কী দেখবে: হোটেল ট্রানসিলভেনিয়া

>> আলাল আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2013, 01:13 PM
Updated : 15 Oct 2013, 01:37 PM

নাম: হোটেল ট্রানসিলভেনিয়া

পরিচালক: গেন্ডি তারতাকোভস্কি

প্রযোজক: কলম্বিয়া পিকচার্স, সনি পিকচার্স অ্যানিমেশন

ভাষা: ইংরেজি

ধরন: অ্যানিমেশন/ফ্যান্টাসি

সময়কাল: ৯১ মিনিট

কাহিনি-সংক্ষেপ: একটা সময় ছিল, যখন মানুষজন সবাই ড্রাকুলার ভয়ে অস্থির থাকত। কখন না জানি এসে ঘাড় মটকে রক্ত চুষে খেয়ে ফেলে। কিন্তু এখন দিনকাল পাল্টেছে। এখন ভ্যাম্পায়াররাই মানুষের থেকে দূরে দূরে থাকে। ভ্যাম্পায়ারদের সর্দার কাউন্ট ড্রাকুলা মানুষের রক্ত চুষে খাবে কী! উল্টো নিজের মেয়ের নিরাপত্তা নিয়েই চিন্তিত। কেমন বিটকেলে এক ব্যাপার! হোটেল ট্রানসিলভেনিয়া সিনেমার গল্পটাই এ রকম।

গল্পটা তাহলে খুলেই বলা যাক। ড্রাকুলার স্ত্রী মার্থা মারা যাওয়ার পরে ছোট্ট মেয়ে মেভিসকে কাউন্ট ড্রাকুলা নিজেই কোলেপিঠে করে বড় করেছে। মার্থার অবশ্য স্বাভাবিক মৃত্যু হয়নি। মানুষরাই মার্থাকে পুড়িয়ে মেরেছে। তাই মানুষের কাছ থেকে মেভিসকে নিরাপদে রাখার জন্য ড্রাকুলার দুশ্চিন্তার অন্ত নেই। অনেক চিন্তাভাবনা করে একটা দুর্গম দুর্গ বানাবার পরিকল্পনা করল ড্রাকুলা। সে কী যেনতেন দুর্গ! রীতিমতো ভূতঘেরা কবরস্থান আর ভৌতিক জঙ্গল পেরিয়ে তবেই সে দুর্গে যেতে হয়। শুধু তাই নয়, কেউ যদি সেসব পেরিয়েও যায়, তাদের ঠেকানোর জন্য আছে ড্রাকুলার জোম্বিবাহিনি। এই জোম্বিদের দিয়েই সে তৈরি করেছে পাহাড়সমান দুর্গ। এত বড় দুর্গ বানিয়ে তো আর একা একা থাকা যায় না। তাই সে এটাকে হোটেল বানিয়ে ফেলল। নাম দিল-- হোটেল ট্রানসিলভেনিয়া।

এই হোটেলে কারা বেড়াতে আসে? বরং বলা ভালো, কে আসে না! ওয়ারউলফ, স্যান্ডম্যান, ফ্রাঙ্কেনস্টাইন, ইনভিজিবল ম্যান, হাইড্রা থেকে শুরু করে রূপকথার যত রাজ্যের দৈত্য-দানো। সবাই সপ্তাহ শেষে বেড়াতে আসে হোটেল ট্রানসিলভেনিয়ায়। মানুষজাতির আক্রমণ থেকে নিরাপদে আনন্দ-ফুর্তি করার জন্য, এর চেয়ে ভালো জায়গা যে আর একটিও নেই।

গণ্ডগোলটা লাগল মেভিসের ১১৮তম জন্মদিনে। চমকে ওঠার কিছু নেই। ড্রাকুলাদের জীবনকাল তো আর মানুষের মতো না। ওরা অবলীলায় শত শত বছর বেঁচে থাকে। ছোটবেলা থেকেই মেভিস হোটেল ট্রানসিলভেনিয়ার চার দেয়ালে নজরবন্দি। বাইরে যাওয়ার নিয়ম নেই তার। বাইরের পৃথিবীতে কী আছে, তা জানার খুব কৌত‚হল তার। বাইরে যেতে না দিলে কী হবে, ড্রাকুলা কিন্তু ছোটবেলাতেই প্রতিজ্ঞা করে রেখেছিল, মেভিসের বয়স ১১৮ হলে তাকে বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হবে। এখন মেভিসের জন্মদিন উদযাপন করতে সবাই প্রস্তুত। কিন্তু মেভিস বেঁকে বসেছে। তাকে বাইরে যেতে না দিলেই নয়।

কী আর করা। শেষে মেভিসকে একা বাইরে যেতে দিতে রাজি হয় ড্রাকুলা। হলে কী হবে, ড্রাকুলার যে ফিঁচলে বুদ্ধি! সে আগে থেকেই তার জোম্বিবাহিনী দিয়ে নকল গ্রাম বানিয়ে রেখেছে, মেভিসকে মিথ্যে ভয় দেখানোর জন্য। মেভিস মনের আনন্দে ঘর থেকে বের হয়েই দেখতে পায় ওই নকল গ্রাম। খুব আগ্রহ নিয়ে গিয়ে সবাইকে ডাকাডাকি শুরু করে দেয়। তখনই ড্রাকুলার জোম্বিবাহিনী আসে। মানুষ সেজে ভয় দেখায় মেভিসকে। আর মেভিসও মন খারাপ করে বাড়ি ফিরে আসে। তখন ড্রাকুলা তাকে এটা-সেটা বুঝিয়ে-সুঝিয়ে বার্থডে কেক কাটতে রাজি করায়।

এমন সময় কোথা থেকে যেন এক যুবক এসে হাজির। নাম জনাথন। একা একা ঘুরে বেড়ানো আত্মভোলা এক আঠার বছরের ছেলে। তখনই বাঁধল আসল গোল। দৈত্য-দানোর রাজ্যে উপস্থিত আস্ত এক মানবসন্তান! জনাথন এসে ভয় পাবে কী; উল্টো জনাথনকে দেখে যাতে অন্যরা ভয় না পায়, সে জন্যই ব্যস্ত হয়ে উঠল ড্রাকুলা। জনাথনকে রীতিমতো মেকআপ করিয়ে ভ‚ত বানায়। নাম দেয় জনিস্টাইন। ফ্রাঙ্কেনস্টাইনের ভাইয়ের ছেলে জনিস্টাইন।

ওদিকে আবার মেভিস আর জনাথনের প্রথম দেখাতেই বন্ধুত্ব হয়ে যায়। তাই দেখে ড্রাকুলা তো ক্ষেপে-টেপে অস্থির। তক্ষুনি জনাথনকে তাড়ানোর ব্যবস্থা করে। কিন্তু পালানো কি আর অত সোজা! ভ‚ত শুনে তো জনাথনের সঙ্গে সবার বন্ধুত্ব হয়েই গেছে। উল্টো নেচে-গেয়ে সবাইকে মাতিয়ে তোলে সে। অন্য সবাই তাকে পছন্দ করলেও, ড্রাকুলা কিন্তু জনাথনের উপর যারপরনাই বিরক্ত। কিন্তু জনাথনকে সে তাড়িয়েও দিতে পারে না। শেষ পর্যন্ত ড্রাকুলা জনাথনকে মেভিসের বার্থডে-পার্টিপ্ল্যানার হিসেবে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেয়।

মজা শুরু হয় এখানেই। একসঙ্গে কাজ করতে গিয়ে, দুষ্টুমি করতে করতে, এক পর্যায়ে ড্রাকুলার সঙ্গেও ভাব হয়ে যায় জনাথনের। সব ভ‚তদের চোখে ধুলো দিতে পারলেও, একজনের চোখে ধুলো দিতে পারল না ড্রাকুলা আর জনাথন। হোটেল ট্রানসিলভেনিয়ার যে বাবুর্চি, তার একটা পোষা ইঁদুর আছে। ইঁদুর তো, জনাথনের গায়ে মানুষের গন্ধ টের পেয়ে গেল।

কী বিপদ! এদিকে হোটেলে মানুষ পাওয়া গেলে, ড্রাকুলার ব্যবসা বন্ধ। আবার মেভিসের সঙ্গে জনাথনের যে খাতির হয়ে গেছে, ও চলে গেলে ওর বার্থডে পার্টিই বুঝি ভণ্ডুল হয়ে যায়। শুধু তাই না, জনাথনের প্রতি ড্রাকুলার মনোভাবও তো বদলে গেছে। সব মিলিয়ে জনাথন ধরা পড়ে গেলে ভীষণ বিপদ। সব মিলিয়ে ভীষণ মজার গল্পটাতে যোগ হয়ে গেল উত্তেজনাও। এমনি একটি ছবি, তা তো তোমাদের দেখাই উচিত, কী বল?