খলা আর গল্পের যুগলবন্দি বই

ছোটদের কাছে সবচেয়ে প্রিয় কী? প্রথমত খেলা, দ্বিতীয়ত গল্পের বই। তো এই দুই যদি মিলে যায়, তাহলে যে সোনায় সোহাগা! এবারের বইমেলায় এমন কিছু বই এসেছে, সেখানে এক মলাটের ভেতর আছে খেলা আর গল্পের সেই অনন্য যুগলবন্দি।

>> সামিন ইয়াসারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2014, 11:57 AM
Updated : 26 Feb 2014, 11:57 AM

নোমান মোহাম্মদের লেখা ‘ফারাবীর ব্রাজিল ফারহানের আর্জেন্টিনা’ তেমনই একটি বই। এখানে ফুটবল খেলার নিয়মগুলো বলা হয়েছে গল্পে গল্পে। আপাতদৃষ্টিতে খেলাটি খুব সোজা-- গোল দিলেই হল!

কিন্তু আসলেই কি তাই?

শুধু গোল দেওয়াই তো আর ফুটবল নয়। নানা নিয়মের ভেতরে থেকে খেলতে হয় খেলাটি। সেসব না জানলে ফাউল হয়ে যাবে, হয়ে যাবে হ্যান্ডবল। অন্য দল পাবে পেনাল্টি-কর্নার, দেবে গোল। আর নিয়ম না জেনে নিজেরা খেলতে নামলে ‘গোল’ বেঁধে যাবে নির্ঘাত! এই বইটিতে তাই সহজ ভাষায় শিশু-কিশোরদের দেওয়া হয়েছে ফুটবলের প্রাথমিক পাঠ।

দুই বন্ধু ফারাবী আর ফারহানের মধ্যে সম্পর্কের ধারাবাহিকতায় এগিয়ে যায় গল্প। বিশ্বকাপ ফুটবলের সময় তাদের বন্ধুত্ব পরিণত হয় শত্রুতায়।

কারণ একজন ব্রাজিলের সমর্থক অন্যজন আর্জেন্টিনার। দুই দলের মধ্যে কোনটি সেরা, তা নির্ণয়ের জন্য ফারাবী-ফারহান যায় মেঘমামার কাছে। দূর দেশের ওই দুই দলের শ্রেষ্ঠত্ব কীভাবে নির্ণয় করবেন তিনি!

দুই শিষ্যকে প্রস্তাব দেন ফুটবলের নিয়ম-কানুন জানার পরীক্ষা দেওয়ার জন্য। এখানে যে জিতবে, তার দলই সেরা। দুই বন্ধু রাজি হয় তাতে। আর সেই ফুটবল-পরীক্ষার গল্পকথায় এগিয়ে যায় ‘ফারাবীর ব্রাজিল ফারহানের আর্জেন্টিনা’ বইয়ের কাহিনি। প্রতীক প্রকাশনা সংস্থা এবারের বইমেলায় এনেছে চাররঙা আকর্ষণীয় এই বইটি। মূল্য ৭৫ টাকা।

একই প্রকাশনা সংস্থা থেকে বেরিয়েছে শিশু-কিশোরদের ক্রিকেট-শিক্ষার এমন আরেকটি বই। শাহেদ কামালের লেখা বইটির নাম ‘মাশরাফির সঙ্গে ক্রিকেট আনন্দে’। ক্রিকেট এখন হয়ে গেছে বাংলাদেশের ঐক্যের প্রতীক। জাতীয় দলের খেলার সময় আবেগের ভেলায় চেপে বসে গোটা জাতি। জয়ের আনন্দে হাসে; কাঁদে হারের বেদনায়।

আর শিশু-কিশোরদের কাছে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকরা তো স্বপ্নের নায়ক। বড় হয়ে তাদের মতো হওয়ার স্বপ্নের আঁকিবুকি এখন বাংলাদেশের নতুন প্রজন্মের। শহরের কংক্রিটের জঙ্গলের ফাঁকে ফাঁকে কিংবা গ্রামের ধুলিধূসর মাঠে মাঠে তাই ব্যাট-বল নিয়ে তারা মেতে থাকে ক্রিকেটার হওয়ার চেষ্টায়।

কিন্তু খেলাটির নিয়মগুলো কি ঠিকঠাক জানে তারা? দারুণ আকর্ষণীর সব ছবির সঙ্গে চাররঙা এই বইটি গল্পের মাধ্যমে জানাবে তা। জাতীয় দলের ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা প্রত্যন্ত এক গ্রামে যান প্রথম ক্রিকেটগুরুর খোঁজে। অভিমানে ক্রিকেট ছেড়ে যেখানে চলে গিয়েছেন তিনি। মাশরাফি তার সেই প্রথম কোচ নাজির স্যারের সঙ্গে দেখা করে তাকে অনুরোধ করেন আবার কোচিংয়ে আসতে। গ্রামের ছেলেপুলেরা তাতে মহাখুশি। তাদের সেই ক্রিকেট শেখার গল্পের মাধ্যমেই সাবলীয় বর্ণণায় বলা হয়েছে খেলাটির নিয়মকানুগুলো। এই বইটির মূল্যও ৭৫ টাকা।

পার্ল পাবলিকেশন্স থেকে এবারের বইমেলায় বেরিয়েছে এমন আরেকটি বই। নোমান মোহাম্মদের লেখা সেই বইটির নাম ‘বড়চা’র ক্রিকেট পাঠশালা’। এখানেও গল্পের কাঠামোর ছাঁচে ফেলে দেওয়া হয়েছে ক্রিকেট-শিক্ষা। আমেরিকা থেকে বাংলাদেশে আসে ছোট্ট ছেলে তিতির।

পাগলাটে বড় চাচাকে ব্যাট-বল হাতে ক্রিকেট খেলতে দেখে ভেবে নেয় যে, সেটি বেসবল। কিন্তু তার ভুল ভাঙে যখন, তখন প্রবল আগ্রহে নতুন এই খেলা ক্রিকেট শিখতে চায় সে। তাকে হাতে-কলমে, মাঠের খেলায় আর স্টেডিয়ামের খেলা দেখানোর মাধ্যমে বড় চাচা খেলাটির নানা নিয়ম কানুন জানায়। তবে এটিও কাঠখোট্টা নিয়মের বই নয়। বরং এখানে খেলার নিয়ম যতটা, এর চেয়ে কম নয় গল্প। গল্প-খেলার মলাটবন্দি চাররঙা এই বইটির মূল্য ৭৫ টাকা।