থেকে ওঠার পরপরই শরীর চাঙ্গা হতে সময় লাগে, এই অবস্থায় স্ট্রেচিং বা আড়মোড়া ভাঙা শরীরের জন্য মোটেও কার্যোপযোগী না। স্ট্রেচের উপযুক্ত পদ্ধতি হল ঘুম থেকে উঠে কিছুক্ষণ হাঁটাচলা করা, ফলে শরীর চাঙ্গা হতে শুরু করবে।

অতিরিক্ত স্ট্রেচিং: করলে কখনও কখনও শরীরে ব্যথা হতে পারে। কারণ কিছু নির্দিষ্ট স্থানে অতিরিক্ত পেশি প্রসারণ। যার ফলে মাংস পেশি ছিঁড়েও যেতে পারে। এই অবস্থায় শরীরের প্রসারণ ক্ষমতা কমে যায় যেহেতু মাংস পেশি ঠিক হতে সময় লাগে। তাই অতিরিক্ত পেশি প্রসারণ না করাই মঙ্গল।

আকস্মিক প্রসারণ:
সবসময় খুব দ্রুত পেশি প্রসারণের ক্ষেত্রে সচেতন হওয়া উচিত, না হলে অনুশীলনের সময় জখমের সম্ভাবনা থাকে। আবার দ্রুততার পেশি প্রসারণের কার্যক্রম তেমন ফলপ্রসূ নাও হতে পারে। সুতরাং প্রতিটি স্ট্রেচ অন্তত ১৫ সেকেন্ড ধরে করা উচিত।

নিঃশ্বাস চেপে রাখা:  পেশি টানটান ও শিথিল করার সময় কখনই দম বন্ধ করা যাবে না। মনে রাখতে হবে স্ট্রেচিং তখনি ফলপ্রসূ হবে যখন তা সঠিক নিঃশ্বাস নেওয়ার সঙ্গে সমন্বিত হবে। পেশি প্রসারণের ক্ষেত্রে ঠিক মতো দম না নিলে শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়, ফলে পেশি শিথিলের ফলাফল কার্যকর হয় না। মাংস পেশি প্রসারণের ক্ষেত্রে শক্তির প্রয়োজন, অক্সিজেনের অভাবে স্ট্রেচিং ফলপ্রসূ হয় না।

ছবি: রয়টার্স।