ঘরোয়া ‘বডি স্ক্রাব’

মৃতকোষ ও জমে থাকা ময়লা দূর করে ত্বক প্রাণবন্ত করে তুলতে নিয়ম করে স্ক্রাবিং করা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 10:47 AM
Updated : 4 Oct 2015, 10:53 AM

ত্বকচর্চায় এক্সফলিয়েটিং এবং ময়েশ্চারাইজিং অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ধাপ। দৈনন্দিন কাজে ব্যবহৃত উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় ঘরোয়া স্ক্রাব।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ঘরোয়া উপাদান দিয়ে স্ক্রাব তৈরির কিছু উপায় জানানো হয়।

ওটমিল ও মধুর স্ক্রাব

ত্বকে পুষ্টি জুগিয়ে ত্বক এক্সফলিয়েট করতে দারুণ উপকারী ওটমিল। অন্যদিকে ত্বক নমনীয় রাখতে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে মধু। তাছাড়া মধুতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের নানা ধরনের সমস্যার সমাধানে সাহায্য করে।

এই স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে আধা কাপ ওটস, এক কাপের এক চতুর্থাংশ বেবি অয়েল, সোয়া এক কাপ চিনি, এক কাপের এক চতুর্থাংশ মধু।

ওটস গ্রাইন্ড করে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যেন বেশি মিহি না হয়, কিছুটা দানা দানাভাব থাকবে। একটি পাত্রে গুঁড়া করা ওটস নিয়ে তার সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিলেই স্ক্রাব তৈরি হয়ে যাবে।

লেবু ও মধুর স্ক্রাব

ত্বকের রোদে পোড়াভাব কমাতে দারুণ কাজ করে লেবু ও মধুর তৈরি স্ক্রাব। কারণ এই স্ক্রাবের উপাদানগুলো মৃত কোষ দূর করে ত্বক প্রাণবন্ত করে তোলে। আর লেবু ব্ল্যাকহেডস দূর করে ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে।

লেবুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা ত্বকের রং উজ্জ্বল করা, অসম রংয়ের সমস্যা দূর করা ছাড়াও ব্রণের সমস্যা কমাতেও সাহায্য করে।

স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে ১ কাপ চিনি, আধা কাপ জলপাইয়ের তেল, ১টি লেবুর রস, ১ টেবিল-চামচ মধু।

একটি পাত্রে উপকরণগুলো মিশিয়ে ব্যবহার করতে হবে। যাদের ত্বক শুষ্ক, তাদের দীর্ঘ সময় এই স্ক্রাব ত্বকে লাগিয়ে রাখা উচিত নয়।

কফি স্ক্রাব

দিনের শুরুতে এক কাপ কফি সারাদিন সতেজ থাকতে সাহায্য করে। ঠিক তেমনি ত্বক সতেজ রাখতেও কফি সমানভাবে উপকারী।

কফি স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে সোয়া কাপ চিনি, সোয়া কাপ ‍গুঁড়া করা কফি, ২ টেবিল-চামচ নারিকেল ও জলপাইয়ের তেল, ১ টেবিল-চামচ সামুদ্রিক লবণ।

একটি পাত্রে প্রতিটি উপকরণ মিশিয়ে ভালোভাবে মিশিয়ে নিলেই স্ক্রাব তৈরি হয়ে যাবে।

লাল চিনি ও ভ্যানিলার স্ক্রাব

ঘরে বসেই স্পা করতে চাইলে দারুণ একটি স্ক্রাব তৈরি করা যায় লাল চিনি ও ভ্যানিলা দিয়ে। ভ্যানিলার সুগন্ধ মন সতেজ করে তুলবে অল্প সময়েই। তাছাড়া এই সুগন্ধ ত্বকও সুরভিত করে রাখবে অনেকটা সময়।

তৈরি করতে লাগবে আধা কাপ লাল চিনি, সোয়া কাপ সাদা চিনি, ৩ টেবিল-চামচ ভ্যানিলা এসেন্স, সোয়া কাপ বাদামের তেল।

সবগুলো উপকরণ মিশিয়ে তৈরি স্ক্রাব ব্যবহারে ত্বকের মলিনভা দূর হবে। চাইলে এই মিশ্রণে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে নেওয়া যায়। এতে ত্বকের কোমলতা বৃদ্ধি পাবে।

গ্রিন টি স্ক্রাব

গ্রিন টি স্বাস্থ্য ও রূপচর্চায় সমানভাবে উপকারী। গ্রিন টি’তে রয়েছে প্রচুর পারিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের তারুণ্য ধরে রাখে। আর এর অ্যান্টি-এইজিং উপাদান ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

ত্বকের যে কোনো ধরনের দাগ ও বলিরেখা সারিয়ে তুলতেও সাহায্য করে গ্রিন টি।

এই স্ক্রাব তৈরিতে ছয় থেকে আটটি ব্যবহৃত টি ব্যাগ রেফ্রিজারেইটরে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। আরও লাগবে সোয়া কাপ চিনি ও ২ টেবিল-চামচ মধু।

টি-ব্যাগ কেটে ভিতর থেকে পাতা বের করে সঙ্গে চিনি ও মধু মিশিয়ে ঘন ও দানাদার মিশ্রণ তৈরি করতে হবে। তারপর ব্যবহার করা যাবে।

ছবি: দিপ্ত।

আরও প্রতিবেদন: