খবর > কিডজ > নতুন ঘটনা

  • প্লাস্টিক ব্যাগকে না বলার দিন

    প্লাস্টিক ব্যাগকে না বলার দিন কিছুদিন আগের ঘটনা। নরওয়ের পশ্চিম উপকূলের বার্গেন নামক একটি জায়গায় একটি তিমি মাছ সৈকতে আটকে যায়। সমুদ্রতটে তিমি মাছদের আটকে যাওয়া নিঃসন্দেহে একটা ভয়ানক ঘটনা কারণ জলজ প্রাণীরা তো আর পানি ছাড়া বাঁচতে পারে না। এদিকে তিমি মাছেরা যে রকমের বড় হয় চাইলেই ওদের পানিতে ছেড়ে দেওয়া যায় না। এতে অনেক শক্তি, মানুষ, যন্ত্র, কৌশল ইত্যাদির প্রয়োজন হয়। স্থানীয় মানুষেরা তাও চেষ্টা করছিলেন এটাকে পানিতে নামিয়ে দেওয়ার কিন্তু তাও লাভ হয় না, মাছটি আবার মরেই ভেসে উঠে।

  • একটি দিন ইউ এফ ও’র জন্য

    একটি দিন ইউ এফ ও’র জন্য ইউ এফ ও মানে হলো, আন আইন্ডেন্টিফাইড ফ্লায়িং অবজেক্ট বা যে সকল উড়ন্ত বস্তু যে কী তার কোনো ধারণা পৃথিবীর কোনো মানুষ না যন্ত্র নির্ণয় করতে পারে না।

  • উল্কা দেখার দিন

    উল্কা দেখার দিন আকাশ থেকে তারা খসে পরা বা তারার হাঁটার ঘটনাটা খুব স্বাভাবিক। মেঘমুক্ত রাতের আকাশে তাকালে লক্ষ তারার চিকমিকের মধ্যে হঠাৎ দেখা যাবে চট করে কিছু তারা একদিক থেকে আরেকদিকে চলে যাবে। কেউ বলে তারা খসে পরা কেউ বলে তারা চলাচল করা কেউ কেউ তো আমনও বিশ্বাস করে তারার এই চলাচল দেখার পরে চোখ বন্ধ করে যদি কিন্তু চাওয়া হয় সেই ইচ্ছাও পূরণ হয়।

  • জাগলিং করার দিন

    জাগলিং করার দিন সার্কাসে বা মেলায় একটা লোককে আমরা প্রায়ই দেখতে পাই যে অনেকগুলো বল বা বোতল নিয়ে বাতাসে ছুড়ে মেরে ঘুরিয়ে ঘুরিয়ে খেলছে। এই খেলাটার নাম জাগলিং। যিনি এই কসরত দেখান তার নাম জাগলার। কসরত দেখানোর সময় তার দুই হাতে কম করে হলেও তিনটা বল, বোতল বা অন্য কিছু থাকে। জাগলার দুইটি বস্তু দুই হাতে রাখেন বাকিগুলো বাতাসে ঘুরতে থাকে। খুব দ্রুত তিনি হাতের বস্তুকে বাতাসে ছুড়ে দেন এবং বাতাসে মুক্তভাবে পরতে থাকা বস্তুটিকে লুফে নেন।

  • রিখটার স্কেলের দিন

    রিখটার স্কেলের দিন আজ ২৫ এপ্রিল ভূকম্পবিদ চার্লস ফ্রান্সিস রিখটারের জন্মদিন। আমরা অনেকেই ভূকম্পবিদ শব্দটার সঙ্গে পরিচিত নাহলেও ভূকম্পন বা ভূমিকম্প শব্দটি খুব শুনেছি। আর ভূমিকম্প হলেই পর পর যে কথাটা সবার মনে আসে তা হচ্ছে ভূমিকম্পটা রিখটার স্কেলে কত মাত্রার ছিল? রিখটার স্কেল, রিখটার, হুম, কোনো যোগ পাওয়া যাচ্ছে কি?

  • ডি এন এ’র দিন

    ডি এন এ’র দিন

  • পাই-এর দিন

    পাই-এর দিন তোমরা কি ভাগের অংক পারো? যদি পারো তবে অবশ্যই জানো যে ভাগের অংক করতে দুইটা সংখ্যা লাগে। এ দুইটা সংখ্যার মধ্যে যেটা সাধারণত বড় হয় সেটাকে বলে ভাজ্য মানে হলো ওকে ভাগ করা হবে, আর যে সংখ্যা দিয়ে ভাগ করা হয় তাকে বলে ভাজক। সহজ উদাহরণ দেই, ধরো তোমার কাছে ১০টা খেলনা আছে আর তোমার বাসায় ৫ জন বন্ধু বেড়াতে এসেছে এখন এই ৫ জনের মধ্যে ১০টা খেলনা ভাগ করে দিতে হবে। তাহলে কয়জন কতটা পাব? এখানে ১০ হচ্ছে ভাজ্য; ১০কে তুমি ভাগ করবে আর ৫ হচ্ছে ভাজক কারণ ৫ দিয়ে ভাগ করা হবে। এখন ভাগের অংক করার পরে দেখা যাবে, ১০টা খেলনা ৫ জনকে ভাগ করে দেওয়ার পরে প্রত্যেকে ২টা করে খেলনা পেলো। এই ২ হচ্ছে ভাগফল।

  • শিশু দিবসে শিল্প-সত্ত্বা উৎযাপন

    শিশু দিবসে শিল্প-সত্ত্বা উৎযাপন আসছে ১৭ মার্চ আমাদের জন্য একটা বিশেষ দিন। সেদিনটা বাংলাদেশের শিশুদের জন্য নিজস্ব দিন। বুঝতে পারো কেমন দারুণ একটা বিষয়! সারাটা দিন শুধুই আমাদের মতো ছোট্ট ছোট্ট শিশুদের।

  • ডেন্টিস্টদের দিন

    ডেন্টিস্টদের দিন দাঁতে ব্যথা হলে ব্যথার চেয়েও যে ভাবনায় আমরা বেশি উদ্বেগ করি তা হলো, এখন ডেন্টিস্টের কাছে যেতে হবে। ডেন্টিস্টের চেয়ারে আলোর নিচে বসে উপর থেকে মুখোশ পরে যন্ত্রপাতি নিয়ে এগিয়ে আসা ডেন্টিস্টের মুখ যেন ভৌতিক কোনো সিনেমার দৃশ্য। তবে ডেন্টিস্টরা যদি না থাকতেন তবে ব্যথার ভূত জীবনেও পিছু ছাড়ত না, কে জানে দাঁতটাই হয়তো ফেলে দিতে হতো!

  • হাতের লেখার দিন

    হাতের লেখার দিন মানুষের লেখার ইতিহাসের শুরুতেই ছিল হাত দিয়ে লেখা। মানুষ গাছের বাকল বলো, পাতা বলো, মাটি বা পাথর বলো এর উপরে হাতের সাহায্যে কোনো কিছু দিয়ে লিখত। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে লেখালেখি করার জন্য মানুষের হাতের বদলে এখন ব্যবহৃত হয় কিবোর্ড। যেটা টিপ দিয়ে দিয়ে আমরা লেখালেখি করি। সেটাকে আর লেখা বলা চলে না সেটি হলো টাইপিং।

  • টরে টক্কার দিন

    টরে টক্কার দিন টেলিগ্রাফ নামক যন্ত্রটার কথা হয়তো তমরা বইপত্রে পড়েছো, তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে এই যন্ত্রটা এখন কেউ সেভাবে চিনেই না। তবে একটা সময় ছিল যখন টেলিগ্রাফ যন্ত্রটাই ছিল দ্রুত তথ্য আদান প্রদানের একমাত্র ভরসা।

  • জয়নুল: আঁকাআঁকি যার রক্তে মেশা

    জয়নুল: আঁকাআঁকি যার রক্তে মেশা জয়নুল আবেদিন। এই নামটা আমরা কতই না শুনেছি। আমাদের প্রায় সবারই এই নামে কোনো না কোনো পরিচিত লোক আছেন। তবে এই নামটাকে যিনি এত জনপ্রিয় করে গিয়েছেন তার নাম হলো, শিল্পাচার্য জয়নুল আবেদিন। তোমরা কি জানো তিনি কে ছিলেন? তিনি বাংলাদেশের একজন সবচেয়ে বিখ্যাত চিত্রশিল্পী।

  • চিঠি লেখার দিন

    চিঠি লেখার দিন ফান হলিডে বা আন অফিসিয়াল হলিডে বলে একটা বিষয় বিশ্বব্যাপী পালন করা হয়। এই হলিডের লক্ষ্য হচ্ছে বিশেষ কোনো কারণকে মনে রাখা বা উৎযাপন করা। কখনও কখনও বিশেষ কোনো বিষয়ে সবাইকে সচেতন করাও এই ফান হলিডের উদ্দেশ্য। যেমন একটা খুব জরুরী ফান হলিডে হলো মা দিবস। তোমার জীবনে মা কত জরুরী এটা অনুধাবন করার জন্য আর মাকে সময় করে ধন্যবাদ জানানোর জন্য এই দিনের কোনো বিকল্প নাই।

  • নিজের অনন্য প্রতিভা উদযাপনের দিন

    নিজের অনন্য প্রতিভা উদযাপনের দিন প্রাচীন গ্রিস একটা দারুণ জায়গা ছিল। বলা হয়, আধুনিক যে জ্ঞান-বিজ্ঞান-সভ্যতার যে ধারা আমরা বহন করছি সব কিছুর শুরু প্রাচীন গ্রিস থেকে। সে যুগেই গ্রিসের মানুষেরা প্রযুক্তির ব্যবহার জানতেন। আর সেখানে যারা অন্যদের থেকে বুদ্ধিমান ছিল তাদের সবার খুব খাতির করত।

  • বামন গ্রহ

    বামন গ্রহ তোমরা কি জানো, সৌরজগতের কাইপার বেষ্টনীতে একটি নতুন বামন গ্রহের সন্ধান পাওয়া গেছে। গ্রহটার সম্পর্কে বলার আগে বলি কাইপার বেষ্টনী বিষয়টি কী? সৌরজগতের ৫৫ মহাজাগতিক একক দূরত্বের মধ্যে অবস্থিত জায়গাকে কাইপার বেষ্টনী বলে। নতুন খুঁজে পাওয়া সেই গ্রহটির নাম ইউজেডটুটুফোর (UZ224). প্লুটো গ্রহের কক্ষপথের পিছনেই এর অবস্থান কিংবা কে জানে, এর সঙ্গে হয়ত আরও অনেক কিছুই সেখানে আবিষ্কার করা বাকী আছে!!

  • চাঁদ দেখার রাত

    চাঁদ দেখার রাত এ বছর থেকে প্রতি বছর অক্টোবরের ৮ তারিখকে চাঁদ দেখার রাত হিসেবে পালন করা হবে।

  • ছুটির দিনে

    ছুটির দিনে রবীন্দ্রনাথের ছেলেবেলাটা খুব বর্ণময় ছিলো, সেই বর্ণ আজও রঙ ছড়িয়ে যায় আমাদের জীবনে।