তিনটি সালাদ

অ্যাপল চিকেন সালাদ, কোলস্লো এবং অ্যাভোকাডো টোমেটো সালাদ

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 09:43 AM
Updated : 24 Nov 2015, 09:43 AM

রেসিপি দিয়েছেন আনিসা হোসেন।

অ্যাপল চিকেন সালাদ

অ্যাপল চিকেন সালাদ।

সালাদের মুরগি তৈরি:
মুরগির বুকের মাংস আধা কেজি। মরিচগুঁড়া স্বাদ মতো। ডিম ১টি। বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো। লবণ স্বাদ মতো। তেল ২ টেবিল-চামচ।

সালাদ ড্রেসিং: বাটার মিল্ক ১ কাপ (যদি বাটার মিল্ক না থাকে তাহলে এক কাপ ঠাণ্ডা দুধের সঙ্গে ১ টেবিল-চামচ লেবুর রস দিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন। পরে মিশিয়ে নিয়ে ব্যবহার করতে পারেন)। ক্রিম আধা কাপ। মেয়োনেইজ ১/৪ কাপ। গোলমরিচের গুঁড়া স্বাদ মতো। রসুন ১ কোয়া (ছেঁচে নেওয়া)। মিহিকুচি বেসিলপাতা অথবা ধনিয়া পাতা। মিহি কুচি কাঁচামরিচ ইচ্ছা মতো। লবণ স্বাদ মতো৷

বাটার মিল্ক অথবা ওই দুধ লেবুর মিশ্রণের সঙ্গে সালাদ ড্রেসিংয়ের এই উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে দিন৷

সালাদের জন্য আরও লাগবে: লেটুস পাতা, আপেল, শসা, কিশমিশ— পছন্দ মতো পরিমাণ।

পদ্ধতি: মুরগির বুকের মাংস মাঝখানে কেটে পাতলা টুকরা করে ধুয়ে কিচেন টাওয়াল দিয়ে অতিরিক্ত পানিগুলো শুষে নিন। এবার মুরগির সঙ্গে মরিচগুঁড়া, লবণ মাখিয়ে নিন৷

বাটিতে ডিম ফেটে রাখুন৷ কড়াইতে তেল গরম করুন।

মুরগির টুকরাগুলো প্রথমে ফেটানো ডিমে চুবিয়ে, বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে গরম তেলে বাদামি করে ভাজুন৷ হালকা অল্প তেলে ভাজা হতে ছয়, সাত মিনিট লাগবে৷ একটি বড় বাটিতে লেটুস পাতা, আপেল এবং শসা কেটে রাখুন।

এবার ভাজা মুরগিগুলো কিউব করে কেটে শসা, আপেলের সঙ্গে মিশিয়ে দিন। ফ্রিজে তুলে রাখা সালাদ ড্রেসিং উপর পরিমাণ মতো দিয়ে সব মিশিয়ে পরিবেশন করুন।

কোলস্লো

কোলস্লো।

উপকরণ:
বাঁধাকপি মিহিকুচি আড়াই কাপ (বাজারে অনেক সময় দুই রংয়ের বাঁধাকপি পাওয়া যায়, দুইটাই ব্যবহার করতে পারেন)। গাজর মিহিকুচি দেড় কাপ। পেঁয়াজ মিহিকুচি আধা কাপ।

ড্রেসিংয়ের জন্য লাগবে: ১ কাপ মেয়োনেইজ। আধা কাপ সাওয়ার ক্রিম(ইচ্ছা)। ১ টেবিল-চামচ লেবুর রস অথবা ভিনিগার। ২ টেবিল-চামচ চিনি। ২ টেবিল-চামচ সরিষা। ধনিয়াপাতা কুচি করা (ইচ্ছা)। কাঁচামরিচ কুচি(ইচ্ছা)। গোলমরিচের গুঁড়া স্বাদ মতো। লবণ অল্প৷

সব মিশিয়ে ফ্রিজে ড্রেসিং ফ্রিজে রাখুন৷

পদ্ধতি: মিহিকুচি করা দুই ধরনের বাঁধাকপি চাইলে হালকা ভাপে তিন থেকে চার মিনিট সিদ্ধ করে নিন। তারপর পাতাগুলো বরফ পানিতে রেখে ঠাণ্ডা করুন৷

বাঁধাকপি, গাজর, পেঁয়াজ সব মিহিকুচি করে সালাদ ডেসিংয়ে ভালো করে মিশিয়ে নিন। পরিবেশনের বেশ কিছুক্ষণ আগে ফ্রিজে রেখে দেবেন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

অ্যাভোকাডো টোমেটো সালাদ

অ্যাভোকাডো টোমেটো সালাদ।

উপকরণ:
আঙুর ফল ১০টি। অ্যাভোকাডো দেড়টি মাঝারি আকারের। টমেটো ২টি। অলিভ অয়েল আধা টেবিল-চামচ। পেঁয়াজ একটু কুচি করে কাটা। কাচাঁমরিচ পছন্দ মতো। লেবুর রস ১ চা-চামচ। ধনিয়াপাতা অল্প। লবণ স্বাদ মতো। আলুর যে কোনো চিপস।

পদ্ধতি: সব ধুয়ে কেটে পরিবেশন পাত্রে নিন। লবণ, তেল, লেবুর রস দিয়ে মাখিয়ে নিন। উপরে চিপস ছড়িয়ে পরিবশন করুন৷

সমন্বয়ে: ইশরাত মৌরি।