ডিমের ডিশ

আচারি ডিম ঝোল এবং টক ঝাল ডিম ভুনা।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2015, 11:15 AM
Updated : 19 August 2015, 11:17 AM

সহজ সরল এই রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল রহমান।

আচারি ডিম ঝোল

উপকরণ : ডিম সিদ্ধ ৪টি। পেঁয়াজকুচি আধা কাপ। টমেটো পেস্ট ১ কাপ। লবণ পরিমাণ মতো। কালোজিরা আধা চা-চামচ। আস্তজিরা আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। কাঁচামরিচ ২,৩টি। ধনেপাতার কুচি এক মুঠ।

পদ্ধতি: প্যানে তেল গরম করে এক চিমটি হলুদগুঁড়া, মরিচগুঁড়া আর লবণ দিয়ে সিদ্ধ ডিমগুলো দুই মিনিট ভেজে আলাদা করে তুলে রাখুন।

একই প্যানে পেঁয়াজকুচি দিয়ে তিন, চার মিনিট ভেজে বাদামি রং করুন। এবার টমেটো পেস্ট আর বাকি সব মসলা দিয়ে দিন (কাঁচামরিচ ছাড়া)। অল্প আঁচে ভালোভাবে কষিয়ে নিন কয়েক মিনিট। কোনো পানি দেবেন না।

তারপর এক কাপ পানিসহ আগেই ভেজে রাখা সিদ্ধ ডিমগুলো দিয়ে দিন। চাইলে ডিমগুলোকে দুই ভাগে ভাগ করে দিতে পারেন। দেখতে সুন্দর লাগবে।

কাঁচামরিচ কুচি করে দিয়ে আরেকবার ভালোভাবে নেড়ে নামিয়ে ফেলুন।

টক ঝাল ডিম ভুনা

টক ঝাল ডিম ভুনা

উপকরণ:
ডিম সিদ্ধ ৬টি (অল্প হলুদগুঁড়া, মরিচগুঁড়া আর লবণ মেখে ভেজে নিন)। পেঁয়াজ মিহিকুচি ১ কাপ। টমেটোকুচি ২ কাপ। কালোজিরা ১ চা-চামচ। তেজপাতা ১টি। জিরা ১ চা-চামচ। সরিষার তেল ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। হলুদগুঁড়া ১ চিমটি। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২,৩টি (কম বেশি করতে পারেন প্রয়োজন মতো)। ধনেপাতার কুচি এক মুঠ। ধনেগুঁড়া ১ চা-চামচ।

পদ্ধতি

তেল গরম করে এতে তেজপাতা, কালোজিরা আর জিরা ছেড়ে দিন। ফুটে উঠতে শুরু করলে পেঁয়াজকুচি দিন।

পেঁয়াজ হালকা বাদামি রং হওয়া পর্যন্ত ভাজুন। এবার টমেটোকুচি আর বাকি সবমসলা দিন। পাঁচ মিনিট অল্প আঁচে কষিয়ে এক কাপ গরম পানি সঙ্গে কাঁচামরিচ, ধনেপাতার কুচি আর আগে থেকে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন।

মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। ঝোল মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।