বিশ্বকাপে পুরস্কারের মেলা

বিশ্বকাপ ফুটবলের উত্তাপ তো শুরু হয়েছে আগেই। গ্রুপ পর্বের খেলা শেষে এখন দ্বিতীয় রাউন্ডের খেলাও শেষ। এখন কোয়ার্টার ফাইনাল।

>> তাহসান আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2014, 09:51 AM
Updated : 2 July 2014, 01:16 PM

এরপর সেমি ফাইনাল আর সবশেষে ফাইনাল খেলা। ব্যস, সবাই তখন জানবে কোন দেশটি এবার বিশ্ব চ্যাম্পিয়ন হল। চ্যাম্পিয়ন দল তো স্বর্ণের তৈরি বিশ্বকাপটি পাবেই। সঙ্গে পাবে ৩৫ মিলিয়ন ডলার বা প্রায় ২৮০ কোটি টাকা। আর রানার্স আপ দলটি পাবে ২৪ মিলিয়ন ডলার, মানে কিনা প্রায় ১৯২ কোটি টাকা। জানো তো, গত আসরের বিশ্ব চ্যাম্পিয়ন ছিল স্পেন আর রানার্স আপ ছিল নেদারল্যান্ডস। কিন্তু এবার স্পেন প্রথম রাউন্ডেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে। কাজেই নিশ্চিতভাবেই এবার আমরা নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পাচ্ছি!

শুধু কি চ্যাম্পিয়ন আর রানার্সআপ দলের জন্যই থাকছে পুরস্কার? উঁহু, দলগত পুরস্কার থাকছে আরও একটি আর তা হল ফেয়ার প্লে ট্রফি। যে দলটি খেলার মধ্যে একদম বিশৃঙ্খলা করবে না, মারামারি, হাতাহাতি, গালাগালি করবে না, ফাউল করবে না কিংবা করলেও অনেক কম করবে; সোজা কথায় পরিচ্ছন্ন ফুটবল খেলবে যে দলটি, তারা পাবে এই পুরস্কার। গত আসরের ফেয়ার প্লে ট্রফিটা পেয়েছিল স্পেন।

দলগত এই তিনটি পুরস্কারের বাইরে ব্যক্তিগত নৈপুণ্যের জন্যও থাকছে বেশ কয়েকটি পুরস্কার। এর মধ্যে একটি হল গোল্ডেন বল। সবাই তো চেষ্টা করে তার সেরা খেলাটা দেখিয়ে দলকে জেতাতে। সেক্ষেত্রে বিভিন্ন দলেই থাকে বেশ কয়েকজন সেরা খেলোয়াড়। কিন্তু সেই সেরাদের মধ্যে থেকেও যিনি হন সেরা, মানে কিনা সেরাদেরও সেরা, তিনিই পাবেন গোল্ডেন বল। গত আসরে গোল্ডেন বলটি পেয়েছিলেন উরুগুয়ের খেলোয়াড় ফোরলান।

সেরা তরুণ খেলোয়াড়ের জন্য থাকছে একটি ট্রফি। এই পুরস্কারটা গতবার গিয়েছিল জার্মানির থমাস মুলারের হাতে। এবার কিন্তু বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় আছে এই পুরস্কারের দৌঁড়ে। দেখা যাক, এই আসরে সেরা তরুণ খেলোয়াড় কে নির্বচিত হয়।

গোল্ডেন বুটের দিকে সবারই আগ্রহ একটু বেশিই থাকে। কারণ, ফুটবল হল গোলের খেলা। যে দল বেশি গোল দিতে পারবে, সেই দলই তো জিতে যাবে। আর তাই সবারই চেষ্টা থাকে গোল করার। যে টুর্নামেন্টজুড়ে সবচেয়ে বেশি গোল দেবে, সেই পাবে এই পুরস্কারটি। গত আসরে সেরা তরুণ খেলোয়াড়ের পাশাপাশি গোল্ডেন বুটও জিতেছিলেন থমাস মুলার।

গোলের খেলা মানে যে শুধু গোলই হবে, তা তো আর নয়। গোল ঠেকানোর জন্য প্রতিটা দলেই থাকে একজন গোলকিপার। এক্ষেত্রে তার দায়িত্ব গোল হওয়া থেকে দলকে বাঁচানো। আর এই কাজটি যিনি সবচেয়ে সফলভাবে করবেন, তার হাতে তুলে দেওয়া হবে গোল্ডেন গ্লাভস। গতবার স্পেনের গোলকিপার ইকার ক্যাসিয়াস পেয়েছিলেন এই পুরস্কার। 

এর বাইরে প্রতিটা ম্যাচ শেষেই একজন করে হন ম্যাচ সেরা। ম্যান অব দ্য ম্যাচ এর এই পুরস্কারটি দেওয়া হয় প্রতিটা ম্যাচের সেরা খেলোয়াড়কে। আর পুরস্কার হিসেবে থাকে সুন্দর একটি ট্রফি।