মাংস সংরক্ষণের উপায়

সঠিক পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা না হলে মাংসের স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2015, 10:57 AM
Updated : 24 Sept 2015, 10:57 AM

তাই সঠিকভাবে মাংস সংরক্ষণের পদ্ধতি জানা জরুরি।

রন্ধনশিল্পী ও গৃহিনী সাইমা সৈয়দ বলেন, “মাংস তাজা ও টাটকা অবস্থায় রান্না করাই সব থেকে ভালো। এতে মাংসের স্বাদ ও পুষ্টিগুণ বজায় থাকে। তবে কোরবানির মাংস সংরক্ষণ করতেই হয়। তাই প্রথমে ফ্রিজ খুব ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। আর মাংস সংরক্ষণের আগে অবশ্যই মাংস খুব ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে যেন কোনো রক্ত লেগে না থাকে। এরপর মাংস থেকে পানি ছেড়ে নিয়ে প্যাকেটে পেঁচিয়ে ফ্রিজে রাখতে হবে।”

এছাড়াও যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে—

- প্রথমেই ফ্রিজ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। কারণ দীর্ঘদিন মাংস সংরক্ষণের জন্য ফ্রিজ পরিষ্কার থাকা খুবই জরুরি। ফ্রিজে আগের মাছ ও মাংসের কারণে গন্ধ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

- মাংস সংরক্ষণের আগে অবশ্যই ভালোভাবে রক্ত ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। ধোয়ার পর অতিরিক্ত পানি ঝরানোর জন্য বড় ঝুড়িতে রেখে দিতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে পলিথিন বা প্লাস্টিকের প্যাকেটে রেখে ভালোভাবে মুখ পেঁচিয়ে বা বন্ধ করে ফ্রিজে রাখতে হবে।

- কোরবানির তিন থেকে চার ঘণ্টা পর্যন্ত মাংস শক্ত থাকে। এই সময় মাংস ফ্রিজে না রাখাই ভালো। এ সময়ের পর মাংস খানিকটা নরম হলে মাংস সংরক্ষণ করতে হবে।

- ফ্রিজে রাখার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন মাংসের টুকরা বেশি বড় না হয়। ছোট ছোট টুকরা করে মাংস সংরক্ষণ করা ভালো।

- ফ্রিজে সংরক্ষণের জন্য মোটা ও ভালোমানের পলিথিন বেছে নেওয়া উচিত।

- ফ্রিজে একেকটি মাংসের প্যাকেট রাখার সময় মাঝে মোটা কাগজের টুকরা দিয়ে রাখা যেতে পারে। এতে একটি মাংসের প্যাকেটের সঙ্গে অন্য প্যাকেট আটকে যাওয়ার ঝুঁকি থাকবে না।

- মাংস সংরক্ষণের জন্য অবশ্যই নতুন ও পরিষ্কার প্যাকেট ব্যবহার করতে হবে। পুরানো বা আগের ব্যবহৃত পলিথিন ব্যবহার করলে মাংস গন্ধ হয়ে যেতে পারে।

- ফ্রিজে মাংস রাখার পর তাপমাত্রা কমিয়ে দিতে হবে। এতে মাংস তাড়াতাড়ি জমবে।

ফ্রিজ না থাকলে সংরক্ষণের উপায়

জ্বাল দিয়ে সংরক্ষণ: মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকবে।

রোদে শুকিয়ে সংরক্ষণ: এ প্রক্রিয়ায় মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।

এ জন্য প্রথমে মাংস ছোট টুকরা করে কেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনো চর্বি না থাকে। এবার চিকন তারে গেঁথে মাংস টানা রোদে শুকাতে হবে।

ছাদে, বারান্দায় বা উঠানে মাংস শুকাতে দিলে পাতলা কাপড়ে পেঁচিয়ে মাংস শুকাতে দেওয়া উচিত। এতে মাংসে ধুলা ময়লা পড়বে না। টানা পাঁচ থেকে ছয় দিন মাংস রোদে শুকাতে হবে। এতে মাংস থেকে সমস্ত পানি শুকিয়ে যাবে।

তবে রোদ না থাকলে এই পদ্ধতি অনুসরণ না করাই ভালো, কারণ ভালোভাবে না শুকালে মাংস নষ্ট হয়ে যেতে পারে।

রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে।

সাইমা সৈয়দ বলেন, “মাংস অতিরিক্ত তেল বা মসলা দিয়ে রান্না করলে স্বাদ ও পুষ্টিমাণ কমে যায়। তাই মাংস রান্নার ক্ষেত্রে তেল ও মসলা পরিমাণ মতো ব্যবহার করতে হবে। আর মাংস রান্নার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ঠিকভাবে রান্না হয়। সঠিকভাবে রান্না না হলে তা খাওয়া উচিত নয়।”

প্রতীকী ছবির মডেল: শিউলি আক্তার। ছবি আব্দুল মান্নান।