রেড ভেলভেট কেক

বড় বড় পেস্ট্রি শপ এবং রেস্তোরাঁয় রেড ভেলভেট কেক সহজলভ্য। তবে চাইলে ঘরেও বানিয়ে নিতে পারেন এই কেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2014, 11:53 AM
Updated : 11 Sept 2014, 11:53 AM

রেড ভেলভেট কেকের রেসিপি দিয়েছেন সাইমা সৈয়দ।

ক্রিম তৈরি

কেকের ক্রিম তৈরি করতে প্রয়োজন হবে ক্রিমচিজ ২ কাপ, গুঁড়াচিনি ৩ থেকে ৪ কাপ। মাখন দেড় কাপ। ভ্যানিলা ১ চা-চামচ। দুধ, এক কাপের চারভাগের একভাগ।

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে বিট করতে হবে। এরপর এক টুকরা বরফ মিশিয়ে আবারও ভালোভাবে বিট করে ফ্রিজে রেখে দিন।

আরও একটি উপায়ে ক্রিম তৈরি করা যায়। এর জন্য প্রয়োজন হবে ৫০ গ্রাম ময়দা, ৫০০ গ্রাম দুধ, ৪০০ গ্রাম চিনি, ৪৫০ গ্রাম মাখন এবং ২ চা-চামচ ভ্যানিলা এসেন্স।

ময়দা ও দুধ একসঙ্গে মিশিয়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঘন হয়ে উঠলে অন্যান্য উপকরণ মিশিয়ে বিট করে নিতে হবে। এক টুকরা বরফ দিয়ে ভালোভাবে বিট করে ফ্রিজে রেখে দিন।

(দুই ধরনের ক্রিমের মধ্যে যে কোনোটি তৈরি করে কেক সাজানো যাবে।)

কেক তৈরির উপকরণ

ময়দা ৪৪০ গ্রাম। দুধ ৫০০ গ্রাম। চিনি ৪০০ গ্রাম। মাখন ১৭০ গ্রাম। ৪৫০ গ্রাম কোকো পাউডার। ২০ গ্রাম ভ্যানিলা এসেন্স। লবণ স্বাদমতো। লাল ফুড কালার ৪ টেবিল-চামচ। দই ৩৭০ গ্রাম। ভিনেগার দেড় চা-চামচ। বেকিং সোডা দেড় চা-চামচ। ডিম ৩টি।

পদ্ধতি

প্রথমে চিনি, মাখন এবং লবণ একসঙ্গে বিট করে নিতে হবে। অন্য একটি পাত্রে ময়দা, কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে চালুনিতে চেলে নিতে হবে যেন কোনও দানা না থাকে।

বিট করে রাখা চিনি, মাখন এবং লবণের সঙ্গে ভ্যানিলা এসেন্স, ফুড কালার আর ডিম— এক এক করে দিয়ে বার বার বিট করে নিতে হবে। সামান্য পানি দিয়ে দই ফেটে নিন। এরপর দই এবং ময়দা আলাদা করে অল্প অল্প করে দিয়ে বার বার বিট করতে হবে। তাহলে বিট করতে সুবিধা হবে।

সবশেষে ভিনেগার মিশিয়ে আবারও বিট করুন।

এরপর পাত্রে ঢেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট বেইক করতে হবে। কেক নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে ফ্রিজে রাখা ক্রিম বের করে আরও একবার বিট করে মন মতো করে লেয়ার হিসেবে সাজিয়ে নিতে হবে।