চকোচিনো কেক

মন মাতানো মুখমিষ্টি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 06:05 PM
Updated : 23 Nov 2015, 06:05 PM

রেসিপি দিয়েছেন ফারহানা রহমান।

উপকরণ: ১ কাপ ময়দা। ১ কাপ এবং ২ টেবিল-চামচ গুঁড়া করা চিনি। আধা কাপ দুধ। উঁচু করে ১ টেবিল-চামচ বেকিং পাউডার। আধা চা-চামচ বেকিং সোডা। আধা কাপ তেল। ৪ টেবিল-চামচ গলানো মাখন। ৩টি ডিম। ১ টেবিল-চামচ ভ্যানিলা এসেন্স। কয়েক ফোটা লাল খাবার রং। দেড় টেবিল-চামচ ডার্ক কোকো পাউডার। ১ টেবিল-চামচ কফি মিহিগুঁড়া। আধা কাপ ফলের জুস অথবা স্প্রাইট। আধা কাপ অরিও চকোলেট বিস্কুট (ডেকোরেশনের জন্য)।

পদ্ধতি: সমস্ত উপকরণ সাধারণ তাপমাত্রার হতে হবে। ঠাণ্ডা কিছু ব্যবহার করা যাবে না।

প্রথমেই ডিমের সাদা অংশগুলো ইলেক্ট্রিক বিটার দিয়ে ফোম করে নিন।

অন্য একটি পাত্রে ডিমের কুসুম, তেল, গলানো মাখন, চিনি, ভ্যানিলা এসেন্স, খাবার রং, দুধ একসঙ্গে খুব ভালো মতো মিশিয়ে নিন। চিনি একদম গলে যাওয়া পর্যন্ত মেশাতে হবে।

এর ভেতর ডিমের সাদা অংশের ফোমটুকু দিয়ে খুব সাবধানে স্প্যাচুলা/ননস্টিক চামচ দিয়ে মেশাতে হবে। লক্ষ রাখতে হবে যেন ফোমগুলো গলে না যায়। বার বার একিদিকে ঘুরিয়ে ঘুরিয়ে মেশাতে হবে।

একটি শুকনা বাটিতে সব শুকনা উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ চালনি বা ছাঁকনিতে নিয়ে ডিমের মিশ্রণের উপর আস্তে আস্তে একটু একটু করে দিন এবং স্প্যাচুলা/ননস্টিক চামচ দিয়ে মেশাতে থাকুন।

একই দিকে বার বার ঘুরিয়ে ঘুরিয়ে মেশাতে হবে। ময়দার সাদা অংশ আর দেখা না গেলে মেশানো বন্ধ করতে হবে।

যে পাত্রে কেক বসাবেন সেই পাত্রে মাখন মাখিয়ে কেক-মিশ্রণ ঢেলে দিন।

প্রিহিটেড ইলেক্ট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ থেকে ৩৫ মিনিট বেইক করুন।

৩০ মিনিট পর কেকে হয়ে গেলে, কেকের মাঝখানে কাঠি ঢুকিয়ে বের করে দেখুন। কাঠি পরিষ্কার ভাবে কেক থেকে বের হলে বুঝতে হবে হয়ে গেছে।

এবার কেক ঠাণ্ডা করার জন্য র‌্যাকের উপর রেখে দিন। কেক প্রায় ঠাণ্ডা হয়ে আসলে জুস বা স্প্রাইট কেকের উপরে এবং চারপাশে ভালো মতো ব্রাশ করুন। এতে কেক খুব নরম হবে।

কেক ডেকোরেশন করার আগে কমপক্ষে সারারাত ঠাণ্ডা করে নিতে হয়। সবচেয়ে ভালো হয় পুরা একদিন একরাত ঠাণ্ডা হতে দিলে। এতে কেক ডেকোরেশনের সময় ভাঙে না এবং নকশা করতেও সুবিধা হয়।

ক্রিমের জন্য সুবিধামতো বাটারক্রিম অথবা হুইপড ক্রিম ব্যবহার করতে পারেন। সবশেষে অরিও চকোলেট বিস্কুট ভাল মতো গুঁড়া করে উপরে ছড়িয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।