মেইকআপ ঠিক করার উপায়

মেইকআপের কিছু সহজ বিষয় জানা থাকলেই নিজেকে কম সময়ে সাজিয়ে নেওয়া সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 10:52 AM
Updated : 4 Nov 2015, 10:52 AM

অরিফ্লেইম ইন্ডিয়ার বিউটি ও মেইকআপ আর্টিস্ট আকৃতি কোচার মেইকআপের ছোটখাট ভুল শুধরে নেওয়ার টোটকা জানান। এই প্রতিবেদনে ওই বিষয়গুলোই তুলে ধরা হলো।

শুষ্ক ঠোঁট

শুষ্ক ও ফাঁটা ঠোঁট সুন্দর ও কোমল করে তুলতে নিয়ম করে ঠোঁট এক্সফলিয়েট করা প্রয়োজন। মধু, লেবু এবং দানাদার চিনি পরিমাণ মতো মিশিয়ে ঠোঁটের জন্য স্ক্রাব ঘরেই তৈরি করে নেওয়া যায়।

ত্বকের চকচকে ভাব দূর করতে

মেইকআপের শেষে ম্যাট কম্প্যাক্ট পাউডার ত্বকে বুলিয়ে নিতে হবে। এতে ত্বকে তেলের পরিমাণ কম হবে এবং চকচকে ভাবও কম থাকবে।

ত্বকের মলিনতা দূর করতে

কাজের চাপে বা জলদির কোথাও যাওয়ার সময় মেইকআপ করা বা বাড়তি সাজসজ্জ্বা সম্ভব হয়ে ওঠে না। তাই অনেকসময় দেখতে মলিন লাগে। এ সমস্যা এড়াতে ঠোঁটে উজ্জ্বল রংয়ের লিপস্টিক বা খানিকটা গ্লস লাগিয়ে নিলে দেখতে ভালো দেখাবে।

ভ্রু প্লাক করা না হলে

যারা নিয়মিত ভ্রু প্লাক করেন তারা যদি সময়ের অভাবে না পারেন তাহলে আইভ্রু পেন্সিল, শ্যাডো এবং একটি অ্যাঙ্গুলার ব্রাশ দিয়ে ভ্রু শেইপ করে নেওয়া যেতে পারে।

লিপস্টিকের স্থায়িত্ব বাড়াতে

লিপস্টিক লাগানোর আগে ঠোঁটে খানিকটা ফাউন্ডেশন বা কমপ্যাক্ট পাউডার লাগিয়ে নিলে লিপস্টিকের রং ভালোভাবে ফুটে উঠবে এবং দীর্ঘক্ষণ স্থায়ী হবে।

অতিরিক্ত ফাউন্ডেশন দূর করতে

পরিমাণের অতিরিক্ত ফাউন্ডেশন ত্বকে লাগিয়ে ফেললে একটি পরিষ্কার ভেজা স্পঞ্জ নিয়ে ত্বকে চেপে চেপে ধরতে হবে। এতে অতিরিক্ত ফাউন্ডেশন উঠে আসবে। তাছাড়া এটি ত্বকের সঙ্গে ফাউন্ডেশন মিশিয়ে নিতেও সাহায্য করবে।

অতিরিক্ত আইশ্যাডো ঠিক করতে

চোখে অতিরিক্ত শ্যাডো ব্যবহারের ফলে মেইকআপ দেখতে বেমানান লাগবে। এছাড়া শ্যাডো ভালোভাবে ব্লেন্ডও হবে না। এ সমস্যা ঠিক করতে একটি পরিষ্কার ব্লেন্ডিং ব্রাশ নিয়ে শ্যাডো মিশিয়ে নেওয়া যেতে পারে। তাছাড়া যদি শ্যাডো অতিরিক্ত হয়ে যায়, ব্র্যাশ ব্যবহারের আগে আঙুল দিয়ে ঘষে নিতে হবে।

অতিরিক্ত মাস্কারা পরিষ্কারে

চোখের পাতায় বেশি মাস্কারা ব্যবহার করা হলে চোখের পাতা ভারি হয়ে যায় এবং পাতা আটকে আসতে পারে। এক্ষেত্রে পরিষ্কার একটি মাস্কারা ব্রাশ নিয়ে চোখের পাপড়িতে বুলিয়ে নিলে এ সমস্যা দূর হবে।

কাজল বা লিপস্টিক ছড়িয়ে গেলে

এক্ষেত্রে ভেজা কাপড় বা তুলা দিয়ে ওই অংশ পরিষ্কার করে খানিকটা কম্প্যাক্ট বুলিয়ে নিলে মেইকআপ আবারও নিঁখুত হয়ে যাবে।

অতিরিক্ত ব্লাশ ঠিক করতে

গালে সঠিক আন্দাজে ব্লাশ ব্যবহারে আনাড়ি অনেকেই। এক্ষেত্রে পরিষ্কার একটি ব্রাশ গালের উপরে বুলিযে নিলে ব্লাশের রং ভালোভাবে ত্বকে মিশে যাবে এবং হালকাও হবে। তবে এর পরিমাণ অতিরিক্ত হলে প্রথমে ভেজা স্পঞ্জ ব্যবহার করে বাড়তি ব্লাশ মুছে নিয়ে তারপর ব্রাশ নিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

ছবি: রয়টার্স।