উজ্জ্বল চোখের ঘরোয়া টোটকা

মানসিক চাপ, অতিরিক্ত কাজ, অনিদ্রা, বিশ্রামের অভাব ইত্যাদি কারণে চোখের চারপাশে কালি পড়া এবং বলিরেখার সমস্যার সমাধান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2015, 10:00 AM
Updated : 24 Oct 2015, 10:00 AM

ঘরোয়া উপায়ে চোখের বাড়তি যত্ন নিয়ে চোখের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনার সাধারণ কিছু টোটকা উল্লেখ করা হয় রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে।

- ঘুম থেকে ওঠার পর অনেকের চোখের নিচের অংশ ফুলে যায়। এ সমস্যা এড়াতে একটি কাপড়ে কয়েক টুকরা বরফ নিয়ে দুই চোখে হালকা করে চেপে ধরতে হবে। অথবা ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে রেখে দিলেও ওই টি ব্যাগ চোখে চেপে ধরলে চোখের ফোলাভাব কমবে।

- ক্লান্তিভাব দূর করে চোখ সতেজ ও খোলা করে তুলতে চোখের পাপড়ির প্রাধাণ্য অনেক। এক্ষেত্রে ‘আইল্যাশ কার্লার’ দিয়ে চোখের পাপড়ি একটু বাকিয়ে নেওয়া হলে চোখ দেখতে খোলা ও উজ্জ্বল দেখাবে। ‘কার্লার’ ব্যবহারের আগে তা খানিকটা গরম করে নিলে পাপড়ি দীর্ঘ সময় বাঁকানো থাকবে।

- চোখ বড় ও খোলা দেখাতে সাদা বা ন্যুড রংয়ের কাজলের জুড়ি নেই। চোখের উপরের পাতায় আই-লাইনার বুলিয়ে নিচে ‘ওয়াটার লাইনে সাদা বা ন্যুড কাজল ব্যবহারে চোখ বড় দেখাবে।

- চোখের নিচের কালো দাগ ঢেকে ফেলতে কনসিলার দারুণ উপকারী। চোখের নিচের কালির কারণে চোখ দেখতে দুর্বল ও ছোট দেখায়। তাই কনসিলার দিয়ে চোখের কালো দাগ ঢেকে ফেললে চোখ দেখতে উজ্জ্বল দেখাবে।

- চোখ খোলা দেখাতে চোখের নিচে খয়েরি রংয়ের মাস্কারা ও চোখের উপরে গাঢ় কালো রংয়ের মাস্কারা ব্যবহারে চোখ উজ্জ্বল ও খোলা দেখাবে। তাছাড়া এতে চোখের পাপড়ি দেখতেও ভালো দেখাবে।

- চোখের ক্লান্তি দূর করতে চোখে উজ্জ্বল রংয়ের শ্যাডো ব্যবহার করা যেতে পারে। এতে চোখে আলোর প্রতিফলনের ফলে চোখ দেখতে উজ্জ্বল দেখায়। এক্ষেত্রে সবথেকে ভালো কাজ করবে হাইলাইটার। চোখের ভিতরের কোণায়, চোখের উপরের পাতার মাঝামাঝি অংশে এবং ভ্রু’র নিচে হাইলাইটার ব্যবহার করলে চোখ দেখতে উজ্জ্বল লাগবে।

- সুন্দর আকারের ভ্রু চোখের সৌন্দর্য বাড়িয়ে তোলে। তাই একটি আই ভ্রু ব্রাশ দিয়ে ভ্রু ব্রাশ করে তা সঠিক আকারে নিতে ভুললে চলবে না।

- চোখ সাজাতে আইলাইনার অত্যন্ত পরিচিত একটি প্রসাধনী। আর এক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহৃত হয়ে থাকে কালো রং। তবে কালো আই-লাইনারের ব্যবহারে অনেকের চোখ ছোট দেখাতে পারে। এক্ষেত্রে উজ্জ্বল নীল রংয়ের লাইনার বেছে নেওয়া যেতে পারে।

- চোখের উজ্জ্বলতা বাড়াতে সিমারি আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। ভেজা ব্রাশ দিয়ে চোখে সিমারি আইশ্যাডো দেওয়া হলে তা দেখতে আরও উজ্জ্বল দেখাবে।

- চোখ খোলা দেখাতে এবং চোখের পাপড়িকে আরও আকর্ষণীয় করে তুলতে চোখের পাপড়িতে ঘন করে মাস্কারা ব্যবহার করা যেতে পারে। চোখের পাপড়ি বাকিয়ে নিয়ে মাস্কারা ব্যবহারে চোখ দেখতে সুন্দর দেখাবে।

- তাছাড়া চোখ উজ্জ্বল করতে সাহায্য করবে বেগুনি, সবুজ, নীল, সোনালি ইত্যাদি উজ্জ্বল রংয়ের আইশ্যাডোর ব্যবহার। কালো বা ছাই রংয়ের আইশ্যাডোর বদলে এই রংগুলো চোখের পাতায় ব্যবহারে চোখ দেখতে উজ্জ্বল দেখাবে।