চাইনিজ ফুড ফেস্টিভল ২০১৫

চীনের বিভিন্ন ধরনের খাবার ও পানীয়ের পসরা বসেছে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 03:10 PM
Updated : 4 Nov 2015, 03:10 PM

‘চাইনিজ ফুড ফেস্টিভ্যাল-২০১৫’ নামে এই খাদ্যোৎসবের আয়োজন করেছে চায়না রেডিও ইন্টারন্যাশনাল, ইডাচু লিমিটেড চায়না, প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল এবং বাংলাদেশে চীন দূতাবাস।

পাঁচ দিনব্যপি এই আয়োজন চলবে ৭ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং বক্তব্য রাখছেন।

বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ৩ নভেম্বর সন্ধ্যায় এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই চীনের দুই শিল্পী পরিবেশন করেন করেন চীনা সংস্কৃতির রোমান্টিক গান ‘মাই হার্ট রিপ্রেসেন্ট দ্য মুন’।

গানের পরেই চীনা ভাষার উপর ছোট্ট একটা ক্লাস নিয়ে নেন চীনা উপস্থাপিকা, কারণ পেশাগত জীবনে তিনি চীনা ভাষার শিক্ষিকা। শেখানো হয় চীনা ভাষায় ‘হ্যালো’ আর ‘বিদায়’ বলা।

খাদ্যোৎসবের উদ্বোধন হচ্ছে।

ভোজন রসিকদের চীনা খাবার স্বাদ নেওয়া চলছে।

চীনের ইতিহাস তুলে ধরেন সোনারগাঁও হোটেলের ম্যানেজার ই.জে. ম্যাক ইভান।

এর পর বক্তাদের কথার ফাঁকে চীনের ঐতিহ্যবাহী ড্রাগন লায়ন নৃত্য পরিবেশন করেন ড্রাগন লায়ন ড্যান্স একাডেমির শিল্পীরা। ছিল কারাতে প্রদর্শনীও।

সবশেষে চীনের বিভিন্ন অঞ্চল থেকে আসা সাতজন রন্ধনশিল্পীর হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

পাঁচ দিনব্যপি এই সাতজন রন্ধনশিল্পীর বিশেষ শিল্পকর্মেরই প্রদর্শনী চলবে সোনারগাঁও হোটেলের ক্যাফে বাজার রেস্তোরাঁয়। কেউ ফল কেটে নকশা তৈরি করছেন। কেউ আবার হাতেই তৈরি করছেন কাঁচা নুডুলস। অনুষ্ঠান উপলক্ষ্যে সোনারগাঁও হোটেলের বিভিন্ন অংশ সাজানো হয়েছে চীনা সংস্কৃতির আমেজে।

অভিজ্ঞ এই রন্ধনশিল্পীদের রান্নার স্বাদ নেয়ার সুযোগও রয়েছে দর্শনার্থীদের জন্য। রয়েছে বুফের ব্যবস্থা। খরচ জনপ্রতি সর্বনিম্ন সাড়ে তিন হাজার টাকা।

ছবি: আব্দুল মান্নান দিপ্ত।