চকলেট লেয়ার্ড বিস্কুট জেলো চিজ কেক

রেস্তোরাঁয় গিয়ে এক টুকরা খাবেন! এরচেয়ে ঘরেই তৈরি করুন পুরো কেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 11:24 AM
Updated : 27 August 2015, 11:24 AM

চিজকেক বেশ জনপ্রিয় একটি ডেজার্ট। তবে রেস্তোরাঁতে এক টুকরা চিজকেক খেতে বেশ কিছু টাকা গুনতে হতে পারে।

তাই সহজেই চকলেট লেয়ার্ড বিস্কুট এবং স্ট্রবেরি জেলো দিয়ে চিজকেক তৈরির পদ্ধতি জানিয়েছেন সাইমা সৈয়দ।

উপকরণ

মাখন ৫০ গ্রাম। চকলেট লেয়ার্ড বিস্কুট ১৪ পিস। ক্রিম চিজ ৫০০ গ্রাম। ১/৪ কাপ চিনি। সাদা চকলেট ৩৫০ গ্রাম। ওরিও বিস্কুট ১২টি, গুঁড়া করা। স্ট্রবেরি জেলো ১ প্যাকেট। চায়না গ্রাস ৭ গ্রাম। চেরি বা স্ট্রবেরি ৮/১০ টি অথবা ইচ্ছা মতো।

পদ্ধতি

প্রথমে গুঁড়া করে নেওয়া ওরিও বিস্কুটের সঙ্গে গলিয়ে রাখা মাখন ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর চিজকেক তৈরির পাত্রের নিচে একটি বেইকিং শিট গোল করে কেটে দিয়ে তার উপর ওরিও এবং মাখনের মিশ্রণ দিয়ে ভালোভাবে চেপে একটি লেয়ার করতে হবে।

এবার চকলেট লেয়ার্ড বিস্কুটগুলো মোল্ডের চারপাশে লম্বা করে বসিয়ে দিতে হবে (ছবির মতো)। বিস্কুটগুলো হালকাভাবে চেপে দিতে হবে যেন ওরিও লেয়ারের মধ্যে বসে যায়। লেয়ার শক্ত হওয়ার জন্য ফ্রিজে রেখে ২০ মিনিট অপেক্ষা করতে হবে।

একটি বাটিতে ক্রিম চিজ নিয়ে চিনি দিয়ে ভালোভাবে বিট করতে হবে। এবার মিশ্রণের সঙ্গে সাদা চকলেট গলিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

আরেকটি পাত্রে অল্প চিনি, পানি দিয়ে চায়না গ্রাস জ্বাল দিয়ে নিন। ঘন হলে ক্রিম চিজের সঙ্গে বিট করে নিয়ে ওরিও লেয়ারের উপর মিশ্রণটি ঢেলে দিন।

এবার পুরো কেক ভালোভাবে জমার জন্য তিন ঘণ্টা ফ্রিজে রাখুন।

এরপর স্ট্রবেরি জেলোর প্যাকেটে উল্লেখ্য নিয়ম অনুযায়ী জেলো তৈরি করে ক্রিম চিজের উপর হালকা করে ঢেলে দিন। জেলো জমার জন্য আবার ফ্রিজে রাখতে হবে আরও দুই ঘণ্টা।

জমে গেলে উপরে চেরি বা স্ট্রবেরি দিয়ে নিজের মতো করে ডেকোরেশন করে নিতে পারেন।