শিশুদের ছবি আঁকা

২৮ ফেব্রুয়ারি হয়ে গেল ‘স্পিড ইয়ুথস অ্যানুয়াল আর্টস ফেস্টিভ্যাল’। আর তাতে অংশ নিয়েছে বেশ কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা। উৎসবের থিম ছিল দুটি-- ‘প্রাণিজগত’ এবং ‘২০১৪-এর শিশু’।

নাবীল অনুসূর্যবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2014, 11:02 AM
Updated : 6 March 2014, 11:38 AM

উৎসবটির মিডিয়া পার্টনার ছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। প্রোডাক্ট স্পন্সর ছিল লিরা, ভেন্যু স্পন্সর স্পেক্ট্রা কনভেনশন সেন্টার।

উৎসবে অংশ নেওয়া স্কুলগুলো হল-- স্কলাসটিকা, ডিপিএস এসটিএস স্কুল, প্লেপেন স্কুল, গ্রিন ডেল ইন্টারন্যাশনাল, দ্য সিটি স্কুল, লিটিল স্টেপস আর্ট স্কুল এবং ম্যাপল বেয়ার স্কুল।

উৎসবে প্রধান অতিথি ছিলেন জনপ্রিয় কার্টুনিস্ট, ফান ম্যাগাজিন উন্মাদ-এর সম্পাদক আহসান হাবীব। আর প্রধান বিচারক ছিলেন দৃক গ্যালারির সাধারণ সম্পাদক এ এস এম রেজাউর রহমান। তাদের উপস্থিতি, বিশেষ করে আহসান হাবীবের উপস্থিতি অংশ নেওয়া শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেছিল ভীষণ।

উৎসবে ছবি আঁকার প্রতিযোগিতার আগে ওয়ার্কশপেরও আয়োজন করা হয়েছিল। সেই ওয়ার্কশপে মূলত জোর দেওয়া হয়েছিল উৎসবের থিমের উপর। আর প্রতিযোগিতার বিষয়ের উপর। যাতে অংশগ্রহণকারীরা ছবি আঁকার আগে কী নিয়ে আঁকবে, সে বিষয়ে একটা স্পষ্ট ধারণা পায়। আর সেই ধারণার উপর ভিত্তি করে তারা কী আঁকবে, সেটা নিয়েও বেশ চিন্তাভাবনা করতে পারে।

ওয়ার্কশপটি যে ওদের বেশ কাজেও লেগেছে, তার প্রমাণ আছে ওদের ছবিগুলোতেও। ওদের বেশিরভাগ ছবির বিষয়বস্তু ছিল পথশিশু, বস্তির জীবন, বিরল পশুপাখি, পশুদের প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ ইত্যাদি। কেউ এঁকেছে পথশিশুদের দৈনন্দিন জীবনের ছবি, কেউ এঁকেছে বিরল প্রাণীদের অসাধারণ ছবি। কারও ছবিতে উঠে এসেছে বস্তির জীবনের করুণ চিত্র, কারও ছবিতে উঠে এসেছে অসুস্থ প্রাণীদের পরিচর্যা করার দৃশ্য।

সব মিলিয়ে শেষ পর্যন্ত কার ছবিকে দেওয়া হবে প্রথম স্থানের মর্যাদা, কিংবা কার ছবিকে মনোনীত করা হবে দ্বিতীয় বলে, তাই নিয়ে বিচারকদের ভীষণ দুশ্চিন্তায় পড়তে হয়। অনেক কাঠখড় পুড়িয়ে শেষে তারা নির্ধারণ করেন প্রথম ও দ্বিতীয় স্থান। মজার বিষয় হল, দুই বিভাগ থেকেই প্রথম হয়েছে গ্রিন ডেল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী। একই ঘটনা দ্বিতীয় স্থানেও। দুই বিভাগেই দ্বিতীয় হওয়ার মর্যাদা জুটেছে ডিপিএস এসটিএস স্কুলের শিক্ষার্থীদের কপালে।

জুনিয়র গ্রুপ থেকে প্রথম হয়েছে মাহির তাজওয়ার মইন আবির, দ্বিতীয় আয়েশা আহমেদ খান। আর সিনিয়র গ্রæপ থেকে প্রথম হয়েছে ফাইয়াজ ইরফান, দ্বিতীয় সামিন ইয়াসার।