উচ্চশ্রেণির সঙ্গে পরিচয় থাকার জটিলতা

সামাজিকভাবে উচ্চবিত্ত শ্রেণির সঙ্গে পরিচয় থাকাটা সবসময় সুখের নাও হতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 10:07 AM
Updated : 8 Oct 2015, 10:21 AM

নতুন এক গবেষণায় জানা গেছে, নিজের চেয়ে বেশি ধনী মানুষের সঙ্গে পরিচয় মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

যুক্তরাষ্ট্রের টেনেসিতে অবস্থিত ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক লিজুন সং এই গবেষণার জন্য চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের মধ্যে তুলনা করেন।

পরিচিত মানুষদের সামাজিক মর্যাদা আমাদের মানসিক স্বাস্থ্যে কী প্রভাব ফেলে সেই বিষয়ে দুটি প্রতিযোগিতামূলক তত্ত্বের মধ্যে তুলনা করেন তিনি।

প্রথমটি ‘সোশাল ক্যাপিটাল থিওরি’ যার মূল বিষয় সম্পদ। এই তত্ত্ব অনুযায়ী, পরিচিত মহলে ধনী মানুষ যত বেশি, তাদের কাছ থেকে পাওয়া উপকারের পরিমাণও ততটাই বেশি।

দ্বিতীয়টি ‘কম্পেরেটিভ রেফারেন্স গ্রুপ থিওরি’, যার মূল বিষয় হল তুলনা। এই তত্ত্ব বলে, পরিচিত মানুষদের সামাজিক মর্যাদা আপনার চাইতে যত বেশি হবে, নিজের সম্পর্কে আপনার ততটাই নেতিবাচক ধারণা তৈরি হয়।

কোন সমাজে কোন তত্ত্বের আধিপত্য বেশি হবে নির্ভর করে ওই সমাজের সাংস্কৃতিক অনুষঙ্গের উপর। 

সং দেখেন, চীনের শহরাঞ্চলে উচ্চবিত্তদের সঙ্গে পরিচয় থাকার কারণে মানসিক স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পড়ে।

পরিচিত মহলের অধিকাংশই বিত্তবান হওয়া কিংবা কয়েকজন বিত্তবান হওয়া এমনকি নিজের চাইতে তুলনামূলক বেশি বিত্তবান মানুষদের সঙ্গে পরিচয় থাকা সবক্ষেত্রেই এই প্রভাব বিদ্যমান।

সং বলেন, “গবেষণার ফলাফল ইঙ্গিত করে যে, চীনের শহর অঞ্চলে ‘কম্পেরেটিভ রেফারেন্স গ্রুপ’ তত্ত্বের আধিপত্য বেশি। কারণ ‘কালেক্টিভিস্ট সোসাইটি’ পারস্পারিক নির্ভরশীলতার প্রতি আগ্রহী হলেও, বিত্তবান মানুষদের সঙ্গে নিজের নিয়ে নেতিবাচক তুলনাকেও সমর্থন করেন তারা।”

দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রেও বিত্তবান এবং নিজের থেকে বেশি ধনী মানুষদের সঙ্গে পরিচয় থাকা মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

সোশাল সাইন্স অ্যান্ড মেডিসিন জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

সামাজিকভাবে উচ্চবিত্ত শ্রেণির সঙ্গে পরিচয় থাকাটা সবসময় সুখের নাও হতে পারে।

ছবি: রয়টার্স।