পেট ভরা রাখতে উদ্ভিজ্জ প্রোটিন

মাংস খেলেই যে ক্ষুধা কম লাগবে কথাটা সবসময় ঠিক নয়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2015, 10:18 AM
Updated : 21 Sept 2015, 10:19 AM

নতুন এক গবেষণায় দেখা গেছে মটরশুঁটি ধরনের খাবারও মাংস খাওয়ার মতো পূর্ণতা আনতে পারে।

এই গবেষণা চালানোর জন্য ইউনিভার্সিটি অফ মিনেসোটার গবেষকরা ২৮ জন (১৪ জন পুরুষ ১৪ জন মহিলা) অংশগ্রহণকারীকে দুপুরের খাবার হিসেবে পরীক্ষামূলকভাবে দুই ধরনের ‘মিটলোফ’ খেতে দেয়। যার একটি তৈরি করা হয়েছিল মাংস দিয়ে অন্যটি মটরশুঁটি।

মাংস দিয়ে তৈরি খাবারে ছিল ২৬ গ্রাম প্রোটিন এবং তিন গ্রাম আঁশযুক্ত খাবার। অন্যদিকে মটরশুঁটি দিয়ে তৈরি খাবারে ছিল ১৭ গ্রাম প্রোটিন এবং ১২ গ্রাম আঁশ।

দুই ধরনের খাবারের ওজন, ক্যালরি এবং সর্বমোট ফ্যাটের পরিমাণ একই ছিল। মাংস এবং মটরশুঁটি দিয়ে খাবার খেয়ে অংশগ্রহণকারীরা তিন ঘণ্টার উপরেও তাদের ক্ষুধাভাব হয়নি বলে জানান।

উপরন্তু পরবর্তী খাবারের সময় তারা একই পরিমাণ ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করেন।

পেটভরা রাখার জন্য প্রোটিন হচ্ছে অন্যতম পুষ্টি। এর কাছাকাছি উপাদান হচ্ছে আঁশ।

যখন প্রোটিন গ্রহণ করা হয় তখন ক্ষুধা কমানোর হরমোন নিঃসৃত হয়। পাশাপাশি উপকারী প্রভাব হিসেবে আঁশ খাবার হজম প্রক্রিয়া ধীর করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রেখে বেশিক্ষণের জন্য পেটভরা রাখার অনুভূতি বাড়ায়।

এই পর্যালোচনার মাধ্যমে পাওয়া ফলাফলে এটাই ধারণা দেয় যে, উচ্চমাত্রার আঁশের সঙ্গে উদ্ভিজ্জ প্রোটিন একইভাবে প্রাণীজ প্রোটিনের মতোই ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়, ওজন নিয়ন্ত্রণের জন্য উদ্ভিজ্জ খাবার খোঁজার পরিমাণ ভোক্তাদের মধ্যে বাড়ছে। এরমধ্যে মটরশুঁটি বা শিমজাতীয় খাবার, শষ্যজাতীয় খাবার এবং সবজি উল্লেখযোগ্য।

জার্নাল অফ ফুড সায়েন্সে এই গবেষণা প্রকাশিত হয়।

আরও খবর: