ফুলকপির তেহারি

শীতের সবজি দিয়ে চমৎকার ভূড়িভোজ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 09:13 AM
Updated : 4 August 2016, 09:31 AM

রেসিপি দিয়েছেন তামান্না আবেদিন।

উপকরণ: ফুলকপি বড় আকারের ১টি। বাসমতী কিংবা পোলাওয়ের চাল ১ কাপ। চালের গুঁড়া পরিমাণ মতো। টকদই আধা কাপ। হলুদ ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া স্বাদ মতো। পেঁয়াজকুচি ১ কাপ। তেজপাতা ২,৩টি। দারুচিনি ২,৩টি। এলাচ ২,৩টি। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। সরিষার তেল পরিমাণ মতো। সাধারণ তেল পরিমাণ মতো।

পদ্ধতি: ফুলকপি ধুয়ে কেটে নিন। বেশি ছোট করে কাটবেন না। চালের গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া, লবণ আর পরিমাণ মতো পানি দিয়ে গোলা বা ব্যাটার তৈরি করুন।

প্যানে তেল গরম করুন। ফুলকপি একটা একটা করে গোলাতে চুবিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। মচমচে করে ভাজবেন। ভেতরে সিদ্ধ হয়েছে কিনা সেটা নিয়ে ভাব্বেন না। তেহারি রান্নার সময় ভেতরটা হয়ে যাবে।

ভাজা-ফুলকপি, টকদই, ধনেগুঁড়া, জিরাগুঁড়া ও সরিষার তেল দিয়ে মাখিয়ে দুই থেকে তিন মিনিট রেখে দিন।

ননস্টিক হাঁড়িতে সাধারণ তেল গরম করুন। পেঁয়াজকুচি দিয়ে খয়েরি রং করে ভাজুন। তারপর তেজপাতা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার ফুলকপিগুলো দিয়ে নাড়তে থাকুন।

পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, গোলমরিচ গুঁড়া, দারুচিনি এবং এলাচ দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দিন। যেহেতু ফুলকপি তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়, তাই অল্প পানি দিলেই হবে।

ফুলকপি কষে, তেল উপরে উঠে আসলে জ্বাল বন্ধ করুন। মসলা থেকে ফুলকপিগুলো তুলে আলাদা করে রেখে দিন।

চাল ধুয়ে নিন। ফুলকপি রান্না করা মসলায় চাল দিন। সঙ্গে পরিমাণ মতো পানি, আস্ত কাঁচামরিচ ও লবণ দিয়ে ঢেকে চাল রান্না করুন।

পোলাও হয়ে গেলে রান্না করা ফুলকপি দিয়ে মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

* ফুলকপির সঙ্গে মুরগির কিমাও মিশিয়ে গোলায় ডুবিয়ে ভেজে রান্না করতে পারেন। পোলাও সিদ্ধ করার সময়, চাইলে একটু দুধ মেশাতে পারেন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।