ক্ষতিগ্রস্ত চুলের ঘরোয়া সমাধান

আগা-ফাটা বা মলিন চুল ঠিক করার জন্য পার্লারে যাওয়ার দরকার নেই। সময় করে যত্ন নিলেই হয়।

লাইস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2015, 09:43 AM
Updated : 23 Dec 2015, 09:43 AM

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে হাতের কাছের নানান উপাদান দিয়ে চুল সুন্দর করার কিছু পন্থা এখানে দেওয়া হল।

অলিভ অয়েল: হৃদপিণ্ডের জন্য ভালো এ কথা কে না জানে। তবে এই স্বাস্থ্যকর তেল চুলের জন্যও অনেক কার্যকর। অলিভ অয়েল মাথায় মেখে সারা রাত রাখুন। অবশ্যই মাথায় শাওয়ার ক্যাপ পরতে ভুলবেন না। এটা রাত ভরে আপনার চুল মেরামত করবে। সকালে হালকা কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে পছন্দের কন্ডিশনার মেখে নিন। সপ্তাহে অন্তত একদিন এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে চুল আগের চেয়ে অনেক সুন্দর দেখাবে

নারিকেল তেল: অলিভ ওয়েলের দাম যদি বেশি মনে হয় তবে চিন্তিত হওয়ার কিছু নেই। নারিকেল তেল দিয়েও পেতে পারেন একই রকমের সুফল। এই তেল মাথায় মালিশ করতে পারেন সপ্তাহে তিনদিন রাতে শোয়ার আগে। মালিশের পরে অবশ্যই মাথায় শাওয়ার ক্যাপ লাগিয়ে ঘুমাবেন। পরদিন সকালে শ্যাম্পু করলেই পেয়ে যাবেন দারুণ ঝরঝরে চুল।

কলা: এই ফলে প্রাকৃতিক তেলের একটা বিশুদ্ধ ভাণ্ডার আছে। সব ধরনের চুলের আর্দ্রতা ধরে রাখার জন্যই এই তেল অতুলনীয়। চটকানো কলা চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহারে চুলের রুক্ষতা এবং ভঙ্গুর-ভাব দূর হয়।

ডিম: প্রোটিন সমৃদ্ধ খাবার। অনেক নামিদামি চুলের সৌন্দর্য বাড়ানোর পণ্যের চেয়েও ডিম চুলের যত্নে অনেক বেশি কার্যকর। একটা মাঝারি আকারের ডিম ফেটিয়ে চুলে এবং মাথার তালুতে মাখুন। ১০ থেকে ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে শ্যাম্পু করে দেখুন চুল কী ঝকমকে হয়ে উঠেছে।

অ্যালোভেরা: বাসায় যদি একটা অ্যালোভেরার গাছ থাকে তাহলে চুলের যত্ন নিয়ে আর চিন্তার কিছুই নেই। অ্যালোভেরার পাতার মাঝের জেল হতে পারে চুলের যত্নে সবচেয়ে ভালো উপকরণ। কারণ এতে রয়েছে ভিটামিন সি, ই এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই জেল ১০ থেকে ১৫ মিনিট চুলে মেখে রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। বাজারেও পাওয়া যায় এই অ্যালোভেরা বা ঘৃতকুমারি।

মাখন: অল্প সময়ে দ্রুত চুলের স্বাস্থ্য উদ্ধারে মাখনের কোনো তুলনা নেই। এতে প্রচুর পরিমাণে তৈলাক্ত উপাদান থাকে যা শুষ্কভাব দূর করে চুল দ্রুত রেশমি করে তোলে। তাই মাখনের মতো উজ্জ্বল চুল আর কোনো উপাদানই দিতে পারবে না। শুধু লক্ষ রাখতে হবে চুলে যেন যথেষ্ট শ্যাম্পু দিয়ে মাখন পুরোপুরি ধুয়ে ফেলা হয়।

ব্ল্যাক টি: সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে চুলের যে ক্ষতি হয় তা দূর করতে ব্ল্যাক টি হতে পারে প্রাকৃতিক সানস্ক্রিন। শ্যাম্পু করার পর চুল ব্ল্যাক টি দিয়ে ধুয়ে নিন। রোদ আপনার চুলকে ছুঁতেই পারবে না।

মডেল: সোনিয়া। ছবি: দিপ্ত।