মাড়ির রক্তক্ষরণ

প্রকৃতিক উপাদান দিয়ে সমস্যা দূর করা যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 09:01 AM
Updated : 29 Nov 2015, 09:10 AM

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, বিশেষ কোনো কারণ ছাড়া মাড়ি থেকে রক্ত পড়লে ধরে নেওয়া যেতে পারে হয়ত জিনজিভাইটস বা মাড়ি ফোলো রোগ হয়েছে।

অনেকেই এই সমস্যায় ভুগলেও অনেক ক্ষেত্রেই খুব একটা গুরুত্ব দেওয়া হয় না। এ সমস্যা বেড়ে গেলে দন্ত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে মাড়ির রক্তক্ষরণ রোধে ঘরোয়া কিছু উপাদান বেশ উপযোগী।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মাড়ির রক্তক্ষরণ রোধের ঘরোয়া কিছু পদ্ধতি তুলে ধরা হয়।

অ্যালোভেরা: ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরার উপকারীতা সম্পর্কে জানে না এমন মানুষ নেহাত কম। তবে এই ভেষজ উপাদান মাড়ি সুস্থ রাখতেও সাহায্য করে। মাড়ির ফোলা এবং জ্বালা ভাব কমিয়ে মাড়ি থেকে রক্ত পড়া রোধে সাহায্য করে।

একটি পাতার ভিতরের জেল খানিকটা আঙুলে নিয়ে মাড়িতে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে কুলি করে মুখ ধুয়ে ফেলা যাবে। সামান্য মাড়ির সমস্যা সেরে উঠবে এই পদ্ধতিতে।

দাঁত মাজা এবং ফ্লসের ব্যবহার: যে কোনো রোগে আক্রান্ত হওয়ার আগে প্রতিরোধ ব্যবস্থা নেওয়াই ভালো। তাই নিয়মিত দুবার অন্তত দাঁত মাজা এবং দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা দূর করতে ফ্লস ব্যবহার করা উচিত। এতে পরিষ্কার ও ঝকঝকে থাকার পাশাপাশি দাঁতের অনেক সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

তাজা ফল ও সবজি: শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, সুস্থ দাঁত ও মাড়ির জন্যেও দরকার। ভিটামিন, খনিজ উপাদান এবং স্বল্প পরিমানে ক্যালরি থাকে। তাই কাঁচাসবজি ও ফল চিবিয়ে খেলে দাঁত থেকে রক্ত পড়ার সমস্যা কমতে পারে।

লবণপানি দিয়ে গারগল করা: মুখ ও দাঁতের সমস্যা সমাধানে দারুণ উপকারী একটি উপায়। গরম পানিতে লবণ গুলিয়ে দিনে তিনবার গারগল করলে দাঁত থেকে রক্ত ক্ষরণের সমস্যা কমে আসবে।