জাপানি খাবার

শ্রিম্প ক্রিম ক্রকেট এবং জাপানিজ রাইস চিকেন হ্যামবার্গার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 09:39 AM
Updated : 1 August 2015, 09:39 AM

রেসিপি দুটি দিয়েছেন জাপান প্রবাসী আতিয়া হোসাইন তনী।

শ্রিম্প ক্রিম ক্রকেট

উপকরণ: চিংড়ি মাছ কুচি করা দেড় কাপ। পেঁয়াজ মিহিকুচি ১ কাপ। ৫ টেবিল-চামচ ময়দা। ৪০০ মি.লি. তরল দুধ। মাখন ৪ টেবিল-চামচ।

ভাজার জন্য: একটি ডিম ফেটানো। ময়দা পরিমাণ মতো। বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো।

পদ্ধতি:  প্যানে মাখন গলিয়ে ময়দা তিন’চারবারে দিয়ে ভাজতে হবে। ময়দা ভাজা হয়ে আসলে দুধ একইভাবে তিন’চারবারে দিয়ে ময়দার সঙ্গে ভালো মতো মেশাতে হবে। স্বাদ মতো লবণ আর গোলমরিচের গুঁড়া দিন। ঘন হয়ে আসলে নামিয়ে রাখুন। এটাই ক্রিম ।

আরেকটি প্যানে সামান্য মাখন অথবা তেল দিয়ে পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ নরম হয়ে আসলে অল্প চিংড়ি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। লবণ আর গোলমরিচের গুঁড়া দিন। চিংড়ির রং পরিবর্তন হওয়া পর্যন্ত রান্না করবেন।

তারপর আগে করে রাখা ক্রিমের সঙ্গে ভালো মতো মিশিয়ে একটি ট্রেতে সমানভাবে ছড়িয়ে দিয়ে ফ্রিজে রাখুন। ৩০ মিনিট পর বের করে সমান ভাগে ভাগ করে হাতের তালুতে তেল মাখিয়ে পছন্দ মতো আকার দিন। এভাবে ১০ থেকে ১২টি হবে।

এখন, প্রথমে ময়দাতে ভাল মতো ক্রকেটগুলো গড়িয়ে নিয়ে, তারপর ফেটানো ডিমে ডুবিয়ে, বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে ১৫ থেকে ২০ সেকেন্ড ভাজুন। বেশি ভাজা যাবে না। গরম গরম পরিবেশন করুন

জাপানিজ রাইস চিকেন হ্যামবার্গার

উপকরণ

বার্গার প্যাটি তৈরি (তিনটি বার্গার হবে): ১ কাপ চিকেন কিমা। আধা কাপ ব্রেড ক্রাম্ব। ১টি মাঝারি আকারের পেঁয়াজ মিহিকুচি। ১ টেবিল-চামচ টমেটো সস। আধা চা-চামচ গরম মসলার গুঁড়া। ১/৪ চামচ জিরাগুঁড়া। ১ চা-চামচ সয়া সস। লবণ স্বাদ মতো ( সয়া সসের জন্য লবণ কম দিতে হবে )। গোলমরিচের গুঁড়া পরিমাণ মতো। তেল ভাজার জন্য।

বার্গার বান তৈরি:
রান্না করা ভাত (একটু নরম হতে হবে যাতে বান বানাতে সহজ হয়) দুতিন কাপ অথবা প্রয়োজন মতো। কর্ন ফ্লাওয়ার ১ টেবিল-চামচ। সয়া সস ১ টেবিল চামচ। তেল ভাজার জন্য।

পদ্ধতি

একটি বড় বাটিতে চিকেন কিমা ও বাকি উপকরণ মাখিয়ে ফ্রিজে রেখে দিন। আধা ঘণ্টা পর নামিয়ে চেপ্টা করে বার্গারের প্যাটির আকার দিয়ে, প্যানে অল্প তেল দিয়ে প্যাটিগুলো দুই পাশ বাদামি করে ভেজে নিন।

এরপর টমেটো সস দিয়ে দুই পাশে ব্রাশ করে দিতে হবে। হয়ে গেল প্যাটি।

ভাতের সঙ্গে কর্ন ফ্লাওয়ার (এর জন্য বান কিছুটা মচমচে হবে) মিশিয়ে নিয়ে হাতে সামান্য পানি লাগিয়ে বানের মতো আকার দিতে হবে। অল্প তেলে ভাজুন।

বাদামি হয়ে আসলে সয়া সস দিয়ে দুই পাশে ব্রাশ করে দিন।

এবার আলাদাভাবে কিছু পেঁয়াজের টুকরা প্যানে একটু ভাজুন। তারপর একটা রাইস বানের উপর লেটুসপাতা তার উপর বার্গারের প্যাটি এরপর ভাজা-পেঁয়াজ দিয়ে উপরে আরেকটি রাইস বান দিয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।